ই-পেপার মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০

বিএসএমএমইউয়ে নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার চালু করা হবে: উপাচার্য

অনলাইন ডেস্ক
০৪ মার্চ ২০২৩, ১৭:২৪

এশিয়ান কনগ্রেস অব নিউরোলজিক্যাল সার্জন ও বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের যৌথ উদ্যোগে দেশে প্রথম আন্তর্জাতিক হাইব্রিড সম্মেলন ও কর্মশালা-২০২৩ এর উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেরে আয়োজিত অনুষ্ঠানের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্বিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবা প্রান্তিক পর্যায়ে পৌঁছানোর জন্য সব ধরণের ব্যবস্থা হাতে নিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, নিউরো সার্জিক্যালজিক্যাল চিকিৎসাসেবা প্রদানের জন্য প্রয়োজনীয় আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্বিবদ্যালয়ে চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি তরুণ নিউরোসার্জনদের দক্ষ করে গড়ে তোলার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘নিউরোসার্জিক্যাল স্কিল ট্রেনিং সেন্টার’ চালু করা হবে।

তিনি বলেন, আমরা ইতিমধ্যে সফলভাবে লিভার ট্রান্সপ্লান্ট, ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সক্ষম হয়েছি। আমরা তরুণ চিকিৎসকদের এসব বিষয়ে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণের উপর জোর দিচ্ছি। এমন আন্তর্জাতিক সম্মেলন তরুণ চিকিৎসকদের দক্ষ করে গড়ে তুলতে কার্যকর ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জনসের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন বলেন, প্রথমবারের মতো অনুষ্ঠিত এই কনফারেন্সের মূল উদ্দেশ্য হচ্ছে, তরুণ নিউরো সার্জনদের নিউরো সার্জিক্যাল আধুনিক চিকিৎসায় দক্ষ করে গড়ে তোলা। আমরা এবারে ক্যাডাভেরিক ওয়ার্কশপ, পাশাপাশি লাইভ সার্জারি করে কীভাবে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করতে হয় তা শেখানো হয়েছে।

অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রূপকল্প উন্নত সমৃদ্ধ বাংলাদেশে নিউরোসার্জিক্যাল চিকিৎসাসেবা বিশ্বমানের হয় সে লক্ষ্যে আমরা কাজ করছি। পর্যায়ক্রমে বাংলাদেশে এখন অনেক নিউরোসার্জন তৈরি হচ্ছে। আমাদের লক্ষ্য দক্ষ নিউরো সার্জন গড়ে তুলে জেলা হাসপাতালগুলো এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য নিউরো সার্জিক্যাল স্বাস্থ্যসেবা উন্নত করতে চাই।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাপানের ফুজিতা হেলথ ইউনিভার্সিটির নিউরোসার্জারি বিভাগের প্রধান ও এশিয়ান কনগ্রেস অব নিউরোলজিক্যাল সার্জনের সভাপতি প্রফেসর ইউ কাতো।

এ আন্তর্জাতিক হাইব্রিড কনফারেন্সে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জনসের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. শফিকুল ইসলাম, ঢাকা মেডিক্যাল কলেজের নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ডা. রফিকুল ইসলাম এবং জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, তাইওয়ান, ভারত, ইন্দোনেশিয়া, তার্কি, উজবেকিস্তানসহ বাংলাদেশের প্রায় ২০০ জন নিউরোসার্জন উপস্থিত ছিলেন।

এবি/ জিয়া

জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে প্রধানমন্ত্রী ছাড়া কেউ এতটা ভাবেন না

দেশের জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে প্রধানমন্ত্রী যতটা ভাবেন আর কেউ এতটা ভাবেন না বলে মন্তব্য করেছেন

সড়ক দুর্ঘটনায় অধ্যাপক ডা. শাখাওয়াত হোসেনের মৃত্যু

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের সাবেক উপাধ্যক্ষ ও বাংলাদেশ মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রখ্যাত সার্জন অধ্যাপক

বিএসএমএমইউয়ের নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও

অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিকে অভিযান জোরদার হবে: স্বাস্থ্যমন্ত্রী

দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালগুলোতে অভিযান আরও জোরদার করা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাকের ঝড়েও তীরে এসে তরী ডুবলো বাংলাদেশের

সুগার মিলের আগুনে পুড়লো এক লাখ টন চিনি

ইউএস-বাংলার ফ্লাইট এবার মধ্যপ্রাচ্যের আবুধাবিতে

বাণিজ্য প্রতিমন্ত্রীর নির্দেশ

মেডিকেল ছাত্রকে গুলি করা সেই শিক্ষক আটক

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শেহবাজ শরিফ

বিরোধীদের গ্রেপ্তার ও কারা হেফাজতে মৃত্যুতে উদ্বিগ্ন জাতিসংঘ

স্ত্রীসহ সিঙ্গাপুর পৌঁছেছেন মির্জা ফখরুল

আপেল-আঙ্গুর ছেড়ে বরই দিয়ে ইফতারের পরামর্শ শিল্পমন্ত্রীর

জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে প্রধানমন্ত্রী ছাড়া কেউ এতটা ভাবেন না

সড়ক দুর্ঘটনা তহবিলে জমা ১৩৪ কোটি টাকা

চলচ্চিত্রে সরকারি অনুদানে স্বচ্ছতা নিশ্চিত করা হবে

সড়ক দুর্ঘটনায় অধ্যাপক ডা. শাখাওয়াত হোসেনের মৃত্যু

সিরাজগঞ্জ মেডিকেল কলেজে ছাত্রকে গুলি করলেন শিক্ষক

ঢাকা মেডিকেলে ৫৮ দালালকে সাজা

প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হবে: নৌপ্রতিমন্ত্রী

চট্টগ্রামে কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট

দেশকে তো শুধু দিয়েই গেলাম, দেশ তো কিছু দিল না: রোমান

ফসলি জমি রক্ষায় জেলা প্রশাসকদের সহযোগিতা চেয়েছেন কৃষিমন্ত্রী