ই-পেপার শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

ভাষণেই ঘোষণা তফসিল

মেহ্দী আজাদ মাসুম
১৫ নভেম্বর ২০২৩, ১০:২৮

  • জানুয়ারির প্রথম সপ্তাহেই অনুষ্ঠিত হতে পারে নির্বাচন
  • সচিব কথা বলবেন সকালে, বিকেলে বৈঠক, সন্ধ্যায় ভাষণ সিইসির
  • ডোনাল্ড লুর চিঠিতে তফসিল ঘোষণায় কোন প্রভাব ফেলবে না: ইসি সচিব

ভাষণেই ঘোষণা তফশিলের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বহুল প্রতিক্ষিত তফশিল ঘোষণা আসছে আজ সন্ধ্যায়ই। তবে তফশিল ঘোষণার আগে সকালে এ বিষয়ে সংবাদ সম্মেলনে কথা বলবেন নির্বাচন কমিশন (ইসি) সচিব।

বিকেলে তফশিল চড়ান্ত করতে বৈঠকে বসবে কমিশন। আর সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে ঘোষণা করবেন আসন্ন এই নির্বাচনের দিনক্ষণ বা তফশিল। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল চুড়ান্ত করার বিষয়ে আজ বুধবার (১৫ নভেম্বর) বিকেল ৫টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন বৈঠক ডেকেছেন। গুরুত্বপূর্ণ এ বৈঠক শেষে সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দিবেন সিইসি। ঐ ভাষণেই তফশিল (নির্বাচনের দিনক্ষণ) ঘোষণা দেয়া হবে।

সূত্র আরো জানায়, তফশিল অনুযায়ী আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে জানুয়ারির প্রথম সপ্তাহেই।

এদিকে, তফশিল ঘোষণাকে কেন্দ্র করে আগারগাঁওয়ে কমিশন ভবন ও এর আশেপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কমিশন ভবনে এনআইডি সংশোধনের জন্য ব্যক্তিগত শুনানি গতকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) থেকে বন্ধ করা হয়েছে।

তফশিল ঘোষণার বিষয়ে ইসি সচিব মো. জাহাংগীর আলম গতকাল (মঙ্গলবার) আমার বার্তাকে জানান, আজ (বুধবার) বিকেল ৫টায় ইসির গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকেই মূলত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল চুড়ান্ত করা হবে।

এর আগে তিনি (সচিব) সকাল ১০টায় তফশিল ঘোষণার বিষয়ে গণমাধ্যমের সাথে কথা বলবেন। আর সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন সিইসি। তবে সিইসির ভাষনেই তফশিল ঘোষণা হবে কি-না, সে বিষয়ে কোন তথ্য দিতে পারেননি ইসি সচিব।

বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ‘এ চিঠি তফশিল ঘোষণায় কোনো প্রভাব ফেলবে কি-না’ গতকাল সাংবাদিকদের এ বিষয়ে প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘না, ডোনাল্ড লুর চিঠিতে তফশিল ঘোষণায় কোন প্রভাব ফেলবে না।’

অনিশ্চয়তা কাটছে না :

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে ‘নির্বাচনকালীন সরকার’ কী হবে, তা নিয়ে রাজনৈতিক সমঝোতা এখনো হয়নি। বিএনপি বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছে। তারা সরকারের পদত্যাগের দাবিতে হরতাল, অবরোধ কর্মসূচি পালন করছে। আওয়ামী লীগ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। দলের নেতারা বলছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।

এমন পরিস্থিতি গত সোমবার যুক্তরাষ্ট্র দেশের শীর্ষ তিন রাজনৈতিক দলকে শর্তহীন সংলাপের বসার আহ্বান জানিয়ে চিঠি দেয়। যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর দেওয়া চিঠি বিএনপি ও জাতীয় পার্টি পেয়েছে। আওয়ামী লীগ গতকা পর্যন্ত চিঠি পায়নি বলে জানা গেছে।

সাধারণত জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার আগে বৈঠক করে নির্বাচন কমিশন। এরপর বাংলাদেশ টেলিভিশন ও বেতারে প্রচারের জন্য প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ রেকর্ড করা হয়। সন্ধ্যায় ওই ভাষণ প্রচার করা হয়। ওই ভাষণেই মূলত তফশিল ঘোষণা করা হয়।

ইসি সূত্র জানায়, আজ বিকেলে নির্বাচন কমিশনের বৈঠকের পর সন্ধ্যা ৭টার দিকে বাংলাদেশ টেলিভিশনে প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ সরাসরি সম্প্রচার করা হবে।

এদিকে রাজনৈতিক সমঝোতা ছাড়া তফশিল ঘোষণা হলে নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল কর্মসূচি ঘোষণা দিয়ে রেখেছে বাংলাদেশ ইসলামী আন্দোলন। বিএনপি ও যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য রাজনৈতিক দল ও জোট তফশিল ঘোষণা করা হলে কঠোর কর্মসূচি দেয়ার কথা বলছে।

‘ডোনাল্ডের চিঠি প্রভাব ফেলবে না’

বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এ চিঠি তফসিল ঘোষণায় কোনো প্রভাব ফেলবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব একথা বলেন।

ভোট পিছিয়ে সংলাপের জন্য চিঠি পাঠিয়েছেন ডোনাল্ড লু, এ বিষয়ে ইসির কনসার্ন কী? তফসিলে প্রভাব পড়বে কি না? এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ‘অবশ্যই না। ডোনাল্ড লু’র চিঠি সংলাপের কি না এ বিষয়ে কমিশন অবগত নয়। কমিশন তার নিজস্ব গতিতে সংবিধানের আলোকে যেভাবে রোডম্যাপ প্রস্তুত করেছে সেভাবে কাজ করবে।’

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। ডোনাল্ড লুর চিঠিতে শর্তহীন সংলাপের আহ্বানও জানানো হয়।

রাষ্ট্রপতির সঙ্গে ইসির বৈঠক:

এর আগে গত ৯ নভেম্বর জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি এবং তপশিলের সম্ভাব্য দিনক্ষণ জানাতে রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের সঙ্গে বৈঠক করেন সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধি দল।

বঙ্গভবনে অনুষ্ঠিত ঐ বৈঠকে সংসদ নির্বাচন সুষ্ঠু করতে সাংবিধানিক রীতিনীতি ও বিধিবিধান অনুসরণ করে নির্বাচন কমিশনকে সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান রাষ্ট্রপতি।

বৈঠকের বিষয়ে বঙ্গভবনের একটি সূত্র জানায়, বৈঠকে রাষ্ট্রপতি বলেন, নির্বাচন কমিশনের একার পক্ষে সুষ্ঠু নির্বাচন আয়োজন করা সম্ভব নয়। একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের জন্য প্রয়োজন নির্বাহী বিভাগসহ জনগণের সক্রিয় সহযোগিতা। রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোকে এ লক্ষ্যে এগিয়ে আসার আহ্বান জানান।

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘সাংবিধানিক বাধ্যবাধকতায় নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের সার্বিক পরিস্থিতি রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে জানানো হয়েছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে প্রস্তুত নির্বাচন কমিশন (ইসি)। ’

সিইসি আরো বলেন, ‘শিগগির নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবে। আমরা রাষ্ট্রপতিকে আমাদের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জানিয়েছি। উনি শুনেছেন, সন্তুষ্ট হয়েছেন। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেছেন, আসন্ন নির্বাচন অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ হবে।

এ ব্যাপারে উনার সহযোগিতার প্রয়োজন হলে সে ব্যাপারে উনি আশ্বাস দিয়েছেন। আমরাও বলেছি, প্রয়োজনে আপনার সহযোগিতা আমরা কামনা করি। রাষ্ট্রপতি আমাদের আশ্বস্ত করেছেন, অবাধ নির্বাচনের স্বার্থে যেকোনো রকমের সহযোগিতা দিতে তিনি প্রস্তুত থাকবেন। গণতান্ত্রিক যে ধারাবাহিকতা, সাংবিধানিক যে ধারাবাহিকতা সেটা যেকোনো মূল্যে অব্যাহত রাখতে হবে বলে জানিয়েছেন।’

এবি/ওজি

কি পেলাম, কি হারালাম, শান্তির পায়রা ফিরে আসবে কবে ?

কোটাপ্রথা সংস্কার আন্দোলন। কি হারালাম আর কি পেলাম। এই আন্দোলন আসলে ২০১৮ সালের। সে সময়

ওয়াসার ফকরুল দম্পত্তির হাউজিং ব্যবসা রমরমা! 

ঢাকা ওয়াসার প্রকৌশলী ফকরুল ইসলাম অবৈধ উপার্জনের টাকা বৈধ করতে স্ত্রী নাদিরা ইয়াসমিন মুক্তার নামে

সিবিএ নেতা সারোয়ার যেন এক মোগল সম্রাট

* আত্মীয়-স্বজনসহ প্রায় ৪০০ লোককে চাকরি দিয়েছেন * নামে-বেনামে রয়েছে কোটি কোটি টাকার ব্যবসা বিআইডব্লিউটিএর সিবিএ নেতা

কঠোর অবস্থানে সরকার

* কোটা আন্দোলন নিয়ে মন্ত্রীদের অবস্থান স্পষ্ট * মামলা প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * আন্দোলন অন্যদিকে ধাবিত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিভিন্ন শিল্পে কর সংযোজন ও প্রত্যাহার

পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় ঢাকা ষষ্ঠ

শিশু শিক্ষার্থীদেরও গ্রেপ্তারের অভিযোগ

মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত রোববার: পলক

হলি ফ্যামিলি মেডিকেলে আধুনিক ড্রাইল্যাবের উদ্বোধন

বাংলাদেশ নিয়ে আমার মন্তব্যকে বিকৃত করেছে বিজেপি

কোটা আন্দোলনে এক নেতা নুরকে চার লাখ টাকা দেন: ডিবিপ্রধান

বিএনপি-জামায়াতের জাতীয় ঐক্য প্রতিরোধের আহ্বান কাদেরের

খাগড়াছড়িতে ইউপিডিএফ সংগঠককে গুলি করে হত্যা

আন্দোলন ঘিরে ১ লাখ নতুন সিম ঢাকায় ঢুকেছে: পলক

তারেক রহমানের নির্দেশে এমন সহিংসতা: পররাষ্ট্রমন্ত্রী

আজ সন্ধ্যা পর্যন্ত থাকতে পারে ইন্টারনেটের ধীরগতি

কমলা হ্যারিসকে একহাত নিলেন ডোনাল্ড ট্রাম্প

আগুনে ক্ষতিগ্রস্ত সরকারি বিভিন্ন ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি স্থগিত

বসুন্ধরা থেকে শিবিরের ১৪ নেতাকর্মী গ্রেপ্তার

চ্যাটজিপিটিতে এলো সার্চ ফিচার

ছিন্নমূল ২ হাজার মানুষকে রেড ক্রিসেন্টের ত্রাণ সহায়তা

র‍্যাবের অভিযানে সারাদেশে আরও ২৯০ জন গ্রেপ্তার

নাহিদসহ ৩ সমন্বয়ক হাসপাতাল থেকে ডিবি হেফাজতে