ই-পেপার সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১
৪ হাজার কোটি টাকার নকশা

উদ্ধার হয়নি শৈবালের সেই নকশা, ক্ষোভ মন্ত্রণালয়ের

মেহ্দী আজাদ মাসুম
প্রিন্ট ভার্সন
১৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৮
আপডেট  : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৪
ছবি- সংগৃহীত

# ৪ হাজার কোটি টাকারও বেশি মূল্যের ১৮৫ একর জমির দখল হয়েছে প্রায় ৯০ একর

# ক্রিকেট স্টেডিয়াম নির্মাণে নেয়া হয়েছে ৫০ একর

# ১৯ দখলে রেখেছে সরকারি আরও কিছু সংস্থা

হোটেল শৈবালের নকশা খুঁজে না পাওয়ায় তদন্ত কাজ

এগোয়নি : জাহিদ ইকবাল, তদন্ত কমিটি প্রধান

কারা নকশা গায়েব করেছে, তা খুঁজে বের করা

হবে : প্রতিমন্ত্রী, পর্যটন মন্ত্রণালয়

বাংলাদেশ পর্যটন করপোরেশনের কক্সবাজারের হোটেল শৈবালের নকশা বা স্কেচম্যাপ উদ্ধার হয়নি। সরকারের গঠিত কমিটি দুই মাস পেরিয়ে গেলেও এ নকশা উদ্ধার করতে পারেনি। হোটেল শৈবালের নকশা কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয় ও ঢাকায় পর্যটন করপোরেশনের সদর দপ্তরে থাকার কথা।

কিন্তু দুটি দপ্তরের কোথাও নকশার খোঁজ পায়নি তদন্ত কমিটি। বিষয়টিতে ক্ষোভ প্রকাশ করেছে বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। কক্সবাজারের মনোরম পরিবেশে গড়ে ওঠা হোটেলটির বেদখল জমির হিসাব বের করতে গিয়ে খোঁজ পড়ে নকশার। তদন্ত কমিটি প্রধান জানিয়েছেন, হোটেল শৈবালের নকশা খুঁজে না পাওয়ায় তদন্তের কাজ এগোয়নি।

তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, নকশা না পাওয়ায় হোটেল শৈবালের জমি আসলে কাউকে বন্দোবস্ত দেয়া হয়েছে কিনা, তা বের করা যাচ্ছে না। তারা আশঙ্কা প্রকাশ করছেন, ‘গায়েব’ করেই কোন একটি চক্র এই হোটেলের আরও জমি দখল করে নিয়ে থাকতে পারে।

হোটেল শৈবালের মোট জমির পরিমাণ ১৮৫ একর। এটি কক্সবাজার পৌরসভার বাহারছড়া এলাকায় অবস্থিত। পর্যটন মন্ত্রণালয় সূত্র জানায়, জেলার ভূমি কার্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী সেখানের প্রতি শতাংশ জমির মৌজা মূল্য প্রায় ২৪ লাখ টাকা। সেই হিসাবে হোটেল শৈবালের জমির মূল্য ৪ হাজার কোটি টাকারও বেশি।

হোটেল শৈবালের ব্যবস্থাপক ও সরকার গঠিত কমিটির সদস্য রায়হান উদ্দিন আহমেদ গতকাল (রোববার) আমার বার্তাকে বলেন, শৈবালের সীমানা নির্ধারণ করা জরুরি। কারণ, জমি দখল হয়ে যাচ্ছে। এ জন্য মূল নকশা খোঁজা হচ্ছে; কিন্তু পাওয়া যাচ্ছে না। তিনি আরও বলেন, নকশা না পাওয়ায় তদন্তের কাজ তেমন এগোয়নি। না পেলে নতুন নকশা করতে হবে।

পর্যটন করপোরেশন ১৯৮৩ সালে হোটেল শৈবাল প্রতিষ্ঠা করে। এক সময় এটিই ছিল আকর্ষণীয় পর্যটন স্থাপনা। তবে দিনে দিনে এটি জনপ্রিয়তা হারিয়েছে। বিপরীতে বেসরকারি হোটেল ও রিসোর্টগুলো ভালো ব্যবসা করছে।

হোটেল শৈবালের জমি উদ্ধারের বিষয়ে সর্বশেষ গত ২৭ মে সচিবালয়ে আন্ত:মন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছিল। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় জানানো হয়, প্রতিষ্ঠার সময় কক্সবাজার জেলা প্রশাসন থেকে প্রায় ৭৪ লাখ টাকা সালামি দিয়ে ১৮৫ একর জমি দীর্ঘমেয়াদি বন্দোবস্ত নেয় হোটেল শৈবাল কর্তৃপক্ষ। এরপর থেকে ওই জমির নিয়মিত কর পরিশোধ করে আসছে পর্যটন করপোরেশন।

সভার কার্যবিবরণী থেকে জানা যায়, ২০২০ সালে হোটেল শৈবালের জমি থেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে ৫০ একর জমি দেয়া হয় ক্রিকেট স্টেডিয়াম করার জন্য। প্রায় ১৯ একর জায়গা সরকারি আরও কিছু সংস্থার দখলে রয়েছে। এর মধ্যে রয়েছে কক্সবাজার জেলা পরিষদও। তারা সেখানে রিসোর্ট, দোকান ও রেস্তোরাঁ করেছে। কোনো স্থাপনার জন্য পর্যটন করপোরেশনের অনুমতি নেয়া হয়নি।

আন্ত:মন্ত্রণালয় সভায় কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদ ইকবালকে প্রধান করে সাত সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটিতে কক্সবাজার জেলা পরিষদ, পর্যটন করপোরেশন, সহকারী কমিশনার (ভূমি), জেলা পুলিশ, টুরিস্ট পুলিশ ও হোটেল শৈবালের ব্যবস্থাপককে সদস্য করা হয়।

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে, হোটেল শৈবালের জমি থেকে কোন সংস্থাকে কতটা বরাদ্দ দেয়া হয়েছে, তা বের করা এবং জেলা পরিষদ ও পুলিশকে দীর্ঘ মেয়াদে কোনো জমি বন্দোবস্ত দেয়া হয়েছে কিনা, তা যাচাই করা। সরেজমিন তদন্ত শেষে সুচিন্তিত মতামতসহ এক মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন তৈরি করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দেয়া হয়।

পর্যটন মন্ত্রণালয় ও করপোরেশন সূত্র জানিয়েছে, নকশা গায়েবের পেছনে একটি চক্র কাজ করেছে। চক্রটি বেশ আগেই নকশা নিয়ে গেছে। তবে সেটি সামনে এসেছে অনেক পরে। নকশা না থাকায় এখন চাইলেও অন্যদের স্থাপনা থেকে উচ্ছেদ করা যাবে না।

কমিটি গঠনের দুই মাস পেরিয়েছে। তদন্তের কাজ কত দূর তা খুঁজতে গিয়ে জানা গেল, কমিটি হোটেল শৈবালের নকশা খুঁজে পায়নি। এ কারণে কাজ এগোয়নি।

হোটেল শৈবালকে একটি বেসরকারি প্রতিষ্ঠানের কাছে ইজারা দেয়ার উদ্যোগ ২০১৮ সালে সামনে আসে। তখন ইজারার বিরুদ্ধে কক্সবাজারে আন্দোলন হয়। পরে উদ্যোগটি বাতিল করা হয়।

সরকার গঠিত কমিটির প্রধান কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদ ইকবাল আমার বার্তাকে বলেন, হোটেল শৈবালের জমিতে স্থাপনা করা সরকারি সংস্থার দাবি ওই জমি তাদের। যখন জমিতে স্থাপনা করা হয়, তখন কেউ বাধা দেয়নি কেন, তা একটি প্রশ্ন। বিষয়টি সব পক্ষের মধ্যে আলোচনা করে সমাধান করতে হবে। তিনি বলেন, তদন্ত বেশি দূর এগোয়নি। কারণ, শৈবালের আসল নকশার খোঁজ পাওয়া যাচ্ছে না।

বিষয়টিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। গতকাল রোববার তিনি মোবাইলে আমার বার্তাকে বলেন, ‘তদন্ত কমিটিকে সময় বেধে দেয়া হয়েছিল, কিন্ত তারা ব্যর্থতার পরিচয় দিয়েছে। এই ব্যর্থতার কারণ খুঁজে বের করা হবে। আর কারা হোটেল শৈবালের জমি দখল করে নিয়েছেন, কারা নকশা গায়েব করেছে, তাও খুঁজে বের করা হবে।’

এবি/ওজি

ওয়াসার ফকরুল দম্পত্তির হাউজিং ব্যবসা রমরমা! 

ঢাকা ওয়াসার প্রকৌশলী ফকরুল ইসলাম অবৈধ উপার্জনের টাকা বৈধ করতে স্ত্রী নাদিরা ইয়াসমিন মুক্তার নামে

সিবিএ নেতা সারোয়ার যেন এক মোগল সম্রাট

* আত্মীয়-স্বজনসহ প্রায় ৪০০ লোককে চাকরি দিয়েছেন * নামে-বেনামে রয়েছে কোটি কোটি টাকার ব্যবসা বিআইডব্লিউটিএর সিবিএ নেতা

কঠোর অবস্থানে সরকার

* কোটা আন্দোলন নিয়ে মন্ত্রীদের অবস্থান স্পষ্ট * মামলা প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * আন্দোলন অন্যদিকে ধাবিত

শিল্পকলা একাডেমি সম্মাননা পেলেন ১৫ গুণীজন

লোকসঙ্গীত শিল্পী মো. আবুল বাশার আব্বাসী। বয়স ৫০ পেরিয়ে ৫১ ছুঁই ছুঁই। আট বছর বয়স
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কেবল কোটা সংস্কার করলেই ফয়সালা হবে না: সমন্বয়ক নাহিদ

চট্টগ্রামে পুলিশ বক্সে আগুন, অস্ত্র হাতে ৩ যুবকের গুলিবর্ষণ

বাংলাদেশ ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ কানাডার

নতুন মুদ্রানীতি ঘোষণা, বাড়ানো হয়নি নীতি সুদহার

ত্রিমুখী সংঘর্ষে ১০ শিক্ষার্থীসহ সারাদেশে বেড়ে নিহত ১২

সাড়ে ৩ ঘণ্টা ধরে বিটিভি ভবনে জ্বলছে আগুন

কোটা নিয়ে আপিল বিভাগের শুনানি রোববার

যাত্রাবাড়ীতে পুলিশের গুলিতে রিকশাচালক নিহত

দুর্যোগ ব্যবস্থাপনা ও সেতু ভবনে আন্দোলনকারীদের আগুন

নরসিংদীতে কোটা আন্দোলনে সংঘর্ষে স্কুল শিক্ষার্থী নিহত

যারা পুলিশের গায়ে হাত দিচ্ছে তাদের ছাড় নয়: ডিবিপ্রধান

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী

পুলিশের সঙ্গে সংঘর্ষে রেসিডেনসিয়াল কলেজ শিক্ষার্থী ফারহান নিহত

নিরাপত্তার স্বার্থে মেট্রোরেল চলাচল বন্ধ

সরকারের পক্ষ থেকেও আলোচনার দরজা খোলা: তথ্য প্রতিমন্ত্রী

ত্রিমুখী সংঘর্ষে ১০ শিক্ষার্থীসহ সারাদেশে নিহত ১১

কোটা নিয়ে আপিল শুনানির জন্য রোববার আবেদন করা হবে

এইচএসসির তিন পরীক্ষা স্থগিত

বেধড়ক মারধরে র‍্যাব সদস্যের অবস্থা সংকটাপন্ন

লাশের ওপর দিয়ে আলোচনা নয় সরকারকে শিক্ষার্থীরা