ই-পেপার রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বাতজ্বরের কারণে আপনার হার্টের ভাল্ব নষ্ট হতে পারে

অধ্যাপক ডা. মো. আব্দুস সালাম
০৬ মে ২০২৪, ১২:১৪

বাতজ্বর এবং হৃদরোগ। আমি মনে করি এই দুইটি রোগ সম্পর্কে আপনাদের অনেকেরই ধারণা থাকতে পারে বা আছে। তবে সেই তুলনায় বাতজনিত হৃদরোগ বা রিউম্যাটিক হার্ট ডিজিজ সম্পর্কে ধারণা রাখেন এরকম সংখ্যা অবশ্যই তাদের তুলনায় কিছুটা হলেও কম।

সহজভাবে ধরে নিন, রিউম্যাটিক হার্ট ডিজিজ হচ্ছে বাতজ্বরের কারণে হার্টের ভাল্বের ক্ষতি। জ্বর হলো ব্যাকটেরিয়া সংক্রমণের জন্য আপনার শরীরের প্রদাহজনক প্রতিক্রিয়া। দরিদ্র দেশগুলোতে অ্যান্টিবায়োটিকের অ্যাক্সেস ছাড়াই শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। এই অবস্থায় হৃদযন্ত্রের ব্যর্থতাসহ গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে। ওষুধ এবং সার্জারি এই রোগের প্রধান চিকিৎসা।

আসুন, আরেকটু খোলামেলাভাবে জেনে নেই, রিউম্যাটিক হৃদরোগ কি?

রিউম্যাটিক হার্ট ডিজিজ হলো রিউম্যাটিক ফিভারের ফলে হার্টের ভাল্বের ক্ষতি। গ্রুপ অ স্ট্রেপ্টোকক্কাল সংক্রমণ নামক ব্যাকটেরিয়ার সংক্রমণ বাতজ্বরের কারণ হতে পারে। একটি সংক্রমণ, যেমন স্ট্রেপ থ্রোট বা স্কারলেট ফিভার, আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ট্রিগার করে। এটি হৃৎপিণ্ডসহ সারা শরীরে প্রদাহ সৃষ্টি করে। যদি চিকিৎসা না করা হয়, তাহলে প্রদাহ স্থায়ীভাবে হার্টের ভাল্বের ক্ষতি এবং গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে।

এখন স্বাভাবিক ভাবেই জানতে ইচ্ছে করতে পারে যে, কে কারা সাধারণত বাতজনিত হৃদরোগে আক্রান্ত হন?

চিকিৎসা না করা স্ট্রেপ সংক্রমণে আক্রান্ত শিশু এবং কিশোর-কিশোরীদের বাতজ্বর হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। সংক্রমণ এবং জ্বর চলে যাওয়ার কয়েক বছর পরে হার্টের ক্ষতির লক্ষণগুলো দেখা দিতে পারে।

জানতে চান, রিউম্যাটিক হৃদরোগ কতটা সাধারণ?

রিউম্যাটিক হৃদরোগ বিশ্বের নিম্ন আয়ের বা উন্নয়নশীল অংশে বেশি সাধারণ। ব্যাকটেরিয়া সংক্রমণের জন্য অ্যান্টিবায়োটিকগুলো এই অঞ্চলগুলোতে উপলব্ধি নাও হতে পারে। প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় ৩০০,০০০ মানুষ বাতজনিত হৃদরোগে মারা যায়। আরও একটু জেনে নিন, রিউম্যাটিক হৃদরোগের ঝুঁকিতে কারা আছেন ? এই রোগের উচ্চ ঝুঁকিতে তারাই আছেন যাদের শরীরে স্বাস্থ্যসেবা বা অ্যান্টিবায়োটিকের সহজ অ্যাক্সেস নেই। তাদের, যাদের বারবার স্ট্রেপ ইনফেকশন হয় যা চিকিৎসা করা হয় না। তারা, যারা জনাকীর্ণ বা অস্বাস্থ্যকর পরিস্থিতিতে বাস করুন।

আসুন, আরেকটি বিষয় সম্পর্কেও একটু জেনে নিই, রিউম্যাটিক হৃদরোগের লক্ষণগুলো কী কী?

মনে রাখবেন, স্ট্রেপ ইনফেকশন বা বাতজ্বর না হওয়া পর্যন্ত বাতজনিত হৃদরোগের লক্ষণ দেখা দিতে পারে না। আপনি যদি এই ধরনের কিছু লক্ষণ অনুভব করেন, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। যেমন, বুক ব্যথা. ক্লান্তি, হৃদয়ে কলকলশব্দ অনুভব. নিঃশ্বাসের দুর্বলতা. পেট, হাত বা পা ফুলে যাওয়া।

এবার জানা যাক, রিউম্যাটিক হৃদরোগের কারণ কী?

বাতজ্বর থেকে হার্টের ভাল্বের প্রদাহ বাতজনিত হৃদরোগের কারণ। ক্ষতি এখনই ঘটতে পারে। অথবা এটি বারবার স্ট্রেপ সংক্রমণ থেকে সময়ের সাথে বিকাশ করতে পারে। ক্রমাগত প্রদাহ হার্টের ভাল্বের দাগ এবং সরু হয়ে যায়। এই রোগটি মাইট্রাল এবং অর্টিক হার্ট ভাল্বকে প্রভাবিত করে। এই ভাল্বগুলো আবার রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করে। ভাল্বগুলো কাজ না করলে, রক্ত হৃদপিণ্ড থেকে প্রবাহিত হওয়ার পরিবর্তে পিছনের দিকে হৃদপিণ্ডে প্রবেশ করে।

আরেকটি বিষয়। সবার আগে মনে রাখবেন, যে কোনো সমস্যা দেখা দিলে আগে চিকিৎসকের পরামর্শ এবং পরীক্ষা নিরীক্ষা করে নিশ্চিত হয়ে নিন, আপনি বাতজনিত হৃদরোগে আক্রান্ত কি না। হলে, তারপর না হয় চিকিৎসার কথা ভাবা যাবে।

রিউম্যাটিক হার্ট ডিজিজ কিভাবে চিকিৎসা করা হয়?

রিউম্যাটিক হৃদরোগের জন্য প্রথম চিকিৎসা হচ্ছে ওষুধ। যেটা দিবেন আপনার চিকিৎসক। চিকিৎসক যদি মনে করেন, গুরুতর বাতজনিত হৃদরোগের জন্য হার্টের ভাল্ব সার্জারির প্রয়োজন, করা লাগবে। একজন সার্জন ক্ষতিগ্রস্ত হার্টের ভাল্ব মেরামত বা প্রতিস্থাপন করেন।

জেনে নিতে পারেন, হার্ট ভাল্ব মেরামত কিভাবে সঞ্চালিত হয়? হার্টের ভাল্ব মেরামতের জন্য অস্ত্রোপচারের সময় (এটিকে বেলুন ভালভুলোপ্লাস্টিও বলা হয়) সার্জন আপনার পা বা বুকে একটি ছোট ছেদ বা ছিদ্র করে তার মধ্যে একটি ক্যাথেটার (পাতলা, নমনীয় টিউব) ঢোকান। এরপর ক্যাথেটারের মাধ্যমে একটি ডিফ্লেটেড বেলুনকে ফানেল করে। এরপর বেলুনকে স্ফীত করে, রক্তের প্রবাহ উন্নত করতে সাহায্য করার জন্য এটি খুলে দেয়।

আর যদি এভাবে সম্ভব না হয়, তাহলে আপনার ভাল্ব প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। আপনার সার্জন ক্ষতিগ্রস্ত ভাল্বটিকে একটি কৃত্রিম ভাল্ব বা একটি টিস্যু ভাল্ব দিয়ে প্রতিস্থাপন করে দিবেন। কিছু ক্ষেত্রে, আপনার সার্জন একটি রস পদ্ধতিও সঞ্চালন করতে পারে। পদ্ধতিটি ক্ষতিগ্রস্ত ভাল্বের জন্য আপনার স্বাস্থ্যকর ভাল্বগুলোর একটিকে অদলবদল করে।

ভাবছেন, এতো ঝক্কি ঝামেলা ? তাহলে আগেভাগেই সতর্ক হয়ে যান। জেনে নিন, আপনি কিভাবে বাত হৃদরোগ প্রতিরোধ করতে পারেন ? আগে আপনি আপনার চিকিৎসকের মাধ্যমে নিশ্চিত হন, আদৌ আপনি এই রোগে আক্রান্ত কি না। যদি তাই হয়, চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। স্ট্রেপ্টোকোকাল সংক্রমণের প্রথম লক্ষণে অ্যান্টিবায়োটিক গ্রহণ করে আপনি বাতজনিত হৃদরোগ প্রতিরোধ করতে পারেন। আপনার বা আপনার সন্তানের থাকলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে নিয়মিত দেখান। খেয়াল রাখবেন, এসব সমস্যা আপনাকে পেয়ে বসেছে কি না। যেমন, কোরিয়া বা ঝাঁকুনিপূর্ণ বা অনিয়ন্ত্রিত পেশীর নড়াচড়া, জ্বর. জয়েন্টে বা যে কোনো সংযোগগস্থলে ব্যথা, পেশী ব্যথা,গলা ব্যথা. টনসিলাইটিস (ফোলা টনসিল। হলে দ্রুত চিকিৎসককে দেখান।

বাতজনিত হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য বলছি। আক্রান্ত হলে ভেঙে পড়ার কিছু নেই। সাবধান ও সতর্ক হতে হবে। মনে রাখবেন, সু-নিয়ন্ত্রিত বাতজনিত হৃদরোগে আক্রান্ত ব্যক্তিরা উচ্চ মানের জীবন উপভোগ করতে পারেন। কিন্তু রোগটির জন্য স্থায়ী এবং দীর্ঘমেয়াদী যত্ন প্রয়োজন।

আসুন আরেকটি বিষয় সম্পর্কে আমরা হালকা পাতলা কিছু জেনে নেই। রিউম্যাটিক হৃদরোগের জটিলতা কি কি?

এই রোগে আক্রান্ত হলে যেসব জটিলতা দেখা দিতে পারে সেগুলো হচ্ছে অ্যারিথমিয়া বা অস্বাভাবিক হৃদস্পন্দন, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বা হার্টের উপরের অংশে অস্বাভাবিক হৃদস্পন্দন যা স্বাভাবিক রক্ত প্রবাহকে বাধা দেয়, হার্ট ফেইলিউর বা হৃদপিণ্ড রক্ত পাম্প করে না যেমনটা উচিত। এই কটি লক্ষণের যে কোনটি আপনার স্ট্রোক বা রক্ত জমাট বাঁধার ঝুঁকি বাড়াতে পারে।

আরেকটি বিষয় জেনে রাখা ভালো। সেটা হচ্ছে আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন, তাহলে কি করবেন ? রিউম্যাটিক হৃদরোগ কিন্তু গর্ভবতী ব্যক্তিদের প্রভাবিত করে। কারণ, রিউম্যাটিক হৃদরোগ গর্ভবতী ব্যক্তিদের জন্য বিপজ্জনক। গর্ভাবস্থায় আপনার শরীরে রক্তের পরিমাণ বেড়ে যায়। অতিরিক্ত রক্ত পাম্প করার জন্য আপনার হার্টকে আরও কঠোর পরিশ্রম করতে হবে। ক্ষতিগ্রস্ত হার্টের ভাল্বসহ একজন ব্যক্তির গর্ভাবস্থায় গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে। ভ্রূণের স্বাস্থ্যও ঝুঁকির মধ্যে পড়ে।

এই অবস্থায় আপনি হয়তো ভাবছেন, আমি কখন ডাক্তারকে কল করব? এর উত্তরে বা জবাবে আমি বলবো, আপনি অবশ্যই চিকিৎসকের সাথে যোগাযোগ করবেন, যদি আপনি এই ধরনের কিছু লক্ষণ অনুভব করেন, যার মধ্যে রয়েছে, বিভ্রান্তি, শ্বাস কষ্ট, বুক ব্যথা. শরীরের নীচের অংশে ফোলা বা ব্যথা।

সবসময় মনে রাখবেন যে, রিউম্যাটিক হার্ট ডিজিজ হচ্ছে হৃৎপিণ্ডে প্রদাহের ফলাফল। আর প্রদাহ হলো, আপনার শরীরের অনাক্রম্য ব্যাকটেরিয়া সংক্রমণের প্রতিরক্ষামূলক প্রতিক্রিয়া। সময়ের সাথে সাথে, এটি আপনার হার্টের ভাল্বকে ক্ষতিগ্রস্ত করে এবং রক্ত প্রবাহকে ব্যাহত করে। রিউম্যাটিক হার্ট ডিজিজের কারণে হার্ট ফেইলিওর হতে পারে। এই অবস্থায় আক্রান্ত লোকদের যত্নশীল পর্যবেক্ষণ এবং চিকিৎসা প্রয়োজন।

লেখক : ডা. মো. আব্দুস সালাম

এমবিবিএস, এমএস (অর্থো), বিসিএস

অধ্যাপক, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর)

আমার বার্তা/জেএইচ

স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ

  পঞ্চমবারের মতো এবারও স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে। এই ট্রেনটি বিগত বছরে চলেছে

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স মানুষের জীবনধারাকে সহজ করবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) মানুষের জীবনধারাকে যেমন

ডোনাল্ড লুর ঢাকা সফর উত্তপ্ত রাজনৈতিক অঙ্গন

মার্কিন প্রশাসনের সঙ্গে ঢাকার দূরত্ব কমেছে না বেড়েছে ডোনাল্ড লুর সফরের পর থেকেই এই আলোচনা

তাদের চোখে পানি, মুখে হাসি

জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া ২৩ নাবিক দেশে ফিরেছেন। গতকাল মঙ্গলবার বিকেল পৌনে ৪টার দিকে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সৌদি পৌঁছেছেন ২৮ হাজারের বেশি হজযাত্রী

নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত ১৭

১৯ মে ঘটে যাওয়া নানান ঘটনা

৩৩ হাজার দখলদারের হাতে জিম্মি ২ কোটি মানুষের স্বাভাবিক জীবন

ডেঙ্গু নিয়ে তাপসের বক্তব্যকে মনগড়া বললেন সাঈদ খোকন

ছাগল দিয়ে হালচাষ হয় না: জামায়াত নিয়ে ভিন্নমত প্রসঙ্গে কর্নেল অলি

যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত: আইজিপি

স্বর্ণের দাম আরও বাড়লো, ভরি ১১৮৪৬০ টাকা

ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক

ঘূর্ণিঝড় রেমাল নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি

এবার সামনে এলো আরেক করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য

তথ্যের দরকার হলে কেন্দ্রীয় ব্যাংকে একশবার যাবেন: ডেপুটি গভর্নর

জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে: ইসি হাবিব

১২ দিনের সফরে কানাডা-জাপান যাচ্ছেন গণপূর্তমন্ত্রী

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দেখে বিএনপির মাথা খারাপ: পররাষ্ট্রমন্ত্রী

দেশে যুক্তরাষ্ট্রের নতুন ক্লাইমেট স্মার্ট লাইভস্টক প্রজেক্ট চালু

দেশের মানুষ বর্তমান সরকারের ওপর বিরক্ত: চুন্নু

মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

বজ্রপাতে চার জেলায় ৮ জনের মৃত্যু