ই-পেপার বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

হোয়াটসঅ্যাপে এআই দিয়ে বানানো যাবে ছবি

অনলাইন ডেস্ক
১১ জুন ২০২৪, ০৯:১৩

ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে আরো ভালো করতে একের পর এক ফিচার নিয়ে আসছে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই প্ল্যাটফর্মে প্রযুক্তির অন্যতম সেরা আবিষ্কার এআই বহুদিন আগেই যুক্ত হয়েছে। তবে এবার এর সক্ষমতা আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাচ্ছে প্ল্যাটফর্মটি। শিগগির নতুন এআই ফিচার যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে। এটি হলো এআই দিয়ে ছবি তৈরি করার ক্ষমতা। এখন এই মেসেজিং অ্যাপটি আমাদের এই এআই-জেনারেট করা ছবি তৈরি করার একটি সহজ উপায় আনতে চলেছে।

এআই-চালিত ছবিগুলো হোয়াটসঅ্যাপে শর্টকাটেই করা যাবে। আসন্ন ফিচারের বিশদ বিবরণ ওয়েবিটাইনফো তার সর্বশেষ পোস্টে হাইলাইট করেছে। টিপস্টার নিশ্চিত করেছে যে, এই অপশনটি শুধু নির্বাচিত পরীক্ষকদের জন্য উপলব্ধ যারা এরইমধ্যে মেটা এআই চ্যাটবটে অ্যাক্সেস পেয়েছেন। এপ্রিল থেকে হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীদের জন্য লামা-চালিত এআই চ্যাটবট কি অফার করেছে।

একাধিক ব্যবহারকারী তাদের হোয়াটসঅ্যাপে চ্যাট ফিডে প্রদর্শিত মেটা এআই চ্যাটবট সম্পর্কে আপডেট শেয়ার করেছেন, এআই-চালিত ছবি তৈরির জন্য নতুন শর্টকাট হিসেবে, হোয়াটসঅ্যাপ ইমাজিন নামক চ্যাট অ্যাটাচমেন্ট বক্সের মধ্যে মেটা এআই আইকন যুক্ত করছে। এটিতে প্রেস করলে মেটা এআই চ্যাট বক্সটি উপস্থিত হবে এবং ব্যবহারকারীকে প্রম্পট লিখতে বলবে যার ভিত্তিতে ব্যবহারকারী এআই ইমেজ তৈরি করতে চান।

বর্তমানে এই ফিচার নিয়ে কাজ করছে মেটা এআই। তবে অ্যান্ড্রয়েডের নির্বাচিত বিটা টেস্টাররা এরই মধ্যে এআই জেনারেটেড প্রোফাইল ফটো ফিচার ব্যবহার করছেন। খুব শিগগির সব ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করতে পারবেন।

মূলত বিটা ভার্সনের হোয়াটসঅ্যাপ সেটিংসে এআই এনেবল ফিচার নামে একটি নতুন বিভাগ রয়েছে। সেখানেই এআই প্রোফাইল পিকচার তৈরি করা যায়। ব্যবহারকারীর বর্ণনার ওপর ভিত্তি করে যে কোনো ধরনের ছবি তৈরি করে এআই টুল।

এআই জেনারেটেড প্রোফাইল ফটো ফিচার ব্যবহারকারীর সামনে অসংখ্য বিকল্প নিয়ে আসছে। যে রকম খুশি প্রোফাইল ফটো তৈরি করা যাবে। আবার যেসব ব্যবহারকারী প্রোফাইলে আসল ছবি দিতে চান না তাদের জন্য এটি একেবারে সেরা। এআই জেনারেটেড বা কৃত্রিমভাবে তৈরি ছবিগুলোকে প্রোফাইল ফটো হিসেবে ব্যবহার করতে পারবেন তারা।

হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউএবেটা ইনফো জানিয়েছে, বর্তমানে হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণ ব্যবহারকারীরা পরীক্ষামূলকভাবে এ সুবিধা পরখ করার সুযোগ পাচ্ছেন। নতুন এ সুবিধার একটি স্ক্রিনশটও প্রকাশ করেছে ডব্লিউএবেটা ইনফো। ছবিতে দেখা গেছে, হোয়াটসঅ্যাপের নির্দিষ্ট ‘টেক্সটবক্স’-এ নিজেদের পছন্দমতো ছবির বর্ণনা লিখলেই সে অনুযায়ী ছবি তৈরি করে দিচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। ফলে নিজের ছবি প্রকাশ না করেই চেহারার আদলে তৈরি ছবি হোয়াটসঅ্যাপ প্রোফাইলে ব্যবহার করা যাচ্ছে।

আমার বার্তা/জেএইচ

দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ তৈরি করতে চায় মাইক্রোসফট

বাংলাদেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ ও ডেভেলপার এবং স্টার্টআপদের (উদ্যোক্তা) মধ্যে আন্তর্জাতিক বিজনেস সক্ষমতা তৈরি করতে

অ্যাপলের এআই ফিচারে বদলে যাবে আইফোন

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে শুরু হয়েছে অ্যাপলের বার্ষিকী ইভেন্ট ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০২৪’

চ্যাটবটের উপর বাড়তি আস্থা না রাখলেই ভালো

চ্যাটজিপিটি ও অন্যান্য ভয়েস অ্যাসিস্ট্যান্টের সঙ্গে সংলাপ ধীরে ধীরে প্রায় মানুষের মতো হয়ে উঠছে৷ এমনকি

বিটিসিএলের অব্যবহৃত জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিতের নির্দেশ

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, স্মার্ট ব্যবস্থাপনার মাধ্যমে  বিটিসিএলের সম্পদের লাভজনক
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পল্টনের আগুন: ধোয়ায় অসুস্থ নারী ঢামেক বার্ন ইউনিটে 

দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন সাজা হতে পারে ড. ইউনূসের

পল্টনের ফায়েনাজ টাওয়ারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দুই পৌরসভায় সাধারণ ছুটি ঘোষণা নির্বাচন কমিশনের

বিদ্যুতের প্রিপেইড মিটারে ভোগান্তি, তদন্তের নির্দেশ হাইকোর্টের

মিয়ানমারে দারিদ্র্য গভীর হয়েছে: বিশ্ব ব্যাংক

ফাজিলের ফল প্রকাশ, জানবেন যেভাবে

আমরা বাস করি ভূ-তলে, বিনিয়োগ করি পাতালে

যানজট এড়াতে ডিএমপির ২২ পরামর্শ

বেনজীরের আরও সম্পদ ও ফ্ল্যাট জব্দের নির্দেশ

তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী

জম্মু ও কাশ্মীরে ৭২ ঘণ্টায় তিন হামলায় নিহত ১২

নড়াইলে হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড

অর্থনীতি অদক্ষতার ফাঁদে আটকে আছে: হোসেন জিল্লুর

শান্তিতে ভারত-পাকিস্তানকে পিছনে ফেলে এগিয়ে বাংলাদেশ

অনেক বড় জায়গা থেকে তদবির হচ্ছে: আনারকন্যা ডরিন

এমপি আনার হত্যা মামলা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের রাজনৈতিক-অর্থনৈতিক কাঠামো ধ্বংস করেছে সরকার

সীমান্তে গুলি চালাতে পারে বিএসএফ: বিজিবির মাইকিং

না ফেরার দেশে চলে গেল দগ্ধ শিশু আয়ান