ই-পেপার বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

চ্যাটজিপিটির বিরুদ্ধে কণ্ঠ নকলের অভিযোগ স্কারলেটের

অনলাইন ডেস্ক:
২৩ মে ২০২৪, ১১:৩৫

‘ব্ল্যাক উইডো’ খ্যাত মার্কিন অভিনেত্রী স্কারলেট জোহানসনের কণ্ঠস্বর নকলের অভিযোগ উঠেছে চ্যাটজিপিটির বিরুদ্ধে। এর পরপরই সে বিতর্কিত কণ্ঠটিকে চ্যাটবট থেকে সরিয়ে ফেলেছে ওপেনএআই।

ওপেনএআইয়ের এ পদক্ষেপ নেওয়ার পর একটি বিবৃতি প্রকাশ করেছেন জোহানসন।

কণ্ঠস্বরটি ‘স্কাই’ নামে পরিচিত, যা ব্যবহারকারীর সঙ্গে সরাসরি কথা বলার মাধ্যমে যোগাযোগ স্থাপনের সুযোগ দিত চ্যাটজিপিটি’কে। চ্যাটবটটির নতুন এআই টুলের মধ্যে থাকা বেশ কিছু ভয়েস অপশনের একটি ছিল এটি।

অভিনেত্রী স্কারলেট জোহানসন সোমবার (২০ মে) জানিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘চ্যাটজিপিটি’র নতুন মডেল ‘জিপিটি-৪ও’ তে তার কণ্ঠের অনুরূপ কণ্ঠ ব্যবহার করা হয়েছে। কিন্তু তিনি তার কণ্ঠ ব্যবহারের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানটির অনুরোধ আগেই ফিরিয়ে দিয়েছিলেন।

প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই তার কণ্ঠ ব্যবহার না করার ঘোষণা দিলেও কোন নির্দিষ্ট কারণ উল্লেখ করেনি।

এক বিবৃতিতে স্কারলেট জোহানসন জানিয়েছেন, ওপেনএইআই-এর সিইও স্যাম অল্টম্যান তাকে গত সেপ্টেম্বরে ‘জিপিটি-৪ও’ তে কণ্ঠ দেওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ভালোভাবে বিবেচনা করার পর এবং ব্যক্তিগত কারণে তিনি প্রস্তাবটি প্রত্যাখান করেন। পরবর্তীতে স্কারলেটের পরিচিতজন ও সাধারণ মানুষজন লক্ষ্য করেন, চ্যাটজিপিটির ‘স্কাই’ নামের নতুন সিস্টেমটির কণ্ঠ তার মতো শোনাচ্ছে।

সোমবার এক বিবৃতিতে ওপেনএআই জানিয়েছে, স্কাই-এর কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের অনুকরণ নয়। তারা উল্লেখ করেছে, এটি অন্যান্য কণ্ঠের পাশাপাশি একজন পেশাদার অভিনেত্রীকে দিয়ে রেকর্ড করা হয়েছিল। ওপেনএআই গোপনীয়তা রক্ষার্থে অভিনেত্রীর নাম প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে। ১৩ মে ওপেনএআই থেকে 'ভয়েজ চ্যাট' সুবিধার একটি ডেমো প্রদর্শন করা হয়।

স্কারলেট জোহানসন হতবাক ও রাগান্বিত হয়েছিলেন যখন তিনি ডেমোটি শুনেছিলেন কারণ তার কাছে মনে হয়েছিল, কণ্ঠটি তার মতোই শোনাচ্ছে। জোহানসন উল্লেখ করেছেন যে অল্টম্যান সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টের মাধ্যমে সিস্টেমের কণ্ঠের সাথে তার কণ্ঠের মিল থাকার বিষয়টি উদ্দেশ্যমূলকভাবে ইঙ্গিত দিয়েছেন। (স্যাম অল্টম্যান পোস্টে শুধু একটি শব্দ লিখেছিলেন। তিনি লিখেছিলেন 'Her'। এটি ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত একটি চলচ্চিত্র যেখানে স্কারলেট জোহানসন একজন মানুষের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা একটি কৃত্রিম চ্যাট সিস্টেম সামান্থা'র কণ্ঠ দিয়েছিলেন।)

‘জিপিটি-৪ও’ এর ডেমো বের হওয়ার দুইদিন আগে অল্টম্যান স্কারলেট জোহানসনের এজেন্টের সাথে যোগাযোগ করে তাকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেন যদিও সিস্টেমটি তখনও কার্যকর ছিল। এ কারণে তাকে আইনি সহায়তাও নিতে হয়েছিল বলে জানিয়েছেন স্কারলেট জোহানসন। তার আইনজীবীরা অল্টম্যান এবং ওপেনএআই প্রতিষ্ঠানকে আলাদা দুটি চিঠি পাঠিয়ে তারা কীভাবে 'স্কাই' ভয়েস তৈরি করেছেন তা ব্যাখ্যা করতে বলেছিলেন। পরবর্তীতে ওপেনএআই 'স্কাই' নামের কণ্ঠটি অপসারণ করতে সম্মত হয়।

একটি বিবৃতিতে ওপেনএআই-এর সিইও স্যাম অল্টম্যান বলেছেন, 'স্কাই' কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের মতো হওয়ার কথা ছিল না। তারা তার সাথে যোগাযোগ করার আগেই এটি নির্বাচন করেছিল। স্কারলেটের সাথে যোগাযোগ করার আগেই 'স্কাই' এর কণ্ঠ দেওয়া অভিনেত্রীকে যুক্ত করা হয়েছিল। কিন্তু স্কারলেটের প্রতি সম্মান রেখেই 'স্কাই' এর কণ্ঠ ব্যবহার স্থগিত করা হয়েছে।

কণ্ঠ অনুকরণ প্রযুক্তি নতুন এবং এটি অনেক দ্রুত উন্নতি করছে। এটি ব্যবহার করে বিখ্যাত মানুষদের কণ্ঠ অনুকরণ করা যায়। কিন্তু এটির মাধ্যমে মিথ্যা ও ভুল তথ্য ছড়ানো সম্ভব যা চিন্তার কারণ হতে পারে।

ওপেনএআই কীভাবে তার প্রযুক্তিগুলো তৈরি করে ও সেগুলোর বিকাশ ঘটায়, তা নিয়েও উদ্বেগ দেখা দিচ্ছে। বিশেষ করে এআই প্রশিক্ষণের জন্য ব্যবহৃত তথ্য এবং এআই নিয়ে যে ঝুঁকি থাকে তা মোকাবেলার জন্য প্রতিষ্ঠানটির মনোভাব অনেককেই প্রতিষ্ঠানটির বিভিন্ন এআই প্রযুক্তি নিয়ে চিন্তিত করে তুলেছে।

গত সপ্তাহে প্রতিষ্ঠানটি দীর্ঘমেয়াদি এআই ঝুঁকি নিয়ে কাজ করা দলটির কার্যক্রম বাতিল করেছে। ওপেনএআই-এর সহ-প্রতিষ্ঠাতা ইলিয়া সুটস্কেভার ও গবেষক জ্যান লেইক প্রতিষ্ঠান ছেড়ে চলে গেছেন। জ্যান লেইক বলেছিলেন, চটকদার পণ্যের ওপর ওপেনএইএর আগ্রহ নিরাপত্তার জন্য ক্ষতিকর।

আমার বার্তা/জেএইচ

দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ তৈরি করতে চায় মাইক্রোসফট

বাংলাদেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ ও ডেভেলপার এবং স্টার্টআপদের (উদ্যোক্তা) মধ্যে আন্তর্জাতিক বিজনেস সক্ষমতা তৈরি করতে

অ্যাপলের এআই ফিচারে বদলে যাবে আইফোন

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে শুরু হয়েছে অ্যাপলের বার্ষিকী ইভেন্ট ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০২৪’

হোয়াটসঅ্যাপে এআই দিয়ে বানানো যাবে ছবি

ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে আরো ভালো করতে একের পর এক ফিচার নিয়ে আসছে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং

চ্যাটবটের উপর বাড়তি আস্থা না রাখলেই ভালো

চ্যাটজিপিটি ও অন্যান্য ভয়েস অ্যাসিস্ট্যান্টের সঙ্গে সংলাপ ধীরে ধীরে প্রায় মানুষের মতো হয়ে উঠছে৷ এমনকি
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পল্টনের আগুন: ধোয়ায় অসুস্থ নারী ঢামেক বার্ন ইউনিটে 

দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন সাজা হতে পারে ড. ইউনূসের

পল্টনের ফায়েনাজ টাওয়ারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দুই পৌরসভায় সাধারণ ছুটি ঘোষণা নির্বাচন কমিশনের

বিদ্যুতের প্রিপেইড মিটারে ভোগান্তি, তদন্তের নির্দেশ হাইকোর্টের

মিয়ানমারে দারিদ্র্য গভীর হয়েছে: বিশ্ব ব্যাংক

ফাজিলের ফল প্রকাশ, জানবেন যেভাবে

আমরা বাস করি ভূ-তলে, বিনিয়োগ করি পাতালে

যানজট এড়াতে ডিএমপির ২২ পরামর্শ

বেনজীরের আরও সম্পদ ও ফ্ল্যাট জব্দের নির্দেশ

তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী

জম্মু ও কাশ্মীরে ৭২ ঘণ্টায় তিন হামলায় নিহত ১২

নড়াইলে হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড

অর্থনীতি অদক্ষতার ফাঁদে আটকে আছে: হোসেন জিল্লুর

শান্তিতে ভারত-পাকিস্তানকে পিছনে ফেলে এগিয়ে বাংলাদেশ

অনেক বড় জায়গা থেকে তদবির হচ্ছে: আনারকন্যা ডরিন

এমপি আনার হত্যা মামলা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের রাজনৈতিক-অর্থনৈতিক কাঠামো ধ্বংস করেছে সরকার

সীমান্তে গুলি চালাতে পারে বিএসএফ: বিজিবির মাইকিং

না ফেরার দেশে চলে গেল দগ্ধ শিশু আয়ান