ই-পেপার শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সাব-রেজিস্ট্রার অফিসের নকল নবিশ রাসেল কোটিপতি

নিজস্ব প্রতিবেদক:
০৪ ডিসেম্বর ২০২৩, ২০:৩০
আপডেট  : ০৪ ডিসেম্বর ২০২৩, ২১:০৬
নকল নবিশ রাসেল

সাব-রেজিস্ট্রার অফিসে ঘুষ ছাড়া কাজ হয় না তারই প্রমাণ যেন খিলগাঁও সাব-রেজিস্ট্রার অফিস। জমির নিবন্ধন, নামজারি, জাল দলিলে জমি দখলসহ নানা ঘটনায় অতিষ্ঠ হয়ে পড়েছেন ভুক্তভোগীরা। জমির দলিল আটকে রেখে ভুক্তভোগীদের চাপের মুখে ঘুষ দাবি যেন সাব-রেজিস্ট্রার, উম্মেদার, পিওন ও নকলনবিশদের নিয়মিত আচরণে পরিণত হয়েছে। ঘুষ আদায়ের কৌশল হিসেবে সাবরেজিস্ট্রারের রুটিনমাফিক কাজ নকলনবিশরাও করছেন। এই সুযোগে নকল নবিশরা কোটি কোটি টাকার দুর্নীতি করার সুযোগ পাচ্ছেন যার একটি অংশ ভাগে পান সাব-রেজিস্ট্রার।

রেজিস্ট্রেশন কমপ্লেক্স ভবনে গিয়ে খোঁজ নিয়ে জানা গেছে, খিলগাঁও সাব-রেজিস্ট্রার অফিসের নকল নবিশ মো. রাসেলসহ কয়েকজন নকলনবিশ ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাদের সাথে যোগসাজশে দলিল রেজিস্ট্রি ভুক্তভোগীদের জিম্মি করে ভয়-ভীতি দিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেন। নকল নবিশ রাসেল দলিল রেজিস্ট্রি ভুক্তভোগীদের সঙ্গে স্থানীয় নেতাদের মীমাংসার কথা বলেও অর্থ আদায় করে বলে অভিযোগ রয়েছে।

রাসেলের দুর্নীতির মধ্যে একটি হয় রেজিস্ট্রিতে ট্যাক্স ফাঁকি দিয়ে বিভিন্ন রকমের কৌশলে টাকা আদায়। রেজিস্ট্রি অনিয়মগুলো হয় মূলত- খাস জমি কে বানান মালিকানা, নাল জমিকে বানান বসত ভিটে, বসত ভিটেকে বানান নাল, সিটি কর্পোরেশনকে বানান পৌরসভা ও ইউনিয়ন, এভাবেই সরকারের ট্যাক্স ফাঁকি দিয়ে দুর্নীতি করে অবৈধভাবে আয় করেন কোটি কোটি টাকা।

সিন্ডিকেটের সাথে হাত মিলিয়ে সরকারি নিয়মনীতি তোয়াক্কা না করে জমির শ্রেণি পরিবর্তন দেখিয়ে, সাব-কবলা দলিলের পরিবর্তে হেবা বিল এওয়াজ, অসিয়তনামা, ঘোষণাপত্র, আমমোক্তার নামা দলিল রেজিস্ট্রি করে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।

সাব-রেজিস্ট্রার অফিসের নকল নবিশ মো. রাসেল এর মাসিক আয় সর্ব সকুল্য ৩০ হাজার টাকা। যদিও নকলনবিশ চাকরি সরকারি হওয়ার আগে দৈনিকভিত্তিক ছিল। এই সীমিত আয়কারী রাসেল ঢাকায় আলিশান বাড়ি, ফ্ল্যাট, গাড়ি, ব্যাংক-ব্যালেন্সসহ নামে-বেনামে কোটি কোটি টাকার সম্পদের পাহাড় গড়েছেন।জানা যায়, রাসেলের পিতা তেজগাঁও পলিকন টেক ফ্যাক্টরির পিয়ন মো. আলাউদ্দিনের নামে ২০১৯ সালে আফতাব নগর হাউজিং প্রকল্পে প্লট নং ১৮, রোড নং -৪, সেক্টর নং -২, ব্লক -এফ, তিন কাঠা জমি ক্রয় করা হয়। রাসেল তার পিতা মো. আলাউদ্দিনের নামে এই জমি ক্রয়ে করেন। এখানেও থেমে নেই রাসেলের দুর্নীতি, আফতাব নগরের মত জায়গায় ৩ কাঠা জমির মূল্য চার কোটি টাকার বেশি অথচ সেই জমির মূল্য দেখানো হয়েছে মাত্র ১৫,৬০,০০০/- টাকা। এভাবেই সরকারের ট্যাক্স ফাঁকি দিয়ে দুর্নীতি করে অবৈধভাবে আয় করেছেন কোটি কোটি টাকা। বর্তমানে আফতাব নগরের উক্ত জায়গাতে গড়েছেন ৭ তলা আলিসান বাড়ি।

রাসেলের স্ত্রী মিসেস লাকির নামে গুলশান লিঙ্ক রোড নাভানা টাওয়ারে রয়েছে ফ্ল্যাট। জানা যায়, বর্তমানে এই ফ্ল্যাটে বসবাস করেন রাসেল দম্পতি, নিজের চলাফেরার জন্য রয়েছে একটি প্রাইভেটকার এবং পরিবার চলাফেরা জন্য রয়েছে কালো রঙের একটি মাইক্রো। রাসেলের ক্ষমতার দাপটে খিলগাঁও অফিসের সাব-রেজিস্টার জিম্মি হয়ে তাহার কথামতো কাজ করতে হয়।

এই রাসেল এক সময় তেজগাঁও বস্তিতে বসবাস করতেন। জানা যায়, ছোটবেলা থেকেই বাবা-মায়ের সাথে এই বস্তিতেই থাকতেন। এক সময়কার বস্তিবাসীর সাথে বসবাসকারী রাসেল এখন প্রায় অর্ধশত কোটি টাকার মালিক যা অবিশ্বাস্য হলেও বাস্তব।

রাসেলের পিতা তেজগাঁও শিল্প এলাকায় ঢাকা পোলিকন টেক ফ্যাক্টরিতে অফিস সহায়ক পদে চাকরি করে কি করে একটি বাড়ি নির্মাণ করেন প্রশ্ন থেকে যায়, বাস্তবে দুর্নীতির অভিযোগ থেকে বাঁচার জন্য নিজের পিতার নামে রাসেল এই আলিশান বাড়িতে নির্মাণ করেন।

অভিযোগ রয়েছে, এর আগেও তেজগাঁও অফিসে থাকাকালীন রাসেলের বিরুদ্ধে একটি অভিযোগ গ্রহণ করে ব্যবস্থা নেওয়ার কথা ছিল। এরপরও ২০২২ সালের রাসেলসহ অন্যান্যদের বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ রয়েছে। এসব দুর্নীতির বিরুদ্ধে কর্তৃপক্ষ পূর্ব থেকে খাম খেয়ালি পোনা করে আসছে, শিষ্টজনরা এসব দুর্নীতির প্রশ্রয় হিসেবে কর্তৃপক্ষের গাফিলতিকে দায়ী করছেন।

এ বিষয়ে দুদকের সাবেক এক মহাপরিচালক অভিমত দেন, সরকারি কর্মকর্তা-কর্মচারিদের দুর্নীতির বিষয়টি নিয়ে কাজ করে দুদক। সংশ্লিষ্ট বিষয়ে দুদকে অভিযোগ দিলে দুদক ব্যবস্থা নিতে সক্ষম।

এ বিষয়ে রাসেলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সম্পদের অভিযোগ অস্বীকার করে বলেন, যাদের নামে দলিল আছে এই সম্পত্তির মালিক তারা, আমি নই।

কি পেলাম, কি হারালাম, শান্তির পায়রা ফিরে আসবে কবে ?

কোটাপ্রথা সংস্কার আন্দোলন। কি হারালাম আর কি পেলাম। এই আন্দোলন আসলে ২০১৮ সালের। সে সময়

ওয়াসার ফকরুল দম্পত্তির হাউজিং ব্যবসা রমরমা! 

ঢাকা ওয়াসার প্রকৌশলী ফকরুল ইসলাম অবৈধ উপার্জনের টাকা বৈধ করতে স্ত্রী নাদিরা ইয়াসমিন মুক্তার নামে

সিবিএ নেতা সারোয়ার যেন এক মোগল সম্রাট

* আত্মীয়-স্বজনসহ প্রায় ৪০০ লোককে চাকরি দিয়েছেন * নামে-বেনামে রয়েছে কোটি কোটি টাকার ব্যবসা বিআইডব্লিউটিএর সিবিএ নেতা

কঠোর অবস্থানে সরকার

* কোটা আন্দোলন নিয়ে মন্ত্রীদের অবস্থান স্পষ্ট * মামলা প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * আন্দোলন অন্যদিকে ধাবিত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাংবাদিক সাঈদ খানকে গ্রেপ্তারে বিএফইউজে ও ডিইউজের নিন্দা

ঢাকাসহ চার জেলায় আজ ৯ ঘণ্টা কারফিউ শিথিল

সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন আজ

নদীর বুকে প্যারিস অলিম্পিকের উদ্বোধন

পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে

২৭ জুলাই ঘটে যাওয়া নানান ঘটনা

এক দফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক দিল বিএনপি

গণ-আন্দোলন দমাতে কারফিউ দিয়ে মানুষের কণ্ঠ স্তব্ধ করে দিতে চাইছে

সহিংসতায় ঢাকায় ২০৯ মামলা, গ্রেপ্তার ২৩৫৭

নাহিদ-আসিফসহ তিন সমন্বয়ককে তুলে নেওয়ার অভিযোগ

ব্রিটিশ পার্লামেন্টে আবারও আলোচনায় বাংলাদেশ পরিস্থিতি

দুই সমন্বয়ককে নিয়ে সরকার পতনের আলোচনা করেন নুর

বিক্ষোভকারী প্রবাসীদের বাংলাদেশে ফেরত পাঠাবে মালদ্বীপ

প্রতিটি হামলার বিচার হবে, শিক্ষার্থীদের হয়রানি নয়: পররাষ্ট্রমন্ত্রী

সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বেরোবি

আন্দোলনে ঢাবির হলের ৩০০ কক্ষ ভাঙচুর হয়েছে: উপাচার্য

আহত সবার চিকিৎসা ও আয় রোজগারের ব্যবস্থা করবে সরকার

ব্যর্থতা আড়াল করতে মানুষকে নির্বিচারে গ্রেপ্তার করছে সরকার

নরসিংদী কারাগারের লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার, ১ জঙ্গি গ্রেপ্তার

ভারতের কাছে বাংলাদেশের লজ্জাজনক হার