ভারত নয়, যুক্তরাষ্ট্র-রাশিয়া-চীনের পর চতুর্থ পরাশক্তি ইরান

0

যুক্তরাষ্ট্র-রাশিয়া-চীনের পর চতুর্থ পরাশক্তি বলা হয় ভারতকে। ইরানিয়ান বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) কলেজের ঊর্ধ্বতন উপদেষ্টা জেনারেল আল্লাহ নূর নুরুল্লাহি জানিয়েছেন ইরানই বিশ্বের চতুর্থ পরাশক্তি।

তিনি বলেন, ইরান প্রতিদিন ২০ হাজার মি’সা’ইল উৎ’ক্ষে’পণে স’ক্ষ’ম। এছাড়া মধ্যপ্রাচ্য জুড়ে ২১টি মার্কিন ঘাঁটি লক্ষ্য করে ইরানি ক্ষে’প’ণা’স্ত্র তাক করা আছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর ইরান বিশ্বে চতুর্থ শক্তি। ইরানের বি’রু’দ্ধে কোনো ভুল করলে তেল আবিব ও হাইফাকে গুঁ’ড়ি’য়ে দেওয়া হবে।

গত শুক্রবার ইরানের অন্যতম প্যারামিলিটারি বাহিনী ‘বাসিজ’র ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দক্ষিণের বন্দরনগরী ‘বুশেহর’-এ আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তেহরানের স’ক্ষ’মতা নিয়ে নুরুল্লাহি বলেন, প্রতিদিন ২০ হাজার মি’সা’ই’ল উৎ’ক্ষে’প’ণে স’ক্ষ’ম ইরান। কিন্তু ইরানের স’ক্ষ’ম’তা আসলে আরও অনেক বেশি। যু’দ্ধ বে’ধে গেলে এ দৈনিক চেয়েও বেশি ক্ষে’প’ণা’স্ত্র ছুড়তে স’ক্ষ’ম আমরা। সবচেয়ে বড় শত্রুর বি’রু’দ্ধে সবচেয়ে বড় যু’দ্ধের জন্য ইরান প্রস্তুত। যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর ইরান ক্ষে’প’ণা’স্ত্র ব্যবস্থায় বিশ্বে চতুর্থ শক্তি।

(Visited 143 times, 13 visits today)

Leave A Reply

Your email address will not be published.