ই-পেপার মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

হলের আবাসিক সিট বুঝিয়ে দিতে ঢাবি প্রশাসনকে শিক্ষার্থীর উকিল নোটিশ

ঢাবি প্রতিনিধি
০৮ জুন ২০২৩, ১২:৫৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মুহসীন হলের আবাসিক সিট বুঝিয়ে দিতে বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টর, রেজিস্ট্রার এবং হলের প্রভোস্টকে রেজিস্ট্রার ডাকযোগে উকিল নোটিশ পাঠিয়েছে ঐ হলের এক আবাসিক ছাত্র। ভুক্তভোগী শিক্ষার্থীর নাম জালাল আহমদ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের অনার্স শেষ বর্ষের ছাত্র।

গত ৫ জুন সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট তাজুল ইসলামের মাধ্যমে এই উকিল নোটিশ পাঠিয়েছেন তিনি। গতকাল ৭ জুন ওই উকিল নোটিশটি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট দফতরে পৌঁছেছে। আগামী ৭ দিনের মধ্যে ব্যবস্থা না নিলে উচ্চ আদালতে রিট আবেদন করা হবে জানান ভুক্তভোগী শিক্ষার্থী।

জানা যায়, হাজী মুহাম্মদ মুহসীন হলের ছাত্র জালালকে ২০১৭ সালের ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামানের সুপারিশে ঐ বছরের নভেম্বর মাস থেকে হাজী মুহম্মদ মুহসীন হলের ৪৫৮ নাম্বার রুম বরাদ্দ দেয়া হয়। কিন্তু ঐ রুমে থাকা একজন সিনিয়র ছাত্রের অনুরোধে এবং তারই সমঝোতায় ৩৫১ রুমে থাকতে দেওয়া হয়। কিছুদিন পর তাকে ৪৫৮ নাম্বার রুমের পরিবর্তে ৪৬২ নাম্বার রুম বরাদ্দ দেয়া হয়। কিন্তু ঐ রুমে ছাত্রলীগের তৎকালীন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি গোলাম রসুল বিপ্লব অবৈধভাবে ক্ষমতার জোরে অবস্থান করায় তিনি তার রুমে উঠতে পারেনি। ২০১৮ সালে ফেব্রুয়ারি মাসে কোটা সংস্কার আন্দোলন শুরু হলে ঐ বছরের ৪ মার্চ দিবাগত রাতে ‘কোটা সংস্কার’ আন্দোলনে জড়িত থাকার অভিযোগে এবং ছাত্রদল কর্মী’ আখ্যায়িত করে তাকে ৩৫১ নাম্বার রুম থেকে মারধর করে জোরপূর্বক বের করে দিয়েছিল ছাত্রলীগের নেতা-কর্মীরা। ঐ ঘটনার বিচার চেয়ে হলের আবাসিক সিট বুঝে পেতে এবং হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসে অভিযোগ দিলেও আজ পর্যন্ত দোষীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি।

হলের আবাসিক সিট বুঝিয়ে দেওয়ার জন্য হলের প্রভোস্ট , বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর বার বার আবেদন করলেও আজ পর্যন্ত তাকে রুমটি বুঝিয়ে দেয়া হয়নি।

গত বছরের ৩১ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনে ভর্তির সময় হলের আবাসিক ফি পরিশোধ করার পরও রহস্যজনক কারণে

তাকে হলের আবাসিক কার্ড না দেওয়ায় গত ২৯ আগস্ট হলের আবাসিক কার্ড নবায়ন করার জন্য হলের প্রভোস্ট বরাবর লিখিত আবেদন করলেও তার আইডি কার্ড নবায়ন করার উদ্যোগ নেয়া হয়নি। আবাসিক কার্ড না দেওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তিনি। হলের আবাসিক কার্ড না দেওয়ায় তিনি ২০১৯-২০ সেশনে প্রশাসন কর্তৃক মওকুফকৃত পরিবহন এবং আবাসিক ফি ফেরত পাচ্ছেন না। সরকারী ও বেসরকারী বিভিন্ন চাকরিতে বর্তমান ঠিকানা হিসেবে হাজী মুহাম্মদ মুহসীন হলের নাম দিয়েছে। যেমন হলে থাকতে না পারার কারণে তাকে না পেয়ে তার চিঠিপত্র ফেরৎ যাচ্ছে।

উকিল নোটিশ পাঠানো শিক্ষার্থী জালাল আহমদ জানান, ‘আমার পিতা-মাতা কেউই পৃথিবীতে বেঁচে নেই। ঢাকা শহরে বাসা ভাড়া নিয়ে আমার পক্ষে থাকা কষ্টকর। বিশ্ববিদ্যালয়ের শেষ পর্যায়ে এসেও পরিবারের বড় ভাই থেকে ৮-৯ হাজার টাকা এনে খরচ চালাতে হচ্ছে। এটা আমার পরিবারের জন্য বোঝা এবং আমার জন্য লজ্জাজনক বিষয়।

তিনি আরো বলেন, আমি ‘দৈনিক আমার বার্তা’ পত্রিকার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কর্মরত আছি। সংবাদ সংগ্রহ করতে আমাকে নিয়মিত ক্যাম্পাসে থাকতে হয়। সাংবাদিকতা ছাড়াও ক্যাম্পাস এবং হলের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্য‌। হলে থাকতে না পারার কারণে আমার একাডেমিক পড়াশোনার পাশাপাশি এক্সট্রা কারিকুলামের ব্যাপক সমস্যা হচ্ছে। তাই হলের আবাসিক সিট বুঝিয়ে দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উকিল নোটিশ পাঠিয়েছি। একই সাথে হল থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে যথাসময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে উচ্চ আদালতে রিট আবেদন দায়ের করা হবে।

এবি/ জিয়া

পবিপ্রবিতে অংশীজনের অবহিতকরণ সভা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি)  সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অংশীজনের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার

শেষ কর্মদিবসে যে কারণে অবরুদ্ধ হলেন বুয়েট উপাচার্য

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কর্মকর্তা ও কর্মচারীদের পদোন্নতি সংক্রান্ত নীতিমালা-২০১৫ রহিত করার ক্ষোভে উপাচার্য অধ্যাপক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে নতুন তিন মুখ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নতুন ৩ জনকে সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। মঙ্গলবার (১১ জুন) বিশ্ববিদ্যালয়ের

ঢাবিতে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশ থেকে শিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দুই
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাষ্ট্রপতির সঙ্গে সন্ধানী প্রতিনিধি দলের সাক্ষাৎ

স্বাস্থ্যসেবা-স্বাস্থ্য শিক্ষায় নজরদারি অব্যাহত থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

জুনের ২৩ দিনে প্রবাসী আয় ২০৫ কোটি ডলার

দ্রুত ন্যায়বিচার নিশ্চিত করাই আমাদের লক্ষ্য: প্রধান বিচারপতি

মামুনুল হকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কমছে পানি, বন্যা পরিস্থিতি আরও উন্নতির আভাস

পবিপ্রবিতে অংশীজনের অবহিতকরণ সভা

বিশ্বকাপ থেকে বাংলাদেশের আয় সাড়ে পাঁচ কোটি টাকা

ক্রিকেটার খালেদ মাসুদ পাইলটের মায়ের ইন্তেকাল

গোপন চুক্তি করলে এখন বিএনপি ক্ষমতায় থাকতো: ফখরুল

বেনজীরের পাসপোর্ট জালিয়াতিতে ৮ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

সুনীল অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সরকার বদ্ধপরিকর

গণপূর্তমন্ত্রীর সঙ্গে বুয়েট গ্রাজুয়েট ক্লাব নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ

প্রাথমিকে বড় পরিসরে ফিরতে যাচ্ছে মিড-ডে মিল

অপকর্ম নিয়ে সংবাদ প্রকাশ করলেই জামায়াত-শিবির: রিজভী

কাঁঠালের বিচি দিয়ে স্পেশাল গরু ভুনা

নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই: প্রধানমন্ত্রী

দুই বছরে পদ্মা সেতুর আয় ১৬৪৮ কোটি টাকা: কাদের

তিস্তা প্রকল্প নিয়ে দুই দেশই প্রস্তাব দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর ভারত সফর দেশের স্বার্থ আদায়ে ব্যর্থ: ফখরুল