ই-পেপার বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৭ ফাল্গুন ১৪৩১

মুশফিকের স্পট ফিক্সিং ইস্যুতে মুখ খুললেন পাপন

অনলাইন ডেস্ক
০৯ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৭

মিরপুর টেস্টে মুশফিকুর রহিম স্পট ফিক্সিং করেছেন, সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত এমন একটি প্রতিবেদন ঝড় তুলেছে দেশের ক্রিকেটাঙ্গনে। বিষয়টির প্রতিবাদে ইতোমধ্যে ওই প্রতিষ্ঠানকে আইনি নোটিশ পাঠিয়েছেন মুশফিক। এবার এই বিষয়ে মুখ খুললেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

মুশফিককে নিয়ে প্রতিবেদনটি প্রচারিত হয়েছে আরও তিনদিন আগে। তবে এখন পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি বিসিবি। তাই মিরপুর টেস্টের পর গণমাধ্যমের মুখোমুখি হয়ে এই বিষয়ে প্রশ্নের সম্মুখীন হন পাপন।

পাপনের মতে, গণমাধ্যমের এসব মিথ্যাচার এখন সীমা ছাড়িয়ে গিয়েছে। সাধারণ মানুষও এসব আর পছন্দ করছে না বলে মনে করেন তিনি। খুব শীঘ্রই বিসিবির পক্ষ থেকে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে পাপন বলেন, 'একটা সময় ছিল যখন মিথ্যা কিছু তথ্য দিলেই মানুষ বেশি খেত। কিন্তু এসব মিথ্যাচার এখন মানুষ ধরতে পারছে, এসবের বিরুদ্ধে কথা বলতে শুরু করেছে। আমরা এটার জন্য অপেক্ষা করছিলাম। সবকিছুর একটা সীমা আছে। যখন এই সীমা অতিক্রম হয়ে যায়, তখন মানুষ বুঝে ফেলে এটা সাংবাদিকতা নাকি অন্যকিছু। কয়েকটা দিন অপেক্ষা করেন, আপনারা জানতে পারবেন বিসিবি কী করছে।'

তিনি আরও বলেন, 'এখানে দুটো পার্টি আছে। একটা ভুক্তভোগী, একটা আমরা। ক্রিকেটে অন্তত আমরা ওদের অভিভাবক। এখানে দুজনেরই কিছু দায়িত্ব আছে। ভুক্তভোগীর কাজটা সে করেছে। ও কিছু না করলে আমাদেরও কিছু করার থাকে না। যেসব খবর আসে, আমাদের কিছু না জানালে কিছু করার থাকে না। আমি আজকে শুনেছি মুশফিক পদক্ষেপ নিয়েছে। এখন বিসিবির যা করনীয় বিসিবি করবে।'

কিউইদের বিপক্ষে ঢাকা টেস্টে ব্যাট করতে গিয়ে একটি ডেলিভারি হাতে আটকে দিয়েছিলেন মুশফিক। আবেদনের প্রেক্ষিতে সঙ্গে সঙ্গে তাকে আউট দেখান আম্পায়ার। এ ঘটনার প্রেক্ষিতেই মূলত তার বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগ তুলে সংবাদ প্রকাশ করে একটি গণমাধ্যম। বিষয়টি নিয়ে ক্রিকেটপ্রেমীদের সমালোচনার মুখে পড়েন তারা। এবার আইনি নোটিশও পেল প্রতিষ্ঠানটি।

আইনি নোটিশে বলা হয়, বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের আউট নিয়ে মনগড়া, অসত্য, উদ্দেশ্য-প্রণোদিত তথ্য পরিবেশন করে তার দীর্ঘ ১৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ওপর কালিমা লেপন করা হয়েছে এবং তার সুনাম ক্ষুণ্ণ করা হয়েছে। প্রতিবেদনটি এমন সময়ে করা হয়েছে যখন বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট চলমান। ওই প্রতিবেদনের কারণে মুশফিকুর রহিমের পারিবারিক, সামাজিক ও ব্যক্তি পর্যায়ে সুনাম ক্ষুণ্ণ হয়েছে। তিনি এই বিকৃত তথ্য সম্বলিত প্রতিবেদনের কারণে মানসিকভাবে বিধ্বস্ত সময় পার করেছেন।

মুশফিকুর রহিমের পরিশ্রম ও ঘামে অর্জিত সুনাম এমন দায়িত্বজ্ঞানহীন প্রতিবেদনের কারণে প্রশ্নবিদ্ধ হয়েছে। উক্ত প্রতিবেদনের কারণে তার অপূরণীয় সুনামহানি হওয়ার প্রেক্ষিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের হেড অফ নিউজ, ক্রীড়া সম্পাদক ও প্রতিবেদকের কাছে কিছু বিষয়ের নিষ্পত্তি চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে ৪৮ ঘণ্টার মধ্যে ওই প্রতিবেদনটি সরিয়ে ফেলা ও ক্ষমা প্রার্থনাসহ বেশ কয়েকটি বিষয়ে নিষ্পত্তি চাওয়া হয়েছে।

এবি/ওজি

খুলনাকে হারিয়ে প্লে অফে চট্টগ্রাম

রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পর তৃতীয় দল হিসেবে প্লে-অফ নিশ্চিত হলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। আজ

বিধ্বংসী সেঞ্চুরিতে রেকর্ডবুকে তানজিদ তামিম

৯৯ রানের পর জেসন হোল্ডারের বলটা একটু সাবধানী হয়েই খেলেছেন তানজিদ তামিম। রান নিতে গিয়েও

বিসিবির নতুন দায়িত্বে হাবিবুল বাশার

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন। মঙ্গলবার

আজ হাসপাতাল ছাড়বেন মোস্তাফিজুর রহমান

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গেল পরশু দিন সকালে অনুশীলনের সময় মাথায় বল লেগে চোটে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

একটা বিজাতীয় ভাষা আমাদের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়

শক্তিশালী পাসপোর্ট সূচকে পেছাল বাংলাদেশ

বিএনপি নেতা আলাল কারামুক্ত

খতনা করতে এসে শিশুর মৃত্যু: জেএস ডায়াগনস্টিক সিলগালা

বাংলাদেশি জনপ্রতিনিধিদের আইনের মধ্যে থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের

রাজকীয় শাসন চালু করেছে দেশীয় হানাদার বাহিনী: রিজভী

অবশেষে পাকিস্তানে সরকার গঠনে অনিশ্চয়তা কাটলো

ফের সুন্নতে খৎনা করাতে গিয়ে আইডিয়াল শিক্ষার্থীর মৃত্যু

শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল

রক্তঝরা অমর একুশে আজ

বিশ্বে ৩৫ কোটির বেশি বাংলা ভাষাভাষী: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক বীজবৃক্ষ তুলে ফেলব

২১ ফেব্রুয়ারি ঘটে যাওয়া নানান ঘটনা

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি-সম্পাদক বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার

ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঢাকার দুই জজ আদালতে নতুন বিচারক

একুশ বরণে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

অর্থপাচারের ৮৫ শতাংশই আমদানি-রপ্তানির আড়ালে

একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস

গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের আন্দোলন চলবে