ই-পেপার বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে চলবে ১০ জোড়া বিশেষ ট্রেন

রতন বালো
২৫ মে ২০২৪, ১১:০৮

আসন্ন ঈদুল আজহা সামনে রেখে রেল কর্তৃপক্ষ বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে। বিশেষ করে এ সময় যাত্রী নিরাপত্তা ও ভোগান্তি লাঘবে চালানো হবে ১০ জোড়া বিশেষ ট্রেন। বিশেষ এই ট্রেনের সব টিকিট অনলাইনে বিক্রি শুরু হবে আগামী ২ জুন থেকে। পশ্চিমাঞ্চলে চলাচলরত আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলে চলাচলা করা সব আন্তঃনগর ট্রেনের টিকিট দুপুর ২টা থেকে বিক্রি করা হবে।

আগামী ২ জুন বিক্রি হতে পারে ১২ জুনের অগ্রিম টিকিট। একইভাবে ৩ জুন দেয়া হবে ১৩ জুনের, ৪ জুন দেয়া হতে পারে ১৪ জুনের, ৫ জুন দেয়া হতে পারে ১৫ জুনের এবং ৬ জুন দেয়া হতে পারে ১৬ জুনের অগ্রিম টিকিট। বাড়তি যাত্রীর চাপ সামাল দিতে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলে মোট ২০টি বিশেষ ট্রেন চালানোর প্রস্তাব দেয়া হয়েছে। ছুটির কথা বিবেচনা করে আগাম টিকিট বিক্রির দিনক্ষণ চূড়ান্ত করবে রেলপথ মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ে ঈদুল আজহা-২০২৪ উপলক্ষে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। এতে ঈদ যাত্রার ব্যবস্থাপনা সুষ্ঠু করতে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সভাতেই অগ্রিম টিকিট বিক্রির দিন নির্ধারণ নিয়ে আলোচনা হয়। গত ঈদুল ফিতরের আগে একই রকম বৈঠক হয়েছিল। কিন্তু গণমাধ্যমে টিকিট বিক্রির আগাম তারিখ রেলওয়ের সংবাদ সম্মেলনের আগেই প্রকাশ হওয়ায় দিনক্ষণ পরিবর্তন করা হয়।

জানা গেছে, ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে আন্তঃনগর ট্রেনের সব আসন বিক্রি শেষে মোট আসনের ২৫ শতাংশ দাঁড়িয়ে যাওয়ার (স্ট্যান্ডিং) টিকিট বিক্রি করা হবে। যাত্রার দিন ট্রেন ছাড়ার দুই ঘণ্টা আগে স্টেশনের কাউন্টার থেকে এসব টিকিট পাওয়া যাবে।

ঈদের আগের পাঁচ দিনে ১০ লাখ মানুষ ট্রেনে ভ্রমণ করবে। ট্রেনে ঈদ যাত্রা এবং ঈদের অগ্রিম টিকিটসহ সার্বিক প্রস্তুতির বিষয়ে আগামী সোমবার সংবাদ সম্মেলন করা হতে পারে। রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাত আলী বলেন, বৈঠকে যাত্রী নিরাপত্তা ও ঈদ যাত্রায় রেলের প্রস্তুতি নিয়ে কথা হয়েছে।

বিশ্বস্ত একটি সূত্র জানায়, ট্রেনে ঈদ যাত্রা এবং ঈদের অগ্রিম টিকিটসহ সার্বিক প্রস্তুতির বিষয়ে রোববার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে এবং এই সিদ্ধান্ত আগামী সোমবার সংবাদ সম্মেলন করা হতে পারে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

বৃহত্তম উৎসব ঈদুল আজহাকে সামনে রেখে এ সময় ঘরমুখো মানুষের ভিড় বাড়ে। ফলে যানবাহনের সংকটও বাড়ে। সেই সংকট মোকাবিলায় প্রতি বছরই সরকার নতুন নতুন উদ্যোগ নিয়ে থাকে। এবারে সেই উদ্যোগের সঙ্গে যোগ হয়েছে বিশেষ ট্রেন চালানোর পদক্ষেপ। যাত্রীর চাপ সামালাতে ৬৫টি কোচ বাড়তি যোগ করার কথাও জানায় রেল কর্তৃপক্ষ।

৬৫টি কোচের মধ্যে পাহাড়তলী ওয়ার্কসপ থেকে ৪০টি এমজি এবং সৈয়দপুর ওয়ার্কশপ থেকে ২৮টি বিজি যাত্রীবাহী কোচ সার্ভিসের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া ঈদ উপলক্ষে অতিরিক্ত চাহিদা মেটানোর জন্য পূর্বাঞ্চল ১১৬টি ও পশ্চিমাঞ্চল থেকে ১০২টি লোকোমোটিভ যাত্রীবাহী ট্রেনে ব্যবহারের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বাড়তি কোচ সংযোগ দেয়ার ফলে প্রতিদিন দুই লাখ ৬০ হাজার থেকে দুই লাখ ৬৫ হাজার যাত্রী চলাচল করতে পারবে বলে রেলপথমন্ত্রী মো. জিল্লুল হাকিম জানান। তিনি বলেন, এবার ঈদে কাউন্টার থেকে অনলাইনে টিকিট বিক্রি নিশ্চিত করা হয়েছে। এর যেন ব্যত্যয় না ঘটে সেদিকে কঠোর নজরদারির কথাও নিশ্চিত করলেন রেলপথমন্ত্রী।

রেলপথ মন্ত্রীর ভাষায়, টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনাসহ সব বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি, বিজিবি ও স্থানীয় পুলিশ এবং র‌্যাবের সহযোগিতা নেয়া হবে। যারা টিকিট কালোবাজারি প্রতিরোধে প্রয়োজনীয় ও কার্যকর পদক্ষেপ নেবে। পাশাপাশি জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কথাও জানালেন রেলপথ মন্ত্রী।

এ ছাড়া চলন্ত ট্রেনে, স্টেশনে বা রেললাইনে নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে আরএনবি, জিআরপি ও রেলওয়ে কর্মচারীদের কার্যক্রম আরও জোরদার করা হবে। এ ছাড়া র‌্যাব, বিজিবি, স্থানীয় পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্রিয় সহযোগিতায় নাশকতাকারীদের কঠোরভাবে দমন করা হবে।

রেলওয়ে সূত্র বলছে, দুর্ঘটনা প্রতিরোধ ও ট্রেন সিডিউল অক্ষুণ্ন্ন রাখার স্বার্থে রেলপথ পেট্টোলিংয়ের ব্যবস্থা করা হবে। রেল ব্রিজসমূহের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে। সিগনালিং ব্যবস্থা, কোচ এবং ইঞ্জিনের নিবিড় পরিচর্যা ও পরীক্ষা সম্পন্ন করার ব্যবস্থাও নেয়া হয়েছে বলে রেলওয়ে সূত্রটি নিশ্চিত করেছে।

আমার বার্তা/জেএইচ

স্বস্তি নেই মসলার বাজারে

বছরে দুটি ঈদ আসে। একটি সেমাই, চিনির চাপ বাড়াতে অন্যটি মসলার বাজার গরম করতে। সেই মসলার

থমকে গেছে বিএনপির যুগপৎ আন্দোলন

গত ২৮ অক্টোবর বিএনপি জোট তাদের স্বার্থক ঢাকা অবরোধ করে একরকম ভেবেই নিয়েছিল সরকার পড়বে। 

ঘুরে দাঁড়াতে পারছে না বিএনপি

ঘুরে দাঁড়াতে পারছে না দেশের এক সময়কার একাধিকবার ক্ষমতায় থাকা দল বিএনপি। দলে ভর করেছে

এবার পদ্মা সেতু দিয়ে ঢাকায় আসবে ম্যাংগো স্পেশাল ট্রেন

ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হচ্ছে কাল ১০ জুন থেকে। এ নিয়ে পঞ্চমবারের মতো এ ট্রেন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পল্টনের আগুন: ধোয়ায় অসুস্থ নারী ঢামেক বার্ন ইউনিটে 

দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন সাজা হতে পারে ড. ইউনূসের

পল্টনের ফায়েনাজ টাওয়ারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দুই পৌরসভায় সাধারণ ছুটি ঘোষণা নির্বাচন কমিশনের

বিদ্যুতের প্রিপেইড মিটারে ভোগান্তি, তদন্তের নির্দেশ হাইকোর্টের

মিয়ানমারে দারিদ্র্য গভীর হয়েছে: বিশ্ব ব্যাংক

ফাজিলের ফল প্রকাশ, জানবেন যেভাবে

আমরা বাস করি ভূ-তলে, বিনিয়োগ করি পাতালে

যানজট এড়াতে ডিএমপির ২২ পরামর্শ

বেনজীরের আরও সম্পদ ও ফ্ল্যাট জব্দের নির্দেশ

তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী

জম্মু ও কাশ্মীরে ৭২ ঘণ্টায় তিন হামলায় নিহত ১২

নড়াইলে হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড

অর্থনীতি অদক্ষতার ফাঁদে আটকে আছে: হোসেন জিল্লুর

শান্তিতে ভারত-পাকিস্তানকে পিছনে ফেলে এগিয়ে বাংলাদেশ

অনেক বড় জায়গা থেকে তদবির হচ্ছে: আনারকন্যা ডরিন

এমপি আনার হত্যা মামলা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশের রাজনৈতিক-অর্থনৈতিক কাঠামো ধ্বংস করেছে সরকার

সীমান্তে গুলি চালাতে পারে বিএসএফ: বিজিবির মাইকিং

না ফেরার দেশে চলে গেল দগ্ধ শিশু আয়ান