ই-পেপার বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৭ ফাল্গুন ১৪৩১

গ্রেপ্তারকৃত শ্রমিকদের মুক্তির দাবিতে ৩৭ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

অনলাইন ডেস্ক:
০৯ ডিসেম্বর ২০২৩, ২০:০০

গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বাবুল হোসেনসহ গ্রেপ্তারকৃত সকল নেতৃবৃন্দ এবং শতাধিক শ্রমিকের নি:শর্ত মুক্তি দাবি জানিয়েছে বিবৃতি দিয়েছেন ৩৭ জন বিশিষ্ট নাগরিক।

শনিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় এক যৌথ বিবৃতিতে এই দাবি জানান তারা।

বিবৃতিদাতারা বলেন, শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনের অন্যতম নেতা বাবুল হোসেনসহ গ্রেপ্তারকৃত সকল নেতৃবৃন্দ এবং শতাধিক শ্রমিকের অবিলম্বে নি:শর্ত মুক্তি দাবি জানাচ্ছি। পাশাপাশি ২০২৩ মজুরি আন্দোলনে চলাকালে পুলিশের গুলিতে ৩ জন এবং আগুনে পুড়ে ১ জনসহ মোট ৪ জন নিহতসহ এযাবৎকালে মজুরি আন্দোলনে সকল হত্যার ঘটনার তদন্ত এবং নিহতদের জন্য ন্যায় বিচার এবং এক জীবনের সমান ক্ষতিপূরণেরও দাবি জানান তারা।

তারা বলেন, দীর্ঘ আন্দোলন সংগ্রামে সর্বোচ্চ ২৫ হাজার টাকা মজুরি বৃদ্ধির দাবি উঠলেও মজুরি বোর্ড প্রথমে ১০ হাজার ৪০০ এবং সর্বশেষ ৭ নভেম্বর মজুরি ১২৫০০ টাকা চূড়ান্ত ঘোষণা দেয়। যেটি শ্রমিকদের আকাঙ্ক্ষাকে ধারণ করে না। একই সঙ্গে এই বাজারে এই মজুরিতে চলা দুরূহ। এ অবস্থায় শ্রমিকরা টিকে থাকা নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে পরে মজুরি পুনর্বিবেচনা ২৫ হাজার টাকা মজুরির দাবিতে বিক্ষোভ ও স্বতঃস্ফূর্ত আন্দোলন করে। অথচ তাদের গণতান্ত্রিক দাবি বিবেচনায় না এনে উল্টো তাদের উপর যে হত্যা-নির্যাতন, ১৩ (১) ধারা প্রয়োগে কারখানা বন্ধ রাখা ও শ্রমিকের বেতন না দেয়া, ছাঁটাইসহ দমন-পীড়ন নেমে আসে, যা অত্যন্ত ন্যাক্কারজনক।

বিবৃতিদানকারীরা আরও বলেন, প্রায় ১৫০ বছর পুরনো বৃটিশ আমলে তৈরি আইন ১৮৬০ দণ্ডবিধির ১৪৩, ১৪৭, ১৪৯,৩০৭,৩২৫, ৪২৭, ৪৩৬ মোট ৭টি ধারায় ৩০ অক্টোবর গাজীপুরের ভোগড়ায় শ্রমিক আন্দোলনে ১১০০/১২০০ জন অজ্ঞাতনামার বিরুদ্ধে গাড়ী পোড়ানোর মিথ্যা মামলায় বাবুল হোসেনকে গ্রেপ্তার দেখানো হয়। এই ধারাগুলো মূলত শ্রমিক হয়রানির অস্ত্র হিসাবে বতর্মানে ব্যবহৃত হচ্ছে। আগুন দিয়ে গাড়ী পোড়ানোর সঙ্গে হত্যার চেষ্টা, দাঙ্গা ও বেআইনি সমাবেশের সদস্য হওয়ার কথাও উল্লেখ আছে।

মামলায় উল্লেখিত অপরাধে বাবুলের যুক্ততা ভিত্তিহীন এবং উদ্দেশ্য প্রণোদিত বলে তারা মত দেন।

বিবৃতিদানকারীরা হলেন-শিক্ষক, লেখক ও অর্থনীতিবিদ আনু মুহাম্মদ, মানবাধিকার সংগঠক ও শ্রমিক নিরাপত্তা ফোরামের আহ্বায়ক হামিদা হোসেন, সমাজ সংগঠক খুশি কবির, লেখক ও নৃবিজ্ঞানী রেহনুমা আহমেদ, ব্যারিস্টার জ্যোতিময় বড়ুয়া, আলোকচিত্রী শহিদুল আলম, আলোকচিত্রী ও কিউরেটর তানজিম ওয়াহাব, নারী পক্ষের সদস্য মাহীন সুলতান, নারী আন্দোলন সংগঠক ফরীদা আখতার, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী পরিষদের সাধারণ সম্পাদক ডা. হারুনুর রশীদ, শিক্ষক লায়লা পারভীন, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দীনা সিদ্দিকী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেউতি সাবুর, যুক্তরাষ্ট্রের উস্টার স্টেট ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজের সহযোগী অধ্যাপক নাফিসা নিপুণ তানজীম, মানবাধিকার কর্মী রোজিনা বেগম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মির্জা তাসলিমা সুলতানা, ড. সাঈদ ফেরদৌস, মানস চৌধুরী, সাংস্কৃতিক কর্মী অমল আকাশ, বিথী ঘোষ, শিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান।

এছাড়া নাট্যশিল্পী বন্যা মির্জা, নৃবিজ্ঞানী ও গবেষক ড. নাসরিন খন্দকার, নৃবিজ্ঞানী ও চলচ্চিত্র নির্মাতা ড. নাসরিন সিরাজ, লেখক ও গবেষক সায়েমা খাতুন, যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. সাদাফ নূর, কানাডার ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক হানা শামস আহমেদ, মার্কিন যুক্তরাষ্ট্রের পিট্সবার্গ বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মাইদুল ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শ্যামলী শীল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অপরাজিতা দেব, পারফর্মিং আর্টিস্ট ঋতু সাত্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোশাহিদা সুলতানা, চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী সাদিয়া চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহা মির্জা, আলোকচিত্রী খন্দকার তানভীর মুরাদ তপু, জান্নাতুল মাওয়া এবং তাসলিমা আখতার।

আমার বার্তা/এমই

একটা বিজাতীয় ভাষা আমাদের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নিজের ভাষা রক্ষা করার মধ্যদিয়ে একটা জাতি উন্নত জীবন পেতে পারে।

শক্তিশালী পাসপোর্ট সূচকে পেছাল বাংলাদেশ

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে একধাপ পিছিয়ে ১০২ নম্বর অবস্থানে নেমেছে বাংলাদেশ। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড

রক্তঝরা অমর একুশে আজ

অমর ২১শে ফেব্রুয়ারি আজ। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা

বিশ্বে ৩৫ কোটির বেশি বাংলা ভাষাভাষী: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিশ্বে এই মুহূর্তে ৩৫ কোটির বেশি বাঙালি ও বাংলা ভাষাভাষী
  • সর্বশেষ
  • জনপ্রিয়

একটা বিজাতীয় ভাষা আমাদের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়

শক্তিশালী পাসপোর্ট সূচকে পেছাল বাংলাদেশ

বিএনপি নেতা আলাল কারামুক্ত

খতনা করতে এসে শিশুর মৃত্যু: জেএস ডায়াগনস্টিক সিলগালা

বাংলাদেশি জনপ্রতিনিধিদের আইনের মধ্যে থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের

রাজকীয় শাসন চালু করেছে দেশীয় হানাদার বাহিনী: রিজভী

অবশেষে পাকিস্তানে সরকার গঠনে অনিশ্চয়তা কাটলো

ফের সুন্নতে খৎনা করাতে গিয়ে আইডিয়াল শিক্ষার্থীর মৃত্যু

শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল

রক্তঝরা অমর একুশে আজ

বিশ্বে ৩৫ কোটির বেশি বাংলা ভাষাভাষী: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক বীজবৃক্ষ তুলে ফেলব

২১ ফেব্রুয়ারি ঘটে যাওয়া নানান ঘটনা

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি-সম্পাদক বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার

ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঢাকার দুই জজ আদালতে নতুন বিচারক

একুশ বরণে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

অর্থপাচারের ৮৫ শতাংশই আমদানি-রপ্তানির আড়ালে

একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস

গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের আন্দোলন চলবে