ই-পেপার রবিবার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সাকিব ইস্যুতে শেবাগকে ধুয়ে দিয়েছেন ইমরুল কায়েস

অনলাইন ডেস্ক:
১২ জুন ২০২৪, ১১:২৬

টাইগার ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসানকে লজ্জায় টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেওয়ার জন্য বলেছিলেন ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ। এ ছাড়াও সাকিব বাংলাদেশি ক্রিকেটার, তাই বড় শট খেলার আগে চিন্তার করা উচিত এমন মন্তব্যও করেন তিনি। সাকিবকে এভাবে অসম্মান করায় শেবাগকে ধুয়ে দিয়েছেন বাংলাদেশের সাবেক ক্রিকেটার ইমরুল কায়েস।

২২ গজে সময়টা ভালো যাচ্ছে না সাকিবের। বিশ্বকাপে টানা দুই ম্যাচেই ব্যর্থ হয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ বলে ৩ রান করে নরকিয়ার বলে পুল শট খেলতে গিয়ে আউট হন সাকিব। এরপরই সাকিবের ওপর ক্ষোভ ঝাড়েন ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগ।

শেবাগ বলেন, আপনি এতই সিনিয়র খেলোয়াড়, অধিনায়ক ছিলেন দলের, এটা শেষ আসর। কিছু তো লজ্জা থাকা উচিত। বলা উচিত, আমি টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছি। আমার বোলিং ভালো হচ্ছে না, ব্যাটিং ভালো হচ্ছে না। দলের জন্য আমি কিছু করতেই পারছি না। তাহলে আমি খেলে কী করব?

মঙ্গলবার (১১ জুন) এক সাক্ষাৎকারে শেবাগের এমন মন্তব্যের জবাবে কায়েস বলেন, দেখুন শেবাগ তার পুরো ক্যারিয়ারজুড়ে এমন মন্তব্য করে আসছে। সে এর আগেও বলেছিল আমাদের দেশে ক্রিকেট খেলার পরিবেশ নেই। আমরা নাকি টেস্ট ক্রিকেটে ২০ উইকেট নেওয়ার যোগ্যতা রাখি না। কিন্তু আমরা তা করে দেখিয়েছি।

‘এই ধরনের ক্রিকেটাররা কীভাবে এই কথা বলে জানিনা। খেয়াল করবেন তাদের দেশের আরও বড় বড় তারকা ক্রিকেটার শচীন, রাহুল এরা কখনও এভাবে কথা বলে না। কারণ, তারা সম্মান দিতে জানে। যেহেতু শেবাগ নিজে এই সম্মানটা পায়নি, তাই কাউকে দিতেও চাও না।

‘আর সাকিবের কি অর্জন তা আমরা সবাই জানি। আইসিসির নাম্বার ওয়ান ক্রিকেটার, এক সঙ্গে তিন ফরম্যাটে দীর্ঘ দিন রাজত্ব করেছে। তাই তাকে নিয়ে কিছু বলা আগে সম্মান দেওয়া উচিত। আর শেবাগের এসব কথাকে এতো গুরুত্ব দেওয়ার কিছু নেই।’

সাকিবকে লজ্জায় অবসর নেওয়ার কথা বলায় শেবাগের ওপর চটে যান ইমরুল। তিনি বলেন, সাকিব কি করতে পারে আমরা জানি। শেবাগের উচিত নিজের দেশের ক্রিকেট নিয়ে চিন্তা করা। আমাদের দেশের ক্রিকেট নিয়ে ভাবার এবং কথা বলার অনেকে আছেন।

শেবাগে উদ্দেশে এই বাঁ-হাতি ব্যাটার বলেন, আপনাকে আমি সম্মান করি। কিন্তু আপনি তার (সাকিব) মতো ক্রিকেটারকে সম্মান না করতে পারেন, পাবলিকলি তাকে অসম্মান করতে পারেন না। আপনার সেই অধিকার নেই। আপনাকে সেই ক্ষমতা কেউ দেইনি।

সাকিবের ব্যাটিংয়ের ধরণ নিয়েও সমালোচনায় মাতেন ভারতের সাবেক এই ওপেনার। শেবাগ বলেন, আপনি অ্যাডাম গিলক্রিস্ট বা ম্যাথু হেইডন না। আপনি এখন বাংলাদেশি খেলোয়াড়। নিজের মাত্রা অনুযায়ী খেলো। এটা তো আপনার রেগুলার শটই না।

শেবাগে এমন মন্তব্যে জবাব ইমরুল বলেন, আপনি যখন তাকে গিলক্রিস্ট বা ম্যাথু হেইডনে সঙ্গে তুলে করছেন। তাহলে আপনি দেখান তো গত ১০ বছরে অস্ট্রেলিয়া এবং ভারতে কয়টা নাম্বার ওয়ান অলরাউন্ডার উঠে এসেছে। আমাদের দেশের এতো বড় ক্রিকেটার এবং যখন আমি তাদের দেশের বড় বড় কিংবদন্তি ক্রিকেটারদের সঙ্গে তুলনা দিব, এটা কেউ মানবে না। কারণ, এটাতে তাদের অসম্মান করা হবে।

‘আমি জানি না উনি (শেবাগ) কোন লজিক থেকে এগুলো বলেন। এভাবে অন্য কেউ কথা বলেন না। হয়তো ওনার কালচারটাই এমন। কারণ, শচীন, রাহুল, গাঙ্গুলিরা কখনও এভাবে কথা বলেন না। কিন্তু শেবাগ বলে কারণ ওটাই শিখে এসেছে। আমরা তা কথায় কান না দিই।

আমার বার্তা/জেএইচ

উইম্বলডনের নতুন চ্যাম্পিয়ন ক্রেজসিকোভা

জেসমিন পাওলিনিকে হারিয়ে উইম্বলডনের নতুন চ্যাম্পিয়ন হয়েছেন বারবোরা ক্রেজসিকোভা। এ নিয়ে দ্বিতীয়বারের মতো গ্র্যান্ডস্লাম জিতলেন

কানাডাকে টাইব্রেকারে হারিয়ে কোপায় তৃতীয় উরুগুয়ে

টাইব্রেকারে কানাডাকে হারিয়ে কোপা আমেরিকায় তৃতীয় স্থান অর্জন করেছে উরুগুয়ে। মূল সময়ের সমান গোলে শেষ

ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সারা বিশ্বের মতো বাংলাদেশেও ফুটবল জনপ্রিয় খেলা। এই খেলা প্রসারের লক্ষ্যে

বাংলাদেশে অলিম্পিক ডে পালন

প্রতি বছরের ন্যয় এবারও বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন অলিম্পিক ডে আয়োজন করেছে। আজ সকালে বাংলাদেশ শিশু
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোটা সংস্কারে রাষ্ট্রপতি বরাবর পবিপ্রবি শিক্ষার্থীদের স্মারকলিপি

তীব্র গরম উপেক্ষা করে এক ঘন্টা পদযাত্রা ইবি শিক্ষার্থীদের

মালয়েশিয়ায় অনৈতিক কর্মকাণ্ড, বাংলাদেশিসহ আটক ৫৬

আবাসন-হসপিটালিটি খাতে বিনিয়োগে আগ্রহী চীন: প্রধানমন্ত্রী

বাঁচানো গেল না আহত সেই পুলিশ সদস্যকে,মারা গেছেন ঢামেকে

গ্রামীণ অর্থনীতি ও পরিবেশ উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার

বিদ্যুৎ ব্যবহার ২০ শতাংশ কমাতে ইসির ৮ নির্দেশনা

রেড ক্রিসেন্ট সদস্যদের আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান

খুলনা শিপইয়ার্ডের সাবেক এমডিসহ ৫ জনের বিরুদ্ধে দুর্নীতির মামলা

মেডিকেল কলেজের মান বাড়লে আরও দক্ষ চিকিৎসক তৈরি হবে

কোটা নিয়ে মন্ত্রিসভায় আলোচনা করে সিদ্ধান্ত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

সরকারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলো আন্দোলনকারীরা

ট্রাম্পের ওপর হামলায় উদ্বেগে-নিন্দা জানিয়েছে বাংলাদেশ

রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনকারীরা

পুলিশ সেজে পণ্যবাহী গাড়িতে ডাকাতি করতো তারা

স্মারকলিপি দিতে বঙ্গভবনে কোটাবিরোধীদের প্রতিনিধি দল

আস্থা রাখুন শেখ হাসিনায়

শিক্ষার্থীরা না বুঝেই কোটা নিয়ে আন্দোলন করছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের দিকে যাচ্ছেন শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের গণপদযাত্রা পুলিশি বাধার মুখে