ই-পেপার বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩১

পরীক্ষার দাবিতে ইবির ফটক অবরোধ, সভাপতির পদত্যাগ

ইবি প্রতিনিধি
২৫ নভেম্বর ২০২৩, ১৮:৩৪
আপডেট  : ২৫ নভেম্বর ২০২৩, ১৮:৩৯
পরীক্ষার দাবিতে ইবির ফটক অবরোধ, সভাপতির পদত্যাগ

শীতকালীন ছুটির আগেই সর্বশেষ সেমিস্টারের পরীক্ষা গ্রহণ ও ১৪ দিনের মধ্যে ফল প্রকাশ সহ ৫ দাবিতে প্রধান ফটকে আটকে বিক্ষোভ করেছেন ইসলামী বিশ^বিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। শনিবার দুপুর দুইটার দিকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ফটকে তালা দেন।

এতে দুপুরের শিফটের ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীবাহী পরিবহনগুলো আটকে পড়ে। প্রায় আধাঘন্টা পর বিভাগীয় শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের আশ্বাসে তারা আন্দোলন স্থগিত করেন। একইসঙ্গে দাবি আদায় না হলে ফের আন্দোলনের হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। তাদের আন্দোলনের সঙ্গে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সংহতি প্রকাশ করেছেন।

এর আগে দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের তৃতীয় তলায় বিভাগের অফিস কক্ষে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এদিকে আন্দোলন চলাকালে বিভাগের সভাপতি অধ্যাপক ড. শরিফুল ইসলাম পদত্যাগপত্র জমা দেন।

শিক্ষার্থীরা জানান, বিভাগটির স্নাতক শেষ বর্ষের পরীক্ষা গত ৩১ অক্টোবর হওয়ার কথা ছিল। পরে তারা জানতে পারে তাদের ৭ জন শিক্ষার্থী প্রথম বর্ষে নন ক্রেডিট কোর্সে উত্তীর্ণ হয়নি। কিন্তু অনুত্তীর্ণদের তালিকা আগে প্রকাশিত হয়নি। যার ফলে পরীক্ষা আটকে আছে। বিভাগ থেকে জানানো হয়েছে উপাচার্যের বিশেষ অনুমতি ছাড়া এ পরীক্ষা নেওয়া সম্ভব নয়। এই সমস্যা নিয়ে দু’মাস ধরে বিভাগের শিক্ষকদের সাথে আলোচনা করে আসলেও এখন পর্যন্ত কোন সমাধান পায়নি তারা।

শিক্ষার্থীরা বলেন, আমাদের সাথে বিভাগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন টালবাহানা করছে। সর্বশেষ সেমিস্টারের পরীক্ষা আটকে থাকার কারণে আমরা বিভিন্ন জায়গায় চাকরির আবেদন করা হতে বঞ্চিত হচ্ছি। এছাড়া অতি শিগগিরই বিসিএস এর সার্কুলার প্রকাশিত হবে। পরীক্ষা না হলে আমরা তো আবেদন করতেই পারবো না। আমরা চাই বিভাগ ও বিশ^বিদ্যালয় প্রশাসন সমন্বয় করে অতিদ্রুত সমাধানে আসুক। আসন্ন শীতকালীন ছুটির আগেই আমাদের সকল পরীক্ষা নেওয়া হোক।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, গেট আটকিয়ে রাখার কথা শুনে আমি সেখানে গিয়ে তাদের গেট ছেড়ে দিতে বলি। এটা একাডেমিক বিষয় তাই একাডেমিক্যালি ও প্রশাসনের সাথে তারা আলোচনা করুক। আমি তাদের বিভাগের শিক্ষক ও কর্তৃপক্ষের সাথে কথা বলেছি।

এ বিষয়ে অধ্যাপক ড. শরিফুল ইসলাম বলেন, আমি কিছুদিন ছুটিতে ছিলাম। এর আগে আমরা একাডেমিক সভা করে ভিসি স্যারের অনুমোদনের জন্য পাঠিয়েছিলাম। তিনি সেটার অনুমোদন দেননি এখনো। যার ফলে একটা জটিলতার সৃষ্টি হয়েছে। আমরা সবাই বসেছি। আশা করি দ্রুতই সমাধান হয়ে যাবে। পদত্যাগের বিষয়ে তিনি বলেন, আমি পদত্যাগপত্র জমা দিয়েছি। বিভাগের শিক্ষকরা আমাকে বিষয়টি নিয়ে ভাবতে বলেছেন এবং উইথড্র করতে বলেছেন। আমি বিষয়টি আবার ভেবে দেখবো।

আমার বার্তা/জেএইচ/আজাহারুল ইসলাম

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে (স্কুল শাখা) ২০২৪ সালে প্রথম শ্রেণিতে ভর্তি হওয়া ১৬৯ জন

ইবি উপাচার্যের কার্যালয় ঘেরাও

‘সততা ফোয়ারা’র সংস্কারের দাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (২৮ ফেব্রুয়ারি)

পবিপ্রবিতে ক্যারিয়ার বুস্টআপ সেমিনার অনুষ্ঠিত

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) এক্সিলেন্স বাংলাদেশ ও স্কুল অফ আর্থ এন্ড এনভায়রনমেন্ট-এসইই এর

কোচিং করাতে পারবেন না ভিকারুননিসার কোনো শিক্ষক

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের কোনো শিক্ষক কোচিং করাতে পারবেন না। এর ব্যত্যয় হলে অভিযুক্ত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দক্ষিণ বন্ড কমিশনার হিসেবে বদলি খালেদ মোহাম্মদ

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর কল্যাণমূলক কর্মতৎপরতা

শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশি হামলা নিষ্ঠুরতার বহিঃপ্রকাশ

৭ মাসে রেমিট্যান্স এসেছে এক লাখ ৪২ হাজার কোটি টাকা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি অনুমোদনের সময় এসেছে

গজারিয়ায় উৎপাদনশীল শিল্প কারখানা প্রতিনিধিদের সংবাদ সম্মেলন

চিকিৎসকদের সুরক্ষা দেওয়ার দায়িত্ব আমার: স্বাস্থ্যমন্ত্রী

টেলিটকের এমডিসহ সাতজনের বিরুদ্ধে মামলা

২ মার্চ ব্যাহত হবে ইন্টারনেট সেবা

ডেপুটি গভর্নর হলেন খুরশীদ আলম ও হাবিবুর রহমান

সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত

রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার

আতঙ্কে ফের গ্রেপ্তার-নির্যাতন শুরু করেছে সরকার

এনবিআর খেজুর বিলাসী পণ্য হিসেবে মূল্য ধরেছে

অফশোর ব্যাংকিং আইনের খসড়া নীতিগত অনুমোদন

রমজানে সরকারিভাবে ইফতার পার্টি না করার সিদ্ধান্ত

শপথ নিলেন সংরক্ষিত নারী আসনের এমপিরা

রমজানে অফিস ৯টা থেকে সাড়ে ৩টা

রাজনৈতিক সদিচ্ছা ছাড়া কিশোর গ্যাং নিয়ন্ত্রণ সম্ভব নয়

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল