ই-পেপার রবিবার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

থমকে গেছে বিএনপির যুগপৎ আন্দোলন

রতন বালো
১১ জুন ২০২৪, ১০:৫৭
আপডেট  : ১১ জুন ২০২৪, ১১:০০

গত ২৮ অক্টোবর বিএনপি জোট তাদের স্বার্থক ঢাকা অবরোধ করে একরকম ভেবেই নিয়েছিল সরকার পড়বে। সেই আশায় তারা নিজেদের ভিতরে আলাপ আলোচনা জিইয়ে রাখে। তখন থেকে তারা প্রেস ক্লাবমুখী হয়ে পড়ে। বিভিন্ন বক্তৃতা বিবৃতি দিয়ে দলের তৃণমূলকে চাঙা রাখার কৌশল নেয়। একই সঙ্গে জোট সঙ্গীদের মনে এই বিশ^াস তুলে ধরতে সক্ষম হয় আর মাত্র কয়েকটি দিন! তারপরেই সুদিন আসছে, মসনদ আমাদের। জনজোয়ারে ভেসে যাবে শেখ হাসিনা এবং তার দল আওয়ামী লীগ! দিবাস্বপ্নের বাস্তবায়ন হয়নি দীর্ঘ সময় পেরিয়েছে।

ভোট হয়েছে নতুন করে সরকার গঠন হয়েছে, এমনকি সেই সরকার তার বাজেট সংসদে পেশ করেছে। কিন্তু অন্ধের হাতি দেখার মতো স্বপ্নবিলাসী বিএনপি এবং তার জোটসঙ্গীরা কোনোভাবেই নিজেদের মুখরক্ষা করতে পারেননি। বড় আত্মবিশ^াসের কারণে জোটটি গত জানুয়ারি মাসের সংসদ নির্বাচন বর্জন করে। বর্তমান ক্ষমতাসীন দলকে ওয়াক ওভার দেয়। তারপরেও তাদের সুসময় আসেনি। উল্টো কেবল নিজ দলের ভেতরেই নয় জোটসঙ্গীদের ভেতরে অবিশ^াসের জন্ম দিয়েছে।

এখন এমন অবস্থা দাঁড়িয়েছে দল এবং দলের বাইরে বিএনপি নেতাদের মুখ দেখানো অনেকটাই কঠিন হয়ে পড়েছে। চাপ বাড়ছে লন্ডন প্রেসক্রিপশন মানতে যেয়ে দলের অভ্যন্তরে অবিশ^াসের জন্ম নিচ্ছে কিন্তু কাক্সিক্ষত অর্জন থেকে বিএনপি যোজন যোজন পিছিয়ে। তারা কোনোভাবেই সেই দেয়াল ভাঙতে পারছে না। তাই আন্দোলনের পালে হাওয়াও লাগছে না।

এদিকে সরকার পতনের যুগপৎ আন্দোলনের ব্যর্থতায় বিএনপির সঙ্গে থাকা দল ও জোটগুলো এখনো হতাশা কাটিয়ে উঠতে পারেনি। তাদের আন্দোলন ও ভোট বর্জনের মুখে গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচন করতে পেরেছেন ক্ষমতাসীনরা। নির্বাচনের পরে সেই যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতা ধরে রাখতে না পারায় আন্দোলনের প্রধান দল বিএনপির প্রতি ক্ষোভ তৈরি হয়েছে শরিকদের। যুগপৎ আন্দোলনে ব্যর্থতার পেছনে নেতৃত্বের সিদ্ধান্তহীনতা, সমন্বয়হীনতা ও কৌশলগত দুর্বলতাকে কারণ হিসেবে দেখছে গণতন্ত্র মঞ্চসহ বিভিন্ন জোট ও দল। তাদের নিজেদের পর্যালোচনায় চিহ্নিত করা হয়েছে এসব কারণ।

জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রায় পাঁচ মাস হতে চলেছে। এখনো যুগপৎ আন্দোলন-কর্মসূচিতে ফিরতে পারেনি বিএনপিসহ নির্বাচন বর্জনকারী দলগুলো। যুগপৎ আন্দোলনের শরিক একাধিক দল ও জোটের দায়িত্বশীল নেতারা জানিয়েছেন, তারা এখনো আন্দোলনের চূড়ান্ত সফলতা না পাওয়ার বিষয়ে পর্যালোচনা অব্যাহত রেখেছেন। একই সঙ্গে তারা নিজেদের দল সংগঠিত করা এবং ইস্যুভিত্তিক কর্মসূচি নেয়ার প্রশ্নে আলোচনা চালাচ্ছেন।

জনগণকে সম্পৃক্ত করতে পারলেও যুগপৎ আন্দোলনের চূড়ান্ত সফলতা অর্জন করতে পারিনি। কিছু ভুলভ্রান্তি ও সীমাবদ্ধতা ছিল। নেতৃত্বের প্রশ্নবোধক বিষয় ছিল। ফলে গত বছরের ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশে পুলিশের হামলা ও সহিংসতার পর আর ঘুরে দাঁড়ানোর সুযোগ হয়নি।

এদিকে ভোটের পর কর্মসূচি না থাকায় যুগপৎ আন্দোলন থমকে গেছে। ওই আন্দোলনে থাকা বিভিন্ন দল ও জোট এখন যার যার মতো করে কর্মসূচি পালন করছে। গত মাসে যুগপৎ আন্দোলনের শরিকদের সঙ্গে পৃথক পৃথকভাবে বৈঠক করেছে বিএনপি। তবে নতুনভাবে যুগপৎ আন্দোলনের কর্মসূচির বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

এ বিষয়ে ১২-দলীয় জোটের মুখপাত্র ও বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন বলেন, জনগণকে সম্পৃক্ত করতে পারলেও যুগপৎ আন্দোলনের চূড়ান্ত সফলতা অর্জন করতে পারিনি। কিছু ভুলভ্রান্তি ও সীমাবদ্ধতা ছিল। নেতৃত্বের প্রশ্নবোধক বিষয় ছিল। ফলে গত বছরের ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশে পুলিশের হামলা ও সহিংসতার পর আর ঘুরে দাঁড়ানোর সুযোগ হয়নি।

বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলনে যেসব দল ও জোট অংশ নেয়, এর মধ্যে গণতন্ত্র মঞ্চ, পাঁচদলীয় জোট, ১২ দলীয় জোট ও জাতীয়তাবাদী সমমনা জোট অন্যতম। এর বাইরে অলি আহমদের লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি), এবি পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, গণফোরাম ও পিপলস পার্টি, গণঅধিকার পরিষদের দুই অংশ রয়েছে।

সভায় অংশ নেয়া একাধিক সূত্র বলছে, দল ও জোটগুলো নিজেদের মতো পর্যালোচনা তুলে ধরেছে। আন্দোলনের জনসম্পৃক্ততা নিয়ে প্রশ্ন ছিল না। কিন্তু আন্দোলনে সমন্বয়হীনতা ছিল। কৌশল নির্ধারণ ও দিকনির্দেশনারও অভাব ছিল।

গত মাসে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের শরিকদের বৈঠকগুলোতে দুটি বিষয়ে মূলত আলোচনা হয়। একটি হচ্ছে সম্ভাবনাময় আন্দোলন কেন সফল হলো না এবং কোথায় ঘাটতি ছিল, কেন আন্দোলনের চূড়ান্ত সফলতা পাওয়া গেল না। সভায় যুগপৎ আন্দোলনের ভবিষ্যৎ কর্মপন্থা এবং বর্তমান পরিস্থিতিতে কী ধরনের আন্দোলন করা যায়, সেটি নিয়েও আলোচনা হয়। সভায় অংশ নেয়া একাধিক সূত্র বলছে, দল ও জোটগুলো নিজেদের মতো পর্যালোচনা তুলে ধরেছে। আন্দোলনের জনসম্পৃক্ততা নিয়ে প্রশ্ন ছিল না। কিন্তু আন্দোলনে সমন্বয়হীনতা ছিল। কৌশল নির্ধারণ ও দিকনির্দেশনারও অভাব ছিল।

বিশেষ করে ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ পণ্ড হওয়ার পর আন্দোলন নিয়ে সুনির্দিষ্টভাবে কোনো সমন্বয় ছিল না। বিএনপির পরিকল্পনায়ও ঘাটতি ছিল। আর আন্দোলনের মাঠে প্রতিরোধ গড়ার বদলে বিদেশি একটি রাষ্ট্রের ওপর অতিনির্ভরতা ছিল বলে মূল্যায়নে তুলে ধরে শরিকরা।

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, যুক্তরাষ্ট্র পুঁজিবাদী অর্থনীতির দেশ হলেও একটি গণতান্ত্রিক রাষ্ট্রও বটে। বাংলাদেশে সব দলের অংশগ্রহণে অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের পক্ষে তাদের অবস্থান মার্কিন পররাষ্ট্র দপ্তর হতাশা ও উদ্বেগ প্রকাশের মাধ্যমে জানিয়ে দিয়েছে। কাজেই ডোনাল্ড লুর এবারের সফর নিয়ে ভুল বোঝাবুঝির অবকাশ নেই। ডোনাল্ড লু তার আলোচনায় এটি স্পষ্ট করে দিয়েছেন, বাংলাদেশে গণতন্ত্র উত্তরণের যে সংগ্রাম, সে গণতন্ত্রের নীতিতে অবিচল।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানসহ সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচনের আগে কিংবা পরে মার্কিনিদের ভূমিকা যাই হোক না কেন, তাদের সঙ্গে সম্পর্ক আগের মতো স্বাভাবিক গতিতেই এগিয়ে নেবে বিএনপি। পিটার হাসের পর মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড মিলার বাংলাদেশের দায়িত্ব নিতে যাচ্ছেন, তার সঙ্গে গভীর যোগাযোগ।

আমার বার্তা/জেএইচ

কঠোর অবস্থানে সরকার

* কোটা আন্দোলন নিয়ে মন্ত্রীদের অবস্থান স্পষ্ট * মামলা প্রত্যাহারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * আন্দোলন অন্যদিকে ধাবিত

শিল্পকলা একাডেমি সম্মাননা পেলেন ১৫ গুণীজন

লোকসঙ্গীত শিল্পী মো. আবুল বাশার আব্বাসী। বয়স ৫০ পেরিয়ে ৫১ ছুঁই ছুঁই। আট বছর বয়স

জনজীবনে দুর্ভোগের থাবা

চলছে আষাঢ় মাসের শেষ সপ্তাহ। আকাশ ভেঙে রিমঝিম বা ঝুমবৃষ্টি নামবে এমনটাই স্বাভাবিক। গত কদিন

বাকিরকেও হার মানিয়েছেন সিবিএ নেতা সারোয়ার!

বিআইডব্লিউটিএ'র (সরকারি দল) এর সিবিএ নেতা সারোয়ার হোসাইন বিএনপি পন্থী সোনালী ব্যাংকের সিবিএ নেতা বাকির
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাঁচানো গেল না আহত সেই পুলিশ সদস্যকে,মারা গেছেন ঢামেকে

গ্রামীণ অর্থনীতি ও পরিবেশ উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার

বিদ্যুৎ ব্যবহার ২০ শতাংশ কমাতে ইসির ৮ নির্দেশনা

রেড ক্রিসেন্ট সদস্যদের আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান

খুলনা শিপইয়ার্ডের সাবেক এমডিসহ ৫ জনের বিরুদ্ধে দুর্নীতির মামলা

মেডিকেল কলেজের মান বাড়লে আরও দক্ষ চিকিৎসক তৈরি হবে

কোটা নিয়ে মন্ত্রিসভায় আলোচনা করে সিদ্ধান্ত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

সরকারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলো আন্দোলনকারীরা

ট্রাম্পের ওপর হামলায় উদ্বেগে-নিন্দা জানিয়েছে বাংলাদেশ

রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিলেন আন্দোলনকারীরা

পুলিশ সেজে পণ্যবাহী গাড়িতে ডাকাতি করতো তারা

স্মারকলিপি দিতে বঙ্গভবনে কোটাবিরোধীদের প্রতিনিধি দল

আস্থা রাখুন শেখ হাসিনায়

শিক্ষার্থীরা না বুঝেই কোটা নিয়ে আন্দোলন করছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের দিকে যাচ্ছেন শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের গণপদযাত্রা পুলিশি বাধার মুখে

আন্দোলনকে রাজনৈতিকভাবে মোকাবিলার ইচ্ছা নেই: কাদের

প্রত্যয় স্কিম: তিন দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষকরা

দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী: প্রধানমন্ত্রী

ফাঁস হওয়া প্রশ্নে উত্তীর্ণ কর্মকর্তাদের তালিকা প্রকাশে আইনি নোটিশ