কালো আঙুরের আশ্চর্য সব স্বাস্থ্য গুণ!

0

আঙুর খেতে কে না পছন্দ করেন! অনেকে কালো আঙুরকে পছন্দের তালিকায় প্রথম স্থানেই রাখেন। একসময় মধ্য ও নিম্ন মধ্যবিত্তদের নাগালের বাইরে ছিল এই কালো আঙুর। তবে এখন তা মোটামুটি সহজলভ্য।

পুষ্টিবিদরা বলছেন, কালো আঙুরের স্বাস্থ্য গুণ অনেক। হৃদযন্ত্র, ত্বক, চুল ও চোখের জন্য বেশ উপকারী এই কালো আঙুর।আসুন কালো আঙুরের আশ্চর্য সব স্বাস্থ্য গুণ জেনে নিই-

চোখের উপকারে কালো আঙুরঃ চোখের রেটিনার জন্য বেশ উপকারী কালো আঙুর। এতে থাকা লুটেন ও জিয়াজ্যানথিন নামে দুটি উপাদান দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণেঃ পুষ্টিবিদরা জানান, কালো আঙুরের রস শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। যে কারণে ডায়াবেটিসে আক্রান্তদের নিয়মিত পরিমিত পরিমাণে কালো আঙুর খেতে নির্দেশনা দিয়েছেন চিকিৎসকরা।

কোষ্ঠকাঠিন্য ও কিডনি সমস্যায় কালো আঙুরঃ কালো আঙুরের রস হজম ক্ষমতা বৃদ্ধি করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। এ ছাড়া এতে থাকা ভিটামিন এ, সি ও কে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পুষ্টিবিদরা আরও বলছেন, কিডনির নানা সমস্যা দূর করতে কালো আঙুরের গুরুত্ব অপরিসীম।

হৃদযন্ত্রের জন্য কালো আঙুরঃ কালো আঙুরের রস হৃদযন্ত্রের জন্য খুবই উপকারী। এ বিষয়ে একটি গবেষণা চালিয়েছে যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটি। সেই গবেষণায় প্রকাশ- কালো আঙুর খেলে হৃৎপিণ্ডে রক্ত সঞ্চালন ভালো হয়। এ ছাড়া কালো আঙুরে থাকা ফাইটো কেমিক্যাল হৃৎপিণ্ডের পেশিকে শক্তিশালী করে তোলে এবং পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বলে দাবি করা হয় ওই গবেষণায়।

স্তন ক্যান্সার প্রতিরোধে কালো আঙুরঃ প্রাপ্তবয়স্ক নারীদের বেশি করে কালো আঙুর খেতে বলছেন বিজ্ঞানীরা। তারা বলেন, কালো আঙুরের রস স্তন ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির ক্যান্সার সেন্টারের একটি গবেষণায় এমনটিই প্রমাণিত।

ত্বক পরিচর্যায় কালো আঙুরঃ ত্বকের জন্য কালো আঙুরের ভূমিকা অতুলনীয়। কালো আঙুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের বলিরেখা, কালচে ছোপ ও শুষ্কভাব দূর করে। ত্বক উজ্জ্বল রাখতে ও কোনো প্রকার ইনফেকশন বাঁচাতে কালো আঙুরের রস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

স্মৃতিশক্তি বাড়াতেঃ শুধু স্মৃতিশক্তি বাড়াতেই নয়, কালো আঙুর মস্তিষ্কের নানা বিষয়ের জন্য বেশ উপকারী। মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে কালো আঙুর। এতে স্মৃতিশক্তি বাড়ায়। পাশাপাশি এর রস মাইগ্রেন, অ্যালজাইমার্সের মতো রোগ প্রতিরোধ করতে সক্ষম।binodonbazar

(Visited 56 times, 1 visits today)

Leave A Reply

Your email address will not be published.