ফে’র মার্কিন বাহিনীকে নিশা’না করে ইরাকের বিমান ঘাঁ’টিতে ইরানের বিমান হা’মলা

0

ইরাকে মার্কিন বাহিনীর হাতে থাকা বিমান ঘাঁ’টি ল’ক্ষ করে ফে’র রকেট হা’ম’লা। রোববার বাগদাদের উত্তরে আল বালাদ বিমান ঘাঁ’টি ল’ক্ষ করে হা’ম’লা চা’লানো হয়েছে। ঘটনায় চার ইরাকি সেনা জ’খ’ম হয়েছেন।

ইরাকি সেনা সূত্রে খবর, এ দিন আটটি কা’ত্যু’শা রকে’ট ওই বিমান ঘাঁ’টি ল’ক্ষ করে ছো’ড়া হয়। তাতে দু’জন ইরাকি অফিসার এবং দু’জন বিমান সেনা কর্মী জ’খ’ম হয়েছেন।

সেনা সূত্রে আরও জানা গিয়েছে, আল বালাদ ইরাকের এফ-১৬ বিমানের ঘাঁ’টি। সেখানে মার্কিন বিমান বাহিনীর সদস্য ও মার্কিন কন’ট্রাক্ট’রদের একটি অংশ রয়েছেন। তারা ওই যু’দ্ধবিমানের র’ক্ষ’ণাবে’ক্ষণ করছেন। তবে ইরানের সেনা জেনারেল কাসেম সোলেমানির মৃ’ত্যুর পর তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উ’ত্তে’জনার পার’দ চ’ড়ছে। প’রি’স্থি’তি আঁ’চ করে ওই বিমান ঘাঁ’টি থেকে আগেই অনেকেকে সরি’য়ে ফেলা হয়েছে।

সূত্রের খবর, স্যা’লিপো’র্ট ও ল’কহি’ড মার্টিন সংস্থার বিমান র’ক্ষ’ণাবে’ক্ষণে বিশে’ষ’জ্ঞ কর্মীদের তাজি ও এরবিলে আগেই স’রিয়ে নেওয়া হয়েছিল। আল বালাদ ঘাঁ’টিতে বর্তমানে একটি বিমান ও পনেরো জনের একটি দল রয়েছে। ইরাকের সেনা ঘাঁ’টিতে রকেট হা’না অবশ্য নতুন নয়। গত মাসেই এমন হা’ম’লার জে’রে এক মার্কিন ক’নট্রা’ক্টরের মৃ’ত্যু হয়।

আর তার জে’রেই উ’ত্ত’প্ত হয়ে ওঠে পশ্চিম-এশিয়ার ভূরা’জনৈ’তিক পরি’স্থি’তি। মার্কিন রকেট হা’নায় মৃ’ত্যু হয় ইরানের সেনা জেনারেল কাসেম সোলেমানির। সেই টা’নটা’ন উত্তে’জনা এখনও বজা’য় রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.