ই-পেপার শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সড়কে শৃঙ্খলায় হিমশিম পুলিশ

ব্যস্ত রাস্তায় ব্যাটারিচালিত তিন চাকার যান চলাচলে বিশৃঙ্খলার শঙ্কা
শাহীন আলম
২৩ মে ২০২৪, ১২:০০

বাবুবাজার বেড়িবাঁধ থেকে গাবতলী রাস্তাটি অত্যন্ত ব্যস্ত রাস্তা। লেগুনা-পিকআপ এবং বাস-ট্রাকসহ ভারি যানবাহন চলে এই রাস্তায়। ২৪ ঘণ্টাই ব্যস্ত এই রাস্তায় চলাচলেও ঝুঁকিও অনেক। অথচ এই রাস্তায় দেদার চলছে নছিমন, করিমন, ভটভটি ও ব্যাটারিচালিত রিকশা। দুর্ঘটনাও ঘটছে যত্রতত্র। তবে এসব দুর্ঘটনায় মানুষ মারা যাওয়ার সংখ্যা কম হলেও আহতের তালিকা অনেক দীর্ঘ। এলাকার অলিগলিতে নছিমন, করিমন, ভটভটি ও ব্যাটারিচালিত রিকশা চলাচল করলে সমস্যা নাই। তবে এই বেড়িবাঁধের মতো ব্যস্ত রাস্তায় এগুলো চললে বেড়ে যাবে দুর্ঘটনা এবং মৃত্যুর ঝুঁকি এমনই দাবি করেছেন স্থানীয়রা। শুধু বাবুবাজার বেড়িবাঁধ থেকে গাবতলী রাস্তাটিই নয় এমন চিত্র অনেক ব্যস্ত সড়কেও। ব্যাটারিচালিত রিকশার চালকরা এত বেপরোয়া ভাবে এবং দ্রুত গতিতে চালান যে অন্য যানের চালকরাই ভয় পান। আগে যাওয়ার প্রবণতা, দ্রুত যাত্রী নামিয়ে অন্য যাত্রী নেয়ার পাঁয়তারা এবং অল্প সময় অধিক আয়ের মনোভাবে তারা এতটাই দ্রুত চালান যে অন্যদের আর পরোয়া করেন না। অথচ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং বজায় রাখতে নিরলসভাবে কাজ করছে পুলিশ। নেয়া হচ্ছে একের পর এক পদক্ষেপ। কমানো হয়েছে মোটরসাইকেল এবং প্রাইভেটকারের গতিসীমা। পুলিশ যখন সড়কে শৃঙ্খলা ঠিক রাখতে নিচ্ছে একের পর এক পদক্ষেপ ঠিক তখনই নছিমন, করিমন, ভটভটি ও ব্যাটারিচালিত রিকশা নতুন মেরুকরণ।

এদিকে নীতিমালা ছাড়া ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চলাচলের বৈধতা দেয়া হলে ঢাকা শহরে এ ধরনের যান দ্বিগুণ হবে। পাল্লা দিয়ে বাড়বে সড়কে বিশৃঙ্খলা কিংবা দুর্ঘটনা। তাই ব্যাটারিচালিত যান বৈধতা দেয়ার আগে নীতিমালা করা জরুরি বলে মনে করেন সংশ্লিষ্টরা।

অথচ যন্ত্রের সাহায্যে চলে এমন যানবাহনের অনুমোদন দেয়ার একমাত্র এখতিয়ার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)। নছিমন, করিমন, ভটভটি ও ব্যাটারিচালিত রিকশাকে যানবাহনের মর্যাদা দেয়নি বিআরটিএ। এসব যানের কোনো নীতিমালা ও নিবন্ধন নেই। চালকদেরও নেই কোনো আইনি সুরক্ষা। আবার ঢাকার দুই সিটি করপোরেশনের বিধিমালায় ব্যাটারিচালিত যানের বিষয়ে কিছু বলা নেই। তাই এখন পর্যন্ত এসব যান অবৈধ হিসেবে বিবেচনা করা হয়।

বেড়িবাঁধের বেশ কয়েকজন পথচারী এবং স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, এই রাস্তাটি অত্যন্ত ব্যস্ত রাস্তা। এখানে প্রায় সব যানবাহনই দ্রুত গতিতে চলে। এই রাস্তায় অন্যান্য যানবাহনের সাথে পাল্লা দিয়ে চলার চেষ্টা করে নছিমন, করিমন, ভটভটি ও ব্যাটারিচালিত রিকশাও। অথচ দ্রুত চলাচলের কারণে প্রতিনিয়তই ঘটে একের পর এক দুর্ঘটনা। নছিমন, করিমন, ভটভটি ও ব্যাটারিচালিত রিকশাগুলো এলাকার অলি-গলিতে চলাচল করলে সমস্যা নাই। তবে তারা যদি এই ব্যস্ত সড়কে চলাচল করে তাহলে সমস্যার আর সমাধান হবে না।

এ বিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের (এআরআই) সাবেক পরিচালক ও পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক মো. হাদিউজ্জামান বলেন, ব্যাটারিচালিত রিকশা কোন সড়কে চলবে তার নীতিমালা করে দেয়া উচিত। মূল সড়কে যেখানে বাস ও ভারি গাড়ি চলাচল করছে সেখানে কোনোভাবেই এসব অটোরিকশা চলতে দেয়া উচিত নয়। এতে দুর্ঘটনার ঝুঁকি বাড়বে।’

তিনি বলেন, ‘ব্যাটারিচালিত যান বা রিকশার কাঠামোগত কিছু দুর্বলতা আছে। তবে এটা যে আরও ইম্প্রুভ করার সুযোগ নেই তাতো নয়। ব্যাটারিচালিত অটোরিকশা দুর্ঘটনা রোধে এর ব্রেকিং সিস্টেম, ফ্রন্টডোর, ব্যাকডোর থেকে শুরু করে সবকিছু উন্নত করার সুযোগ রয়েছে। এ গাড়িগুলোর মূল সমস্যা ব্যাটারির সঙ্গে মোটর যুক্ত থাকে। অর্থাৎ, ব্রেক চাপলেও মোটর ঘুরতে থাকে। একটা ছোট্ট প্রযুক্তি রয়েছে, যা বসিয়ে দিলে ব্রেক করলে মোটরও বন্ধ হয়ে যাবে। তার মানে এ ধরনের যানবাহন নিরাপদ করার সুযোগ আছে।’

বিআরটিএ সূত্র জানায়, সারাদেশে নিজেদের কার্যালয়ের মাধ্যমে পৌনে চার লাখের মতো নছিমন, করিমন, ভটভটি ও ব্যাটারিচালিত অটোরিকশার হিসাব বের করেছে তারা। তবে পুলিশ ও বিভিন্ন বেসরকারি সংস্থার ধারণা, ঢাকাসহ সারাদেশে এ ধরনের যান ৬০ লাখের বেশি। এর মধ্যে রাজধানী ঢাকায় এ সংখ্যা তিন থেকে পাঁচ লাখের মতো হবে।

ঢাকার দুই সিটি করপোরেশনে নিবন্ধিত প্রায় ৮০ হাজার প্যাডেলচালিত রিকশা রয়েছে। এর মধ্যে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে ডিএনসিসি থেকে নিবন্ধন নিয়েছে প্রায় ৩০ হাজার। বাকি প্রায় ৫০ হাজার ডিএসসিসি থেকে নিবন্ধিত। তবে দুই সিটি করপোরেশনের সংশ্লিষ্টদের ধারণা, ঢাকায় আরও প্রায় সাত লাখ প্যাডেলচালিত রিকশা রয়েছে। এর বাইরে ঢাকায় আরও কয়েক লাখ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক ঝুঁকি নিয়ে যাত্রী পরিবহন করছে।

গত ১৫ মে ব্যাটারিচালিত রিকশা বন্ধের সিদ্ধান্ত আসে। গত ১৯ মে ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদে অভিযান শুরু করে ঢাকা মহানগর পুলিশ। প্রতিবাদে রাজধানীর মিরপুরে দিনভর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন চালকরা। ওইদিন তারা কালশী মোড়ে ট্রাফিক পুলিশের একটি বক্স পুড়িয়ে দেন। ভাঙচুর করেন অন্তত ১০টি যানবাহন। পরদিন সোমবার (২০ মে) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করে ব্যাটারি-ভ্যান ও ইজিবাইক সংগ্রাম পরিষদ। তারা সারাদেশে আন্দোলন ছড়িয়ে দেয়ার হুমকি দেয়। আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক অনুষ্ঠানে ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতির ঘোষণা দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, স্বল্প আয়ের মানুষের কষ্টের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুমতি দিয়েছেন।

সরকার ঢাকা শহরের সড়কে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চলাচলের অনুমতি দেয়ার এক দিন পর মঙ্গলবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বিজয় সমাবেশ’ করেন চালকরা। সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তারা।

আমার বার্তা/জেএইচ

কি পেলাম, কি হারালাম, শান্তির পায়রা ফিরে আসবে কবে ?

কোটাপ্রথা সংস্কার আন্দোলন। কি হারালাম আর কি পেলাম। এই আন্দোলন আসলে ২০১৮ সালের। সে সময়

ওয়াসার ফকরুল দম্পত্তির হাউজিং ব্যবসা রমরমা! 

ঢাকা ওয়াসার প্রকৌশলী ফকরুল ইসলাম অবৈধ উপার্জনের টাকা বৈধ করতে স্ত্রী নাদিরা ইয়াসমিন মুক্তার নামে

সিবিএ নেতা সারোয়ার যেন এক মোগল সম্রাট

* আত্মীয়-স্বজনসহ প্রায় ৪০০ লোককে চাকরি দিয়েছেন * নামে-বেনামে রয়েছে কোটি কোটি টাকার ব্যবসা বিআইডব্লিউটিএর সিবিএ নেতা

কঠোর অবস্থানে সরকার

* কোটা আন্দোলন নিয়ে মন্ত্রীদের অবস্থান স্পষ্ট * মামলা প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * আন্দোলন অন্যদিকে ধাবিত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

তিন দিনের জন্য অফিসের নতুন সময়সূচি ঘোষণা

আমিরাতের মতো বাংলাদেশেও অপরাধীদের দ্রুত বিচার হবে

বিএনপির ঐক্যের আহ্বানে অলির সমর্থন

চলতি সপ্তাহে খুলতে পারে প্রাথমিক বিদ্যালয়, সিদ্ধান্ত কাল

প্যারিস অলিম্পিকের প্রথম স্বর্ণ চীনের

বাঁচানো গেল না গার্মেন্টস কর্মী ইয়ামিনকে

ডেমরায় নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

তিন সমন্বয়কারীকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

সহিংসতায় সাংবাদিক পুলিশ সহ ৯০ জনের মরদেহ দাফনের জন্য হস্তান্তর

প্রিয়জনের খোঁজে স্বজনদের ভিড় ঢামেক মর্গে

মেধাবীরা দেশের অমূল্য সম্পদ

বিভিন্ন শিল্পে কর সংযোজন ও প্রত্যাহার

পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় ঢাকা ষষ্ঠ

শিশু শিক্ষার্থীদেরও গ্রেপ্তারের অভিযোগ

মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত রোববার: পলক

হলি ফ্যামিলি মেডিকেলে আধুনিক ড্রাইল্যাবের উদ্বোধন

বাংলাদেশ নিয়ে আমার মন্তব্যকে বিকৃত করেছে বিজেপি

কোটা আন্দোলনে এক নেতা নুরকে চার লাখ টাকা দেন: ডিবিপ্রধান

বিএনপি-জামায়াতের জাতীয় ঐক্য প্রতিরোধের আহ্বান কাদেরের

খাগড়াছড়িতে ইউপিডিএফ সংগঠককে গুলি করে হত্যা