ই-পেপার বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
৩৩ হাজার কর্মকর্তা-কর্মচারীদের

বকেয়া বেতন পরিশোধে ৩২৭ মেয়রের প্রতি চিঠি

রতন বালো
২২ মে ২০২৪, ১১:০২

সারাদেশের ৩২৯টি পৌরসভার সাড়ে ৩২ হাজার কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা প্রদানের জন্য পৌর মেয়রের প্রতি চিঠি প্রদান করেছে স্থানীয় সরকার বিভাগ। বকেয়া টাকা আগামী ১৫ জুনের মধ্যে পরিশোধ করতে হবে। যেসব পৌর মেয়র সরকারি এই আদেশ পালনে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেয়া হবে। একই সঙ্গে তাদের বিরুদ্ধে সরকারি আইন উপেক্ষার অভিযোগ আনা হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব ড. সালমা সিদ্দিকা স্বাক্ষরিত চিঠি গত ১৫ মে সব পৌর মেয়রের কাছে পাঠানো হয়। চিঠিতে বলা হয়েছে, যেসব পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও আনুতোষিক ৩ (তিন) মাসের অধিককাল বকেয়া রয়েছে সেসব পৌরসভাকে আগামী ১৫ জুনের মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা আনুতোষিক পরিশোধ করে স্থানীয় সরকার বিভাগকে অবহিত করতে নির্দেশ দেয়া হয়েছে। কোনো পৌর মেয়র এই চিঠির গুরুত্ব বা আদেশ অমান্য করেন তাহলে তাদের বিরুদ্ধে সরকারি নির্দেশ অবমাননার অভিযোগ দায়ের করা হবে। এখানেই শেষ নয় সেসব পৌর মেয়রের বিরুদ্ধে বিধি মোতাবেক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উপসচিব ড. সালমা সিদ্দিকা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এদিকে স্থানীয় সরকার সূত্র বলছে, দেশের মোট ৩২৯টি পৌরসভার মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সময়মতো পরিশোধ করছে এমন পৌরসভা মাত্র ১৩০টি। বাকি ১৯৯টি পৌরসভাই তাদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা নিয়মিত পরিশোধ করছেন না। এর মধ্যে ১ থেকে ৫ মাস পর্যন্ত বেতন-ভাতা বকেয়া রয়েছে ৯৮টি পৌরসভা, ৬ থেকে ৯ মাস পর্যন্ত ৮০টি পৌরসভা, ১০ থেকে ২০ মাস পর্যন্ত বকেয়া ১৯টি পৌরসভার। ফলে কর্মীদের ভিতরে একধরনের অসন্তোষ বিরাজ করছে তারা নাগরিক সেবা বন্ধ করে আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছে। মন্ত্রণালয় এসব বিষয় উপেক্ষা করতে পারে না বিধায় তারা এই ধরনের হার্ড লাইনে যেতে বাধ্য হচ্ছে। অবিলম্বে এ অবস্থার উত্তরণ না ঘটলে নাগরিক পরিষেবা ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। বকেয়া বেতন- ভাতা পরিশোধে মন্ত্রণালয় থেকে একাধিকবার তাগিদ দেয়া হলেও দেশের উল্লেখযোগ্য পৌরসভা সে বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে।

মন্ত্রণালয় থেকে পাঠানো প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯ এর ৪র্থ ভাগের দ্বিতীয় অধ্যায়ের ৯১(৪) ধারা মোতাবেক পৌরসভার তহবিলে জমাকৃত অর্থ হতে অগ্রাধিকার ভিত্তিতে সর্বপ্রথম পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে হবে। আইন থাকা সত্ত্বেও এমনকি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কঠোর নির্দেশকে পাশ কাটানো হচ্ছে। যা আইনের বরখেলাপ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কর্মচারীদের সময়মতো বেতন-ভাতা পরিশোধ করছে না পৌরসভা কর্তৃপক্ষ। স্থানীয় সরকার আইন ( পৌরসভা) ২০০৯ না মেনে আর্থিক অবস্থার কোনো উন্নতি না হওয়া বা অসচ্ছলতার দোহাই দিয়ে হাজার হাজার কর্মকর্তা-কর্মচারীর বেতন প্রদান করছেন না পৌর মেয়ররা। এ অবস্থা চলতে থাকলে পূর্ব অভিজ্ঞতা অনুযায়ী বেতন-ভাতা না পাওয়ায় যে কোনো সময় পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা নাগরিক সেবা বন্ধ করে দিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করতে পারেন বলে আশঙ্কা রয়েছে।

তাই উত্তরণের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় যেসব পৌরসভা কর্তৃপক্ষ তাদের স্টাফদের বেতন-ভাতা প্রদান করবে না তাদের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এদিকে এ সমস্যা সমাধানে পৌর মেয়রগণ পৌরকরের হার বাড়ানোর ও বকেয়া প্রদানে সরকারের পক্ষ থেকে থোক বরাদ্দ প্রদানের দাবি জানিয়ে আসছেন। একই সঙ্গে বেতন- ভাতা প্রদানের অংশ হিসেবে পৌর কর্তৃপক্ষ বকেয়া কর আদায় করবে কিন্তু নাগরিক সেবা বৃদ্ধিতে করণীয় নির্ধারণে কোনো নাগরিক যেন সকল প্রকার কর আদায়ে কোনো প্রকার বৈষম্য ও হয়রানির শিকার না হয় তার প্রতি বিশেষ ভাবে লক্ষ্য রাখতে নির্দেশনাও দিয়েছে মন্ত্রণালয়।

অপরদিকে পৌরকরসহ বিভিন্ন আয়ের উৎস অনুৎপাদনশীল খাতে ব্যয় করায় এমন অবস্থার সৃষ্টি হচ্ছে বলে ধারণা করছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।বর্তমান পরিকল্পনা অনুযায়ী সার্বিক তথ্য যাচাই-বাছাই শেষে সমস্যা চিহ্নিত করে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা নিয়মিত করা সম্ভব হবে। এর মাধ্যমে অধিক পরিমাণ নাগরিক সেবা প্রদান ও সকল কর্মকাণ্ডে- স্বচ্ছতা ও জবাবদিহিত প্রতিষ্ঠা করা সম্ভব হবে। নির্দেশ পুরোপুরি কার্যকর করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি পৌরসভার নির্বাচিত প্রতিনিধি বা মেয়রের প্রশিক্ষণের জন্য বিদেশ ভ্রমণ বাতিল, পৌরসভায় কর্মচারী নিয়োগে ছাড়পত্র প্রদান না করা, পৌরসভার অনুকূলে সাময়িকভাবে উন্নয়ন বা রাজস্ব থোক বরাদ্দ প্রদান স্থগিত রাখার জন্য ব্যবস্থা গ্রহণসহ সব প্রকার সরকারি সুযোগ-সুবিধা প্রদান না করতে কঠোর নির্দেশনা প্রদান করেছেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। বেতন- ভাতা সময়মতো পরিশোধ না করার ফলে বিভিন্ন সময়ে সরকারের নেয়া নানা উদ্যোগ ও নির্দেশ বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়িয়েছে।

এদিকে নড়াইল কালিয়া পৌরসভায় বেতন-ভাতার দাবিতে পৌর কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন করেছেন। পরে জেলা প্রশাসক বরাবর একটি অনুলিপি প্রেরণ করা হয়। অনুলিপিতে বলা হয়েছে, গত ঈদুল ফিতরে বেতন-ভাতা না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। পৌরসভার অনেক কর্মকর্তা কর্মচারীর ৬ থেকে ২৬ মাস পর্যন্ত বেতন- ভাতা বন্ধ আছে। গত রমজান ঈদের আগে হাট-বাজার ইজারার টাকা পেলেও মেয়র নিজ ক্ষমতা বলে বেতন-ভাতা দেননি।

কালিয়া পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের সভাপতি মো. মামুনুর রশিদ জানান, আগামী ১ সপ্তাহের মধ্যে বেতন-ভাতা পরিশোধ না করলে আমরা লাগাতার কর্ম বিরতিতে যাব। তিনি আরো বলেন, মাস্টার রোলে নিয়োগকৃত ২২ কর্মচারীর বেতন পরিশোধ করলেও আমরা যারা স্থায়ী নিয়োগ প্রাপ্ত কর্মচারীদের গত ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে কোনো বেতন-ভাতা দেয়া হয়নি।

এ বিষয়ে কালিয়া পৌর মেয়র ওয়াহিদুজ্জামান হীরা জানান, পূর্বের সকল মেয়রের রেখে যাওয়া বকেয়া-বেতন আমি পরিশোধ করেছি। আমার সময় কর্মকর্তা-কর্মচারীরা যথাসময়ে বেতন-ভাতা পেয়ে থাকেন। এই কর্ম বিরতির ফলে বিভিন্ন এলাকা থেকে সেবা নিতে আসা মানুষরা সেবা না পেয়ে ফিরে যাচ্ছেন। ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত এই পৌরসভা আগে কখনো এমন অবস্থার সৃষ্টি হয়নি। এদিকে কালিয়া পৌরবাসী জরুরি ভিত্তিতে এই অবস্থার অবসান চান। সেই সঙ্গে সেবার বিষয়ে নজরদারি বাড়ানোর দাবি জানান।

আমার বার্তা/জেএইচ

স্বস্তি নেই মসলার বাজারে

বছরে দুটি ঈদ আসে। একটি সেমাই, চিনির চাপ বাড়াতে অন্যটি মসলার বাজার গরম করতে। সেই মসলার

থমকে গেছে বিএনপির যুগপৎ আন্দোলন

গত ২৮ অক্টোবর বিএনপি জোট তাদের স্বার্থক ঢাকা অবরোধ করে একরকম ভেবেই নিয়েছিল সরকার পড়বে। 

ঘুরে দাঁড়াতে পারছে না বিএনপি

ঘুরে দাঁড়াতে পারছে না দেশের এক সময়কার একাধিকবার ক্ষমতায় থাকা দল বিএনপি। দলে ভর করেছে

এবার পদ্মা সেতু দিয়ে ঢাকায় আসবে ম্যাংগো স্পেশাল ট্রেন

ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হচ্ছে কাল ১০ জুন থেকে। এ নিয়ে পঞ্চমবারের মতো এ ট্রেন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পল্টনের আগুন: ধোয়ায় অসুস্থ নারী ঢামেক বার্ন ইউনিটে 

দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন সাজা হতে পারে ড. ইউনূসের

পল্টনের ফায়েনাজ টাওয়ারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দুই পৌরসভায় সাধারণ ছুটি ঘোষণা নির্বাচন কমিশনের

বিদ্যুতের প্রিপেইড মিটারে ভোগান্তি, তদন্তের নির্দেশ হাইকোর্টের

মিয়ানমারে দারিদ্র্য গভীর হয়েছে: বিশ্ব ব্যাংক

ফাজিলের ফল প্রকাশ, জানবেন যেভাবে

আমরা বাস করি ভূ-তলে, বিনিয়োগ করি পাতালে

যানজট এড়াতে ডিএমপির ২২ পরামর্শ

বেনজীরের আরও সম্পদ ও ফ্ল্যাট জব্দের নির্দেশ

তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী

জম্মু ও কাশ্মীরে ৭২ ঘণ্টায় তিন হামলায় নিহত ১২

নড়াইলে হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড

অর্থনীতি অদক্ষতার ফাঁদে আটকে আছে: হোসেন জিল্লুর

শান্তিতে ভারত-পাকিস্তানকে পিছনে ফেলে এগিয়ে বাংলাদেশ

অনেক বড় জায়গা থেকে তদবির হচ্ছে: আনারকন্যা ডরিন

এমপি আনার হত্যা মামলা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের রাজনৈতিক-অর্থনৈতিক কাঠামো ধ্বংস করেছে সরকার

সীমান্তে গুলি চালাতে পারে বিএসএফ: বিজিবির মাইকিং

না ফেরার দেশে চলে গেল দগ্ধ শিশু আয়ান