ই-পেপার শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

ভোট-জোটের সমিকরণ

মেহদী আজাদ মাসুম
১৯ নভেম্বর ২০২৩, ১১:১৪
আপডেট  : ১৯ নভেম্বর ২০২৩, ১১:২০

  • নির্বাচনের পথে ব্যাপক তোড়জোড় আওয়ামী লীগের
  • ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠান নিয়ে জনমনে সংশয়
  • তফসিলের প্রতিবাদে ৪৮ ঘন্টার হরতাল শুরু বিএনপির
  • সিতে চিঠি পাঠানো নিয়ে নাটক, ভাঙ্গনের সুর জাপায়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহনকারী দলগুলোর ভোট ও জোটের সমিকরণ কি হবে? তা নিয়ে সাধারণ মানুষের আগ্রহের যেন কমতি নেই। তবে এই মহুর্তে আওয়ামী লীগ শিবিরে প্রবাহিত হওয়া উৎসব মুখর পরিবেশে স্পষ্ট ‘১৪দলীয় জোট’ অক্ষুন্ন রেখেই আওয়ামী লীগ অংশ নেবে নির্বাচনে। তফসিল ঘোষণার পর ব্যাপক তোড়জোড় নিয়ে মাঠে নেমেছে দলটি।

নির্বাচনমুখি এ দলের মনোনয়োন বিক্রির প্রথম দিনে গতকাল শনিবার সোয়া ৫ কোটি টাকার ১০৭৪ ফরম বিক্রয় করে আশা জাগিয়েছে জনমনে। যদিও নির্বাচন নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হওয়া নিয়ে জনমনে কিছুটা সংশয় থেকেই গেছে। ৭ জানুয়ারির নির্বাচন অংশগ্রহণমূলক হবে কি-না, ভোটাররা কেন্দ্রে গিয়ে নির্বিগ্নে তাদের ভোট প্রয়োগ করতে পারবেন কি-না, ভোট কেন্দ্রে উৎসব মূখর পরিবেশ বজায় থাকবে কি-না, তা নিয়েও নানা প্রশ্নের উদ্রেক করেছে।

নির্বাচনমুখি দলগুলো এককভাবে অংশ নেবে নাকি জোটবদ্ধভাবে অংশ নেবে তা গতকাল শনিবারের মধ্যেই নির্বাচন কমিশনকে (ইসি) অবহিত করার নির্দেশনা দেয়া হয়েছিলো। এমন নির্দেশনার পর গতকালই জাসদ, কমিউনিষ্ট পার্টি ও বিকল্পধারা আওয়ামী লীগের সাথে জোটবদ্ধ হয়ে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার কথা জানিয়ে চিঠি দিয়েছে ইসিতে। ক্ষমতাসীন আওয়ামী লীগও একক এবং জোট বদ্ধ হয়ে নৌকা প্রতিকে নির্বাচনে অংশ নেয়ার কথা জানিয়েছে। এর আগেও আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দলীয় জোট নৌকা প্রতিকেই একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহন করে।

অন্যদিকে সংসদের বিরোধীদল জাতীয় পার্টি নির্বাচনে যাবে কিনা বিষয়টি এখনও স্পষ্ট করেনি। বৃহৎ রাজনৈতিক দল বিএনপি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের জন্য আন্দোলনের মাঠে রয়েছে। নভেম্বরের শুরু থেকেই তারা অবরোধ হরতালসহ লাগাতার কর্মসূচি দিয়ে আসছে। আজ রোববার থেকে ৪৮ ঘন্টার হরতালের ডাক দিয়েছে বিএনপি। এ অবস্থায় নির্বাচন হলে নির্বাচন বয়কট করার হুমকি রয়েছে এ দলের। ফলে নির্বাচনের তফসিল হলেও এবার জোটগত নির্বাচনের বিষয়টি এখন পর্যন্ত আলোচনার বাইরে রয়েছে।

২০১৮ সালের নির্বাচনে জোটগতভাবে অংশ নেয়ার হিড়িক শুরু হয়। ওই নির্বাচনে শরীকদলগুলোকে নিয়ে মহাজোটের ব্যানারে নির্বাচন করে আওয়ামী লীগ। অন্যদিকে ২০ দলীয় জোটে থাকলেও গণফোরামসহ কয়েকটি দল সঙ্গে নিয়ে নতুন রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে জোটবদ্ধভাবে অংশ নিয়েছিল বিএনপি। পাশাপাশি অন্য দলগুলোও জোট করে নির্বাচনে অংশ নেয়। কিন্তু এবার দলগুলোর প্রকাশ্যে সেই তৎপরতা নেই বললেই চলে।

নির্বাচন নিয়ে অনিশ্চিয়তা থাকায় দলগুলোর এখনও দ্বিধাদ্বন্দ্ব রয়েছে নির্বাচনে অংশ নেয়ার ক্ষেত্রে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের ভোটের প্রস্তুতি শুরু হলেও বিএনপি সমর্থিত দলগুলো নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলনে রয়েছে। ফলে তারা নির্বাচনে অংশ নেবে কিনা সে বিষয়ে এখনো স্পষ্ট করেনি। আবার কিছু রাজনৈতিক দল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

তবে তফসিল ঘোষণার পর ইসির নিবন্ধিত ৪৪ রাজনৈদিক দলের মধ্যে বিএনপিসহ ১৭টি রাজনৈতিক দল নির্বাচনের তফসিল প্রত্যাখান করেছে। অন্যদিকে আওয়ামী লীগসহ ১৫টি দল স্বাগত জানিয়েছে তফসিল ঘোষণাকে। বাকি ১২টি দল তফসিলের বিষয়ে নিজেদের অবস্থান এখন স্পষ্ট করেনি। যেসব দল তফসিল প্রত্যাখান করেছেন তাদের মধ্যে রয়েছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), ইসলামী ঐক্য জোট, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), গণফোরাম ও বাংলাদেশ কল্যাণ পার্টি।

বর্তমান সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বাম গণতান্ত্রিক জোটও আন্দোলন করছে। এ জোটের শরিক বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) তফসিল প্রত্যাখ্যান করেছে। বাম জোটের সঙ্গে থাকা বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলও (বাংলাদেশ জাসদ) প্রত্যাখ্যান করেছে। তফসিল ঘোষণার বিরুদ্ধে দুই দিন ধরে ঢাকায় বিক্ষোভ করে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

তফসিল ঘোষণার পরপরই এটিকে স্বাগত জানিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় আনন্দমিছিল করে আওয়ামী লীগ। আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তফসিলকে স্বাগত জানিয়ে বলেন, ভোটের তফসিল ঘোষণার মধ্য দিয়ে জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের শরিকেরাও স্বাগত জানিয়েছে তফসিলকে।

তফসিলকে স্বাগত জানানো দলগুলোর মধ্যে রয়েছে জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), গণতন্ত্রী পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ সাম্যবাদী দল, বাংলাদেশ তরীকত ফেডারেশন, বিকল্পধারা বাংলাদেশ, জাকের পার্টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট। অন্যদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নিয়ে সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে জাতীয় পার্টি। দলটি তফসিলকে সরাসরি প্রত্যাখ্যান করেনি বা স্বাগতও জানায়নি।

জানা গেছে বহুদিন অনেকটা নিষ্ক্রিয় থাকার পর গত সেপ্টেস্বর মাসে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের তৎপরতা শুরু হয়। বিএনপি নির্বাচনে অংশ না নিলেও ১৪ দলীয় জোট আগের মতোই জোটগতভাবে নির্বাচনে অংশ নেয়ার ইঙ্গিত দিয়েছে।

এদিকে তফসিল ঘোষণার পর ইসি জানিয়েছে দ্বাদশ সংসদ নির্বাচনে কোনো জোটের অন্তর্ভুক্ত হয়ে অভিন্ন প্রতীকে ভোট করতে চাইলে গতকাল শনিবারের মধ্যে নির্বাচন কমিশনে আবেদন করতে হবে। আইন অনুযায়ি কোনো দল বা জোট এ বিষয়ে আবেদন না করলে জোটের প্রার্থীকে প্রধান দলের প্রতীক ব্যবহার করতে পারবে তবে। তবে কোনো দল বা জোট যদি সময়সীমা বাড়ানোর জন্য আবেদন জানায়, তখন কমিশনকে নতুন করে সিদ্ধান্ত নিতে হবে তারা কী করবে।

ইসির একজন কর্মকর্তারা জানান, নিবন্ধিত ৪৪টি দলের প্রতি এ আহব্বান জানানো হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ২০ অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে, তার মধ্যে থেকে যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে। এমন প্রতীক পেতে হলে জোটকে নির্বাচনি তফসিল ঘোষণার পরবর্তী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর দরখাস্ত দাখিলের বিধান রয়েছে।

ইসি কর্মকর্তারা বলছেন ইসিকে অবহিত করা না হলে কোনো জোটের মনোনীত প্রার্থী, ওই জোটের প্রধান দলের প্রতীক ব্যবহারের সুযোগ পাবেন না। তারা বলছেন রাজনৈতিক দলসমূহকে নির্বাচনের প্রতীক বরাদ্দ দেবার জন্য জনপ্রতিনিধিত্ব আইনে এ বিধান রাখা হয়েছে। সেজন্যই কমিশনের জানা দরকার কোন দলকে কী প্রতীক বরাদ্দ দেয়া হবে।

তারা বলেন, কোনো প্রার্থী যদি কোনো দলের হয়, তাহলে সেই দলের জন্য একটা প্রতীক বরাদ্দ আছে। কোনো দলের মনোনয়ন না পেলে সে স্বতন্ত্র প্রতীক পাবে। কিন্তু যখন কয়েকটি দল মিলে জোট করে, তখন একটি নির্বাচনী এলাকায় একজন প্রার্থীকে মনোনয়ন দিতে হবে। তখন জোটই পছন্দ করবে ওই প্রার্থীকে কোনো প্রতীক দেবে। সেটা নির্বাচন কমিশনকে জানানোর বিধান আছে আইনে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ব্যাপক তোড়জোড় নিয়ে মাঠে নেমে পড়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচনমুখি এ দলটি মনোনয়োন বিক্রয়ের প্রথম দিনে সোয়া ৫ কোটি টাকার ১০৭৪ ফরম বিক্রয় করে আশা জাগিয়েছে জনমনে। যদিও যুক্তরাষ্ট্রের আহবানে বিএনপি ও জাতীয় পার্টিসহ অন্যান্য রাজনৈতিক দল সংলাপের বিষয়ে ইতিবাচক থাকলেও আওয়ামী লীগ তা নাকোচ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রে চিঠির জবাবও দিয়েছে দলটি।

অপরদিকে নির্বাচন কমিশনের (ইসি) তফসিল ঘোষণার পর থেকে আন্দোলন আরো বেগবান করার ঘোষণা দিয়েছে দীর্ঘ ১৫ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপি। তফসিল ঘেষণার প্রতিবাদে আজ রোববার থেকে ৪৮ ঘন্টার হরতালের ডাক দিয়েছে দলটি। ২৮ অক্টোবর নয়া পল্টনসহ সারাদেশে সহিংস ঘটনার পর থেকেই সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারে অধিনে নির্বাচনের দাবিতে অবরোধ চালিয়ে আসছিলো বিএনপি।

কখনো সরকারে, কখনো বিরোধী দলে থাকা জাতীয় পার্টি নির্বাচন কমিশনে চিঠি পাঠানো নিয়ে নতুন নাটকের জন্ম দিয়েছে। একই প্রসঙ্গে জি এম কাদের ও রওশন এরশাদের পক্ষ থেকে আলাদা আলাদা চিঠি দিয়ে স্পষ্ট করেছে ভাঙ্গনের সুর।

সব মিলিয়ে তফসিল ঘোষণার পর আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নানামুখি পদক্ষেপে নির্বাচন নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হওয়া নিয়ে জনমনে সংশয় সৃষ্টি হয়েছে। ৭ জানুয়ারির নির্বাচন অংশগ্রহণমূলক হবে কি-না, ভোটাররা কেন্দ্রে গিয়ে নির্বিগ্নে তাদের ভোট প্রয়োগ করতে পারবেন কি-না, ভোট কেন্দ্রে উৎসব মূখর পরিবেশ বজায় থাকবে কি-না, তা নিয়েও নানা প্রশ্নের উদ্রেক করেছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে ঢাকা বিভাগে। এই বিভাগ থেকে ২১৪ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ফরম বিক্রি হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগ থেকে ২০১ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এ ছাড়া রাজশাহী বিভাগ থেকে ১৭৬ জন, খুলনা বিভাগ থেকে ১২৫, রংপুর বিভাগ থেকে ১০৯, ময়মনসিংহ বিভাগ থেকে ১০৫, বরিশাল বিভাগ থেকে ৭৫ এবং সিলেট বিভাগ থেকে ৫৫ জন নেতা আওয়ামী লীগের দলীয় ফরম সংগ্রহ করেছেন। এ ছাড়া অনলাইনে বিভিন্ন বিভাগ থেকে ১৪টি মনোনয়ন ফরম কিনেছেন নেতারা। এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা।

মহাজোটের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোট করবে বিকল্পধারা :

সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশ মহাজোটের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোট করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান। গতকাল শনিবার (১৮ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে চিঠি দিয়ে এ কথা জানিয়েছেন তিনি।

সিইসিকে চিঠি দিয়ে আবদুল মান্নান জানান, বিকল্পধারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক দল হিসেবে নির্বাচনে অংশ নেবে। আমাদের নির্বাচনী প্রতীক হবে আমাদের দলীয় প্রতীক কৃপা। পরবর্তীতে জোটের সিদ্ধান্ত অনুযায়ী জোটগত প্রতীকে নির্বাচন করতে আগ্রহী। বিষয়টি মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ পর্যন্ত (১৭ ডিসেম্বর) চূড়ান্তভাবে নিষ্পত্তি করা হবে। এ বিষয়ের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সিইসিকে অনুরোধ করেছেন দলটির মহাসচিব।

আমার বার্তা/ওজি

কি পেলাম, কি হারালাম, শান্তির পায়রা ফিরে আসবে কবে ?

কোটাপ্রথা সংস্কার আন্দোলন। কি হারালাম আর কি পেলাম। এই আন্দোলন আসলে ২০১৮ সালের। সে সময়

ওয়াসার ফকরুল দম্পত্তির হাউজিং ব্যবসা রমরমা! 

ঢাকা ওয়াসার প্রকৌশলী ফকরুল ইসলাম অবৈধ উপার্জনের টাকা বৈধ করতে স্ত্রী নাদিরা ইয়াসমিন মুক্তার নামে

সিবিএ নেতা সারোয়ার যেন এক মোগল সম্রাট

* আত্মীয়-স্বজনসহ প্রায় ৪০০ লোককে চাকরি দিয়েছেন * নামে-বেনামে রয়েছে কোটি কোটি টাকার ব্যবসা বিআইডব্লিউটিএর সিবিএ নেতা

কঠোর অবস্থানে সরকার

* কোটা আন্দোলন নিয়ে মন্ত্রীদের অবস্থান স্পষ্ট * মামলা প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * আন্দোলন অন্যদিকে ধাবিত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শিশু শিক্ষার্থীদেরও গ্রেপ্তারের অভিযোগ

মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত রোববার: পলক

হলি ফ্যামিলি মেডিকেলে আধুনিক ড্রাইল্যাবের উদ্বোধন

বাংলাদেশ নিয়ে আমার মন্তব্যকে বিকৃত করেছে বিজেপি

কোটা আন্দোলনে এক নেতা নুরকে চার লাখ টাকা দেন: ডিবিপ্রধান

বিএনপি-জামায়াতের জাতীয় ঐক্য প্রতিরোধের আহ্বান কাদেরের

খাগড়াছড়িতে ইউপিডিএফ সংগঠককে গুলি করে হত্যা

আন্দোলন ঘিরে ১ লাখ নতুন সিম ঢাকায় ঢুকেছে: পলক

তারেক রহমানের নির্দেশে এমন সহিংসতা: পররাষ্ট্রমন্ত্রী

আজ সন্ধ্যা পর্যন্ত থাকতে পারে ইন্টারনেটের ধীরগতি

কমলা হ্যারিসকে একহাত নিলেন ডোনাল্ড ট্রাম্প

আগুনে ক্ষতিগ্রস্ত সরকারি বিভিন্ন ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত

বসুন্ধরা থেকে শিবিরের ১৪ নেতাকর্মী গ্রেপ্তার

চ্যাটজিপিটিতে এলো সার্চ ফিচার

ছিন্নমূল ২ হাজার মানুষকে রেড ক্রিসেন্টের ত্রাণ সহায়তা

র‍্যাবের অভিযানে সারাদেশে আরও ২৯০ জন গ্রেপ্তার

নাহিদসহ ৩ সমন্বয়ক হাসপাতাল থেকে ডিবি হেফাজতে

সেন্টমার্টিনগামী ট্রলার ও স্পিডবোট ডুবিতে নিখোঁজ তিনজনের লাশ উদ্ধার

চীন-রাশিয়ার ৪ যুদ্ধবিমানকে যুক্তরাষ্ট্র ও কানাডার ধাওয়া