ই-পেপার মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০

কমেছে শুকনা মরিচের দাম

অর্থনৈতিক প্রতিবেদক
প্রিন্ট ভার্সন
২০ মে ২০২৩, ১৩:২১
আপডেট  : ২০ মে ২০২৩, ১৩:২৩
ফাইল ফটো

বাজারে প্রায় প্রতিদিনই যখন কোন না কোন নিত্যপণ্যের দাম বাড়ছে তখন কিছুটা স্বস্তির খবর এসেছে শুকনা মরিচের দামে। সরবরাহ বাড়ায় সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলিতে শুকনা মরিচের দাম কমেছে কেজিতে ৪০ টাকা থেকে ৬০ টাকা করে।

একসপ্তাহ পূর্বে প্রতি কেজি শুকনা মরিচ ৪২০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে ৩৬০ টাকা থেকে ৩৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দাম কমায় খুশি জানিয়ে আরো দাম কমার দাবি নিম্ন আয়ের মানুষ।

গত বৃহস্পতিবার সরেজমিন হিলির কাঁচাবাজারের বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে, বাজারের প্রায় প্রতিটি দোকানেই শুকনা মরিচের যথেষ্ট সরবরাহ রয়েছে। কোন ধরনের ঘাটতি লক্ষ্য করা যায়নি সরবরাহ বাড়ায় দোকানিরা কিছুটা কম দামে বিক্রি করছেন। অপরদিকে দাম এখনো তুলনামূলক বেশি হওয়ায় চাহিদার চেয়ে কম কিনছেন মানুষজন।

হিলি বাজারে শুকনা মরিচ কিনতে আসা ইয়াসিন আলী বলেন, বাজারে নিত্যপণ্যের বাড়তি দামের চাপে পড়ে আমরা সাধারণ মানুষজন চ্যাপ্টা হয়ে যাচ্ছি। বাড়তি দামের কারণে কোন হিসেব নিকেশ আমাদের কাজ করছে না। মাসের যে বাজেট তা ১৫ দিন না যেতেই শেষ হয়ে যাচ্ছে প্রতিটা নিত্যপণ্যের দাম বেশী এভাবে আমরা চলবো কিভাবে। এই বাজারের মধ্যে কিছুটা স্বস্তির খবর এসেছে শুকনা মরিচের দামে। গতসপ্তাহের তুলনায় এ সপ্তাহে কেজিতে ৪০টাকা থেকে ৬০টাকার মত কমেছে। এতে করে কিছুটা সুবিধা হয়েছে কিন্তু তারপরেও যে দাম রয়েছে এটিও আমাদের মত সাধারণ মানুষদের জন্য বাড়তি।

হিলি বাজারে শুকনা মরিচ কিনতে আসা গৃহিণী নূরজাহান বেগম বলেন, শুকনা মরিচ ছাড়া সাধারণত কোন তরকারিই রান্না করা সম্ভব নয় তাই এটি প্রতেক্যটা পরিবারের জন্য নিত্যপ্রয়োজনীয় একটি পণ্য। বাড়তি দামের কারণে তরকারিতে শুকনামরিচের ব্যবহার কমাতে হচ্ছে। দাম আরও কমলে আমাদের মত মানুষদের জন্য সুবিধা হয়।

হিলি বাজারের শুকনা মরিচ বিক্রেতা মনিরুল ইসলাম বলেন, সম্প্রতি বাজারে বগুড়া ও গাইবান্ধা অঞ্চলের শুকনা মরিচের সরবরাহ আগের তুলনায় কমতির দিকে ছিল। যার কারণে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ কমার কারণে বাজারে দাম ঊর্ধ্বমুখি। তবে সম্প্রতি নতুন করে পঞ্চগড় অঞ্চলের বিন্দু জাতের শুকনামরিচ আসতে শুরু করেছে। উৎপাদন ভালো হওয়ায় এবারে এই জাতের শুকনামরিচের ব্যাপক সরবরাহ রয়েছে। এতে করে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে।

মোকামে আমরা এখন কম দামে শুকনামরিচ কিনতে পারছি যার কারণে আমরাও খানিকটা কম দামে বিক্রি করতে পারছি। সামনের দিনে অন্যান্য অঞ্চলের শুকনামরিচ আসতে শুরু করে যার কারনে বাজারে শুকনা মরিচের সরবরাহ আরও বাড়বে এতে করে দাম আরো কিছুটা কমে আসতে পারে বলেও জানিয়েছেন তিনি।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুর এর সহকারি পরিচালক মমতাজ বেগম বলেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি রুখতে ও দাম সহনীয় পর্যায়ে রাখতে আমরা নিয়মিতভাবে বাজার মনিটরিং করছি। পণ্যের দাম নিয়ন্ত্রনে আমরা মাঠ পর্যায়ে কাজ করছি। কেউ যদি অহেতুক কোন পণ্যের মূল্যবৃদ্ধি করে সেক্ষেত্রে তার বিরুদ্ধে আর্থিক জরিমানাসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এবি/ওজি

ইউএস-বাংলার ফ্লাইট এবার মধ্যপ্রাচ্যের আবুধাবিতে

বাংলাদেশের অন্যতম বিমানসংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সে যুক্ত হচ্ছে একের পর এক সাফল্য। এই সাফল্যের ধারাবাহিকতায় ইউএস-বাংলা

ভিসা কার্ড থেকে নগ‌দে টাকা আন‌লে ৫০০ টাকা বোনাস

দেশের জনপ্রিয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ লিমিটেড দারুণ এক অফার নিয়ে এসেছে। এখন ভিসা কার্ড

অর্থনীতি নিয়ে হতাশার কিছু নেই: অর্থমন্ত্রী

অর্থনৈতিক সবগুলো সূচক বাড়ছে। কাজেই এখানে অনিশ্চয়তা ও হতাশার কিছু নেই বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী

আমদানির চেয়ে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে খেজুর

রমজান সামনে রেখে অস্থির হয়ে উঠেছে খেজুরের বাজার। সরকার ১০ শতাংশ শুল্কও ছাড় দেওয়ার পরও
  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাকের ঝড়েও তীরে এসে তরী ডুবলো বাংলাদেশের

সুগার মিলের আগুনে পুড়লো এক লাখ টন চিনি

ইউএস-বাংলার ফ্লাইট এবার মধ্যপ্রাচ্যের আবুধাবিতে

বাণিজ্য প্রতিমন্ত্রীর নির্দেশ

মেডিকেল ছাত্রকে গুলি করা সেই শিক্ষক আটক

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শেহবাজ শরিফ

বিরোধীদের গ্রেপ্তার ও কারা হেফাজতে মৃত্যুতে উদ্বিগ্ন জাতিসংঘ

স্ত্রীসহ সিঙ্গাপুর পৌঁছেছেন মির্জা ফখরুল

আপেল-আঙ্গুর ছেড়ে বরই দিয়ে ইফতারের পরামর্শ শিল্পমন্ত্রীর

জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে প্রধানমন্ত্রী ছাড়া কেউ এতটা ভাবেন না

সড়ক দুর্ঘটনা তহবিলে জমা ১৩৪ কোটি টাকা

চলচ্চিত্রে সরকারি অনুদানে স্বচ্ছতা নিশ্চিত করা হবে

সড়ক দুর্ঘটনায় অধ্যাপক ডা. শাখাওয়াত হোসেনের মৃত্যু

সিরাজগঞ্জ মেডিকেল কলেজে ছাত্রকে গুলি করলেন শিক্ষক

ঢাকা মেডিকেলে ৫৮ দালালকে সাজা

প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হবে: নৌপ্রতিমন্ত্রী

চট্টগ্রামে কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট

দেশকে তো শুধু দিয়েই গেলাম, দেশ তো কিছু দিল না: রোমান

ফসলি জমি রক্ষায় জেলা প্রশাসকদের সহযোগিতা চেয়েছেন কৃষিমন্ত্রী