ই-পেপার বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৭ ফাল্গুন ১৪৩১

নৌকার মাঝি হতে ব্যর্থ স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন যারা

অনলাইন ডেস্ক:
২৮ নভেম্বর ২০২৩, ১১:৩৬
আপডেট  : ২৮ নভেম্বর ২০২৩, ১১:৪৫
উপরে বাঁ থেকে সামশুল হক চৌধুরী, মনিরুল ইসলাম ও আরিফুর রহমান; নিচে বাঁ থেকে মজিবুর রহমান চৌধুরী (নিক্সন), সায়েদুল হক (সুমন) ও জান্নাতুল ফেরদৌস

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন আসনে নৌকার মাঝি হতে ব্যর্থ হয়ে অনেকে এখন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। মনোনয়ন ফরম সংগ্রহ করছেন তারা।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা আনতে দলের স্বতন্ত্র প্রার্থীদের বিদ্রোহী তকমা দেওয়া হবে না- আওয়ামী লীগের এমন আভাসে মনোনয়নবঞ্চিতরা স্বতন্ত্র প্রার্থী হতে উৎসাহ পেয়েছেন।

স্বতন্ত্র প্রার্থীর ঘোষণা দেওয়া আলোচিত ব্যক্তিদের মধ্যে রয়েছেন চট্টগ্রামের সাবেক মেয়র এম মনজুর আলম (চট্টগ্রাম-১০), রাজশাহী-১), সাবেক প্রতিমন্ত্রী মুরাদ হাসান, ব্যারিস্টার সায়েদুল হক সুমন, মজিবুর রহমান চৌধুরী নিক্সন, চিত্রনায়ক শাকিল খান, চিত্রনায়িকা মাহিয়া মাহি (শারমিন আক্তার নিপা), জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।

আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি সাবেক এমপি রেজাউল হক চৌধুরী ও কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনে জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক এমপি আব্দুর রউফ নির্বাচন করার ঘোষণা দিয়েছেন।

কুষ্টিয়া-১ আসনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি বর্তমান এমপি আ কা ম সরওয়ার জাহান বাদশা এবং কুষ্টিয়া-৪ আসনে যুবলীগের প্রেসিডিয়াম সদস্য বর্তমান এমপি ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ দলীয় মনোনয়ন পেয়েছেন।

চট্টগ্রাম-১২ আসনের এমপি ও সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এবার নৌকার মনোনয়ন পাননি। এখানে নৌকার মনোনয়ন পেয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও পটিয়া উপজেলা চেয়ারম্যানের পদ থেকে সম্প্রতি পদত্যাগ করা মোতাহেরুল ইসলাম চৌধুরী। তবে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ার কথা ভাবছেন সামশুল হক।

সিলেট-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার কথা বলেছেন কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ও সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য সারোয়ার হোসেন।

তিনি ফেসবুকে লিখেছেন, ‘নেত্রীর নির্দেশনায় আমি স্বতন্ত্র প্রার্থী হব ইনশাআল্লাহ।’

ঢাকা-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার ছেলে আওয়ামী লীগ নেতা মশিউর রহমান মোল্লা। মশিউরের পক্ষে ফেসবুকে এ ঘোষণা দিয়েছেন তাঁর ভাই ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহুফুজুর রহমান মোল্লা।

রাজবাড়ী-১ আসনে ষষ্ঠবারের মতো মনোনয়ন পেয়েছেন কাজী কেরামত আলী। এখানে স্বতন্ত্র প্রার্থী হতে চান রাজবাড়ী সদর উপজেলার টানা চারবারের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ্বাস।

এ জন্য সম্প্রতি তিনি উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছেন।

মানিকগঞ্জ-২ আসনে নৌকার মনোনয়ন চেয়ে পাননি স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা সাহাবুদ্দিন আহমেদ চঞ্চল। তাঁর বাবা সামসুদ্দিন আহমেদ এখানকার সাবেক সংসদ সদস্য। সাহাবুদ্দিন এখানে স্বতন্ত্র হিসেবে লড়বেন। এখানে নৌকার প্রার্থী বর্তমান এমপি মমতাজ বেগম।

যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনে প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদের জামাতা চিকিৎসক তৌহিদুজ্জামান তুহিন। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আগ্রহ দেখিয়েছেন সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনির।

ফরিদপুর-৪ আসনে আবার নৌকার মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ। এর আগে তিনি দুইবার নৌকার প্রার্থী হিসেবে হেরেছেন স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান চৌধুরী নিক্সনের কাছে। বর্তমান এমপি ও যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য নিক্সন এবারও নৌকা চেয়ে পাননি। তাই তিনি স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন।

রংপুর-৬ আসনে আবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান এমপি ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। মনোনয়ন না পেয়ে এখানে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন জেলা আওয়ামী লীগের সদস্য ও ব্যবসায়ী সিরাজুল ইসলাম।

হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে নৌকা চেয়ে পাননি ব্যারিস্টার সায়েদুল হক সুমন। তিনি গত রবিবার রাতে চুনারুঘাটের মধ্যবাজারে এক জনসভায় এই আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন।

চাঁদপুর-৪ আসনে আবার মনোনয়ন পেয়েছেন বর্তমান এমপি শফিকুর রহমান। এখানে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাবেক এমপি শামসুল হক ভূঁইয়া।

কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা সেলিম মাহমুদ চাঁদপুর-১ আসনে এবার নৌকার মনোনয়ন পেয়েছেন। এখানে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাবেক বাণিজ্যসচিব গোলাম হোসেন। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন বর্তমান এমপি মো. শাহজাহান আলম। এখানে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন স্বেচ্ছাসেবক লীগের নেতা মঈনউদ্দিন মঈন।

নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করবেন আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত উপজেলার পাঁকা ইউনিয়নের সাবেক ছাত্রলীগের সভাপতি এস এম হুমায়ুন কবির।

কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস) আসনে তিনবারের নৌকার এমপি সুবিদ আলী ভূঁইয়াসহ মনোনয়নবঞ্চিত আওয়ামী লীগের তিনজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে গতকাল মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। অন্য দুজন হলেন সুবিদ আলী ভূঁইয়ার সহধর্মিণী মাহমুদা ভূঁইয়া এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য ও ব্যারিস্টার নাইম হাসান।

নেত্রকোনা-১ (দুর্গাপুর-কলমাকান্দা) আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন মোশতাক আহমেদ রুহী। এখানে স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাবেক এমপি প্রয়াত জালাল উদ্দিন তালুকদারের মেয়ে মনোনয়নবঞ্চিত জান্নাতুল ফেরদৌস ঝুমা তালুকদার। নির্বাচনের জন্য সম্প্রতি তিনি দুর্গাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে নৌকার প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছিলেন তিন হাজার ৩৬২ জন। প্রতি আসনে গড়ে ১১ জনের বেশি। গত রবিবার আওয়ামী লীগ ২৯৮ আসনে ২৯৮ জনকে মনোনয়ন দিয়েছে।

আরও যারা স্বতন্ত্র প্রার্থী হতে পারেন

ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনে হালুয়াঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুল হক সায়েম এবং ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও হালুয়াঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ খান; ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় মুক্তিযুদ্ধবিষয়ক উপকমিটির সদস্য ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিভিউশন কম্পানির পরিচালক এম মনিরুজ্জামান মনির; ঝালকাঠি-২ আসনে (এখানে নৌকার প্রার্থী আমির হোসেন আমু) আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য ও দৈনিক সমাজ সংবাদ পত্রিকার সম্পাদক মো. মিল্লাত হোসেন; গাজীপুর-১ আসনে কালিয়াকৈর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাসেল; মেহেরপুর-১ আসনে সাবেক এমপি জেলা আওয়ামী লীগের সদস্য অধ্যাপক আব্দুল মান্নান, মেহেরপুর-২ আসনে মকবুল হোসেন; নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে (এখানে নৌকার মনোনয়ন পেয়েছেন বর্তমান এমপি বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী) উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভূঁইয়া।

আমার বার্তা/এমই

বিএনপি নেতা আলাল কারামুক্ত

দীর্ঘ সাড়ে তিন মাসের বেশি সময় পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন  বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাড.

বাংলাদেশি জনপ্রতিনিধিদের আইনের মধ্যে থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের

বাংলাদেশের নির্বাচিত জনপ্রতিনিধিরা যেন দেশের প্রচলিত আইন ও আর্থিক বিধি-বিধান মেনে চলেন তা নিশ্চিত করতে

রাজকীয় শাসন চালু করেছে দেশীয় হানাদার বাহিনী: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, পাকিস্তানি হানাদার বাহিনীর মতো একই কায়দায় জনগণের

শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক বীজবৃক্ষ তুলে ফেলব

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আজকে একমাত্র বাধা হচ্ছে সাম্প্রদায়িকতা। আজকের
  • সর্বশেষ
  • জনপ্রিয়

একটা বিজাতীয় ভাষা আমাদের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়

শক্তিশালী পাসপোর্ট সূচকে পেছাল বাংলাদেশ

বিএনপি নেতা আলাল কারামুক্ত

খতনা করতে এসে শিশুর মৃত্যু: জেএস ডায়াগনস্টিক সিলগালা

বাংলাদেশি জনপ্রতিনিধিদের আইনের মধ্যে থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের

রাজকীয় শাসন চালু করেছে দেশীয় হানাদার বাহিনী: রিজভী

অবশেষে পাকিস্তানে সরকার গঠনে অনিশ্চয়তা কাটলো

ফের সুন্নতে খৎনা করাতে গিয়ে আইডিয়াল শিক্ষার্থীর মৃত্যু

শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল

রক্তঝরা অমর একুশে আজ

বিশ্বে ৩৫ কোটির বেশি বাংলা ভাষাভাষী: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক বীজবৃক্ষ তুলে ফেলব

২১ ফেব্রুয়ারি ঘটে যাওয়া নানান ঘটনা

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি-সম্পাদক বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার

ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঢাকার দুই জজ আদালতে নতুন বিচারক

একুশ বরণে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

অর্থপাচারের ৮৫ শতাংশই আমদানি-রপ্তানির আড়ালে

একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস

গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের আন্দোলন চলবে