ই-পেপার বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজধানীতে ঘণ্টায় এক তালাক

কমল চৌধুরী:
২৫ মে ২০২৪, ১৮:৪৪

রাজধানীতে প্রতি ঘণ্টায় একটি তালাক হচ্ছে ও বিয়ে-বিচ্ছেদ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। এ সংকট মোকাবিলায় সমাজ হিমশিম খাচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশের সবচেয়ে বেশি তালাক হচ্ছে ঢাকা শহরে। ঢাকায় প্রতি ঘণ্টায় একটি করে তালাক হচ্ছে। ঢাকার অভিজাত অঞ্চল খ্যাত সিটি করপোরেশনের উত্তর অংশে তালাকের প্রবণতা বেড়েছে ৭৫ শতাংশ। দক্ষিণ অংশে বেড়েছে ১৬ শতাংশ। দুই সিটি করপোরেশনে গড়ে আপস হচ্ছে ৫ শতাংশের ও কম।

পারিবারিক সম্পর্ক, বিশেষত বিয়েও সংসারের ভাঙন নিয়ে বাংলাদেশে পরিসংখ্যান ব্যুরোর সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে গণমাধ্যমে। এতে বলা হচ্ছে, গত এক দশকে বদলে গেছে তালাকের ধরন। আগে ৭০ শতাংশ তালাকের ঘটনা ঘটত স্বামী কর্তৃক। কিন্তু এখন ৮০ শতাংশ তালাকের ঘটনা ঘটছে স্ত্রী কর্তৃক। এই এক দশকে বাংলাদেশের মানুষের মধ্যে বিয়ে বিচ্ছেদের পরিমাণ বেড়েছে দ্বিগুণ। আর সঙ্গীদের থেকে আলাদা থাকার প্রবণতা বেড়েছে তিনগুণ। গ্রাম থেকে শহর সর্বত্রই প্রায় অভিন্ন চিত্র। নারীর ফেসবুক প্রীতির কারণেও বিচ্ছেদের হার বাড়ছে।

গবেষণা বলছে, তালাকের সবচেয়ে বড় কারণ স্বামী-স্ত্রীর মধ্যে ‘বনিবনা না হওয়া’। তবে বিয়ে বিচ্ছেদের ক্ষেত্রে পুরুষও নারীদের উল্লেখ করা কারণের মধ্যে পার্থক্য দেখা যায়। নারীদের উল্লেখ করা কারণগুলোর মধ্যে রয়েছেÑ স্বামীর সন্দেহ বাতিক মনোভাব, পরনারীর সঙ্গে সম্পর্ক, যৌতুক, দেশের বাইরে গিয়ে আর ফিরে না আসা, মাদকাসক্তি, ফেসবুকে আসক্তি, পুরুষত্বহীনতা, ব্যক্তিত্বের সঙ্ঘাত ও নৈতিকতার সংকটসহ বিভিন্ন কারণ। আর স্বামীর অবাধ্য হওয়া, ইসলামী শরিয়ত অনুযায়ী না চলা, বদমেজাজ, সংসারের প্রতি উদাসীনতা, উচ্ছৃঙ্খলতা, ফেসবুকে আসক্তি, স্ত্রী চাকরি করে স্বাধীনভাবে চলতে চাওয়া, পরপুরুষে আসক্তি, সন্তান না হওয়াসহ বিভিন্ন কারণ দেখিয়ে বিচ্ছেদ চাইছেন পুরুষরা।

গবেষণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের সমাজ নানামুখী পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। মানুষের উপর এর প্রভাব আরো গভীর ভাবে পর্যালোচনা হওয়া দরকার। অর্থনীতির সাম্প্রতিক বিকাশই নির্দেশ করে নারীরা এখন ঘর থেকে আরো বেশি বেরিয়ে আসবে। পরিবারে যার ছাপ না পড়ে পারেনা। নারীরা বিচ্ছেদ বেশি চাইছেন। এটি সমাজে নারী ক্ষমতায়নের চিত্রকেই প্রতিফলিত করে। নিপীড়নমূলক পুরুষতান্ত্রিক সামাজিক বন্ধন যে ক্রমে আলগা হয়ে যাচ্ছে, এটি ইতিবাচক। এতে গেল গেল রব উঠার কিছু নেই। নারিরা বর্তমানে অধিক স্বাধীনতা প্রিয় হয়ে উঠছে। এরকম পরিবর্তনের মধ্য দিয়েই সব সমাজকেই যেতে হয়। তবে বিয়ে বিচ্ছেদ বা সংসারে ভাঙনের হার বেশি হওয়াটা এটিও নির্দেশ করে যে সমাজে নারি ও পুরুষের মধ্যকার আস্থা, স্থিতিশীলতা লোপ পাচ্ছে। এটি সমাজ ও সভ্যতার জন্য কোনো সুখবর নয়। নারি ও পুরুষের মধ্যে ব্যবধান যত বাড়বে সভ্যতার টেকসই উন্নয়ন ততবেশি হুমকির মুখে পড়বে। রাষ্ট্রের তাই এক্ষেত্রে গুরুত্বপূর্ণ করণীয় রয়েছে। রাষ্ট্রকে অবশ্যই নারী ও পুরুষের সমানাধিকার প্রতিষ্ঠার প্রতি অধিকতর যত্নশীল হতে হবে। কেবল এই প্রক্রিয়াতেই সম্ভব সামাজিক এক মেরুকরণ প্রতিহত করে সম্পর্কের স্থিতিশীলতা ও লৈঙ্গিক ভারসাম্য রক্ষা করা। রাজধানী ঢাকা ছাড়াও দেশের অন্যান্য বিভাগীয় শহরে ও বিয়ে বিচ্ছেদের হার বাড়ছে। তবে জেলা-উপজেলা শহরে এর হার অনেক কম। বিয়ে বিচ্ছেদের ফলে দিন দিন সমাজে খুন, জখম ও অন্যান্য অপরাধের মাত্রাও ক্রমান্বয়ে বেড়ে যাচ্ছে। বিয়ে বিচ্ছেদের পর নারী ও পুরুষ উভয়েই বেপরোয়া জীবন যাপনে বহুলাংশেই অভ্যস্ত হয়ে পড়ে। তালাক রোধে ঢাকা শহরে এবং সারা দেশের বিভাগীয় শহরে সামাজিক জনসচেতনতা একান্ত প্রয়োজন।

আমার বার্তা/এমই

পল্টনের আগুন: ধোয়ায় অসুস্থ নারী ঢামেক বার্ন ইউনিটে 

রাজধানীর পুরানা পল্টনে একটি ভবনে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে ধোঁয়ায় অসুস্থ হলে শাহিদা চৌধুরী

পল্টনের ফায়েনাজ টাওয়ারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

পল্টনের ফায়েনাজ টাওয়ারের ১৫ তলা ভবনের ৫ তলায় আগুনের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আগুন নিয়ন্ত্রণে

না ফেরার দেশে চলে গেল দগ্ধ শিশু আয়ান

রাজধানীর বাড্ডার বসুন্ধরা আবাসিক এলাকার একটি বাসার রান্নাঘরে বিস্ফোরণে দগ্ধ তিন বছরের শিশু আয়ন সবাইকে

কোরবানির বর্জ্য ৬ ঘণ্টার মধ্যে অপসারণের ঘোষণা মেয়র আতিকের

এবারের কোরবানি ঈদে ৬ ঘন্টার মধ্যে বর্জ্য অপসারণ করার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পল্টনের আগুন: ধোয়ায় অসুস্থ নারী ঢামেক বার্ন ইউনিটে 

দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন সাজা হতে পারে ড. ইউনূসের

পল্টনের ফায়েনাজ টাওয়ারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দুই পৌরসভায় সাধারণ ছুটি ঘোষণা নির্বাচন কমিশনের

বিদ্যুতের প্রিপেইড মিটারে ভোগান্তি, তদন্তের নির্দেশ হাইকোর্টের

মিয়ানমারে দারিদ্র্য গভীর হয়েছে: বিশ্ব ব্যাংক

ফাজিলের ফল প্রকাশ, জানবেন যেভাবে

আমরা বাস করি ভূ-তলে, বিনিয়োগ করি পাতালে

যানজট এড়াতে ডিএমপির ২২ পরামর্শ

বেনজীরের আরও সম্পদ ও ফ্ল্যাট জব্দের নির্দেশ

তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী

জম্মু ও কাশ্মীরে ৭২ ঘণ্টায় তিন হামলায় নিহত ১২

নড়াইলে হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড

অর্থনীতি অদক্ষতার ফাঁদে আটকে আছে: হোসেন জিল্লুর

শান্তিতে ভারত-পাকিস্তানকে পিছনে ফেলে এগিয়ে বাংলাদেশ

অনেক বড় জায়গা থেকে তদবির হচ্ছে: আনারকন্যা ডরিন

এমপি আনার হত্যা মামলা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের রাজনৈতিক-অর্থনৈতিক কাঠামো ধ্বংস করেছে সরকার

সীমান্তে গুলি চালাতে পারে বিএসএফ: বিজিবির মাইকিং

না ফেরার দেশে চলে গেল দগ্ধ শিশু আয়ান