ই-পেপার মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১

জাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা শুরু

সৌরভ শুভ, জাবি
১৭ মার্চ ২০২৩, ১৭:০৩
ফাইল ফটো

'যুগান্তরের পদধ্বনি, বাজুক প্রাণে তোমার আমার’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ‘জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন-জেইউডিও’ এর আয়োজনে শুরু হতে যাচ্ছে দুইদিন ব্যাপী ১৬ তম আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা।

আজ শুক্রবার (১৭ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে দিনব্যাপী প্রতিযোগিতা শুরু হয়ে চলবে পরদিন রবিবার (১৯ মার্চ) পর্যন্ত৷

আয়োজকরা জানান, বাংলা এশিয়ান সংসদীয় পদ্ধতির এ বিতর্ক প্রতিযোগিতায় ১৭টি হলের বিতর্ক দলগুলো অংশ নিবে৷ এছাড়া প্রথমবারের মতো আন্তঃহল পর্যায়ে ইংরেজি ব্রিটিশ সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা আয়োজিত হবে।

পাশাপাশি বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে সকল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

পরবর্তীতে, ১৯ মার্চ (রবিবার) জহির রায়হান অডিটোরিয়ামে প্রতিযোগিতার ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে এবারের আয়োজনের।

আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: নূরুল আলম।

প্রতিযোগিতায় ক্যাম্পাসের প্রতিটি হল থেকে একটি করে দল অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও একই দিনে সেলিম আল দীন মুক্তমঞ্চে নবীনবরণের মাধ্যমে এবারের আয়োজনের সমাপ্তি হবে।

আয়োজনের ব্যাপারে সংগঠনের সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, বিতর্কচর্চার মাধ্যমে একটি যুক্তিবাদী সমাজ গঠনে জেইউডিও বদ্ধপরিকর।

সারা বছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি উৎসবমুখর পরিবেশ বজায় রাখার খ্যাতি জেইউডিও-র বহুদিনের। এরই ধারাবাহিকতায় আমাদের এই আয়োজন।

সভাপতি নূর আহম্মদ হোসেন বিন্দু বলেন, ব্যক্তিগত পর্যায়ে যুক্তিচর্চা ছড়িয়ে দেওয়ার মাধামে জেইউডিও সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বন্ধ, চিন্তাশীল এবং যোগ্য নাগরিক তৈরি করার ক্ষেত্রেও ভূমিকা রাখতে চায়।

এছাড়াও সংগঠন হিসেবে জেইউডিও এর বিশেষত্বের জায়গাটি হলো দক্ষতার সাথে নবীন বিতার্কিক তৈরি করা, যা সংগঠনটি তার প্রতিষ্ঠালগ্ন সময় থেকেই অত্যন্ত সফলভাবে করে আসছে।

এবারের আয়োজনে এশিয়ান সংসদীয় পদ্ধতির বাংলা বিতর্কে জাবির ১৭ টি হল অংশগ্রহণ করবে। বাংলা ছাড়াও প্রথমবারের মতো এবছর ব্রিটিশ সংসদীয় পদ্ধতিতে ইংরেজি বির্তক অনুষ্ঠিত হবে।

এর আগে, গত ১৩ মার্চ (সোমবার) নবীনবরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়৷ এবারের কর্মশালায় ৫১ তম আবর্তনের (প্রথম বর্ষ) বিভিন্ন বিভাগের প্রায় ৪০০ জন নবীন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, নবীন বিতার্কিক তৈরি ও বিতর্ক চর্চায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে জেইউডিও। সারা বছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে বিতর্কচর্চা অব্যাহত রেখেছে সংগঠনটি।

পবিপ্রবিতে অংশীজনের অবহিতকরণ সভা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি)  সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অংশীজনের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার

শেষ কর্মদিবসে যে কারণে অবরুদ্ধ হলেন বুয়েট উপাচার্য

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কর্মকর্তা ও কর্মচারীদের পদোন্নতি সংক্রান্ত নীতিমালা-২০১৫ রহিত করার ক্ষোভে উপাচার্য অধ্যাপক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে নতুন তিন মুখ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নতুন ৩ জনকে সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। মঙ্গলবার (১১ জুন) বিশ্ববিদ্যালয়ের

ঢাবিতে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশ থেকে শিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দুই
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাষ্ট্রপতির সঙ্গে সন্ধানী প্রতিনিধি দলের সাক্ষাৎ

স্বাস্থ্যসেবা-স্বাস্থ্য শিক্ষায় নজরদারি অব্যাহত থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

জুনের ২৩ দিনে প্রবাসী আয় ২০৫ কোটি ডলার

দ্রুত ন্যায়বিচার নিশ্চিত করাই আমাদের লক্ষ্য: প্রধান বিচারপতি

মামুনুল হকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কমছে পানি, বন্যা পরিস্থিতি আরও উন্নতির আভাস

পবিপ্রবিতে অংশীজনের অবহিতকরণ সভা

বিশ্বকাপ থেকে বাংলাদেশের আয় সাড়ে পাঁচ কোটি টাকা

ক্রিকেটার খালেদ মাসুদ পাইলটের মায়ের ইন্তেকাল

গোপন চুক্তি করলে এখন বিএনপি ক্ষমতায় থাকতো: ফখরুল

বেনজীরের পাসপোর্ট জালিয়াতিতে ৮ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

সুনীল অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সরকার বদ্ধপরিকর

গণপূর্তমন্ত্রীর সঙ্গে বুয়েট গ্রাজুয়েট ক্লাব নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ

প্রাথমিকে বড় পরিসরে ফিরতে যাচ্ছে মিড-ডে মিল

অপকর্ম নিয়ে সংবাদ প্রকাশ করলেই জামায়াত-শিবির: রিজভী

কাঁঠালের বিচি দিয়ে স্পেশাল গরু ভুনা

নোবেল পাওয়ার আকাঙ্ক্ষা আমার নেই: প্রধানমন্ত্রী

দুই বছরে পদ্মা সেতুর আয় ১৬৪৮ কোটি টাকা: কাদের

তিস্তা প্রকল্প নিয়ে দুই দেশই প্রস্তাব দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর ভারত সফর দেশের স্বার্থ আদায়ে ব্যর্থ: ফখরুল