ই-পেপার বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

উপজেলায় ভোট করতে পারছেন না মন্ত্রী-এমপির স্বজনরা

অনলাইন ডেস্ক:
১৮ এপ্রিল ২০২৪, ১৭:০৯

মন্ত্রী-এমপিদের পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ। ইতিমধ্যে দলটির দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকেরা নিজ নিজ বিভাগের মন্ত্রী-এমপিদের জানানো শুরু করে দিয়েছেন। নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে দলটি।

আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন গণমাধ্যমকে জানান, তিনি এরইমধ্যে নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীকে ফোন করে তার ছেলেকে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর দলীয় নির্দেশনার কথা জানিয়েছেন।

এদিকে মন্ত্রী-এমপিদের দলীয় নির্দেশনা আওয়ামী লীগের দপ্তর থেকে চিঠি আকারে পাঠানো হয়েছে বলে একটি সূত্রে জানা গেছে। সূত্রটি বলছে, দলীয় সংসদ সদস্যদের স্বজনেরা যাতে উপজেলায় নির্বাচনে প্রার্থী না হয় সেই জন্য দল থেকে চিঠি দেওয়া হয়েছে। নির্দেশনা অমান্যকারীদের সাংগঠনিক সম্পাদকদের মাধ্যমে দলের সিদ্ধান্তের কথা পুনরায় জানানো হচ্ছে।

আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০ উপজেলার নির্বাচন হবে। যাতে ১৪ জন এমপির পরিবারের সদস্য- স্বজনেরা প্রার্থী হয়েছেন। এর মধ্যে গত মঙ্গলবার নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় ছেলে শাবাব চৌধুরীকে ভোট না দিলে উন্নয়নকাজ না করার হুমকি দেন স্থানীয় এমপি একরামুল করিম চৌধুরী। নাটোরের সিংড়া উপজেলায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলকের শ্যালকের বিরুদ্ধে প্রতিপক্ষ প্রার্থীকে অপহরণের অভিযোগ উঠে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, উপজেলা নির্বাচন নিয়ে এমপিদের হস্তক্ষেপ এবং দলীয় বিভেদের তথ্যে দলীয় সভাপতি শেখ হাসিনার দৃষ্টিগোচর হওয়ায় তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন। এরপর তিনি সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ডেকে উপজেলা নির্বাচনে মন্ত্রী–সংসদ সদস্যদের সন্তান, পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের ব্যাপারে এই নির্দেশনা দেন।

জানা গেছে, বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলীয় সভাপতির নির্দেশনার বিষয়ে দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকদের নিয়ে অনানুষ্ঠানিক বৈঠক করেন ওবায়দুল কাদের। সেখানে দপ্তর সম্পাদক ও উপদপ্তর সম্পাদক উপস্থিত ছিলেন। সেখানে ওবায়দুল কাদের সাংগঠনিক সম্পাদক ও দপ্তরকে সারা দেশে মন্ত্রী–সংসদ সদস্যদের মধ্যে কাদের স্বজন ও পরিবারের সদস্য নির্বাচন করছে সেই তালিকা তৈরির নির্দেশ দেন। এ সময় তাৎক্ষণিকভাবে মাদারীপুর সদরের সংসদ সদস্য ও দলের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান এবং নোয়াখালীর একরামুল করিম চৌধুরীকে ফোন করে দলীয় সিদ্ধান্তের কথা জানান দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক। এই দুই স্থানে সংসদ সদস্যের ছেলেরা উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। সংসদ সদস্যরা সন্তানদের পক্ষে প্রকাশ্যে কাজ করছেন।

আগামী ২ মে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হবে। ওই অধিবেশন সংসদীয় দলের বৈঠকে বসতে পারে দলটি। ওই বৈঠকে প্রধানমন্ত্রী নিজে মন্ত্রী ও সংসদ সদস্যদের উপজেলা নির্বাচন বিষয়ে তার অবস্থান তুলে ধরবেন। প্রভাব বিস্তার থেকে বিরত থাকার বিষয়ে নির্দেশনা দেবেন।

এ ছাড়া শিগগিরই আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদেরও বৈঠক হতে পারে। সেখানেও বিষয়টি আলোচিত হবে।

আওয়ামী লীগের একটি সূত্র বলছে, এমপি-মন্ত্রীরা যাতে উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করতে না পারে, সে জন্য স্থানীয় প্রশাসন ও পুলিশকেও নানাভাবে নির্দেশনা দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। আওয়ামী লীগের নেতারাও বিভিন্ন জেলায় প্রশাসনকে নিরপেক্ষভাবে কাজ করার পরামর্শ দিচ্ছেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, আমরা সকালে ধানমন্ডি অফিসে বসেছিলাম। তখন দলের সাধারণ সম্পাদক নেত্রীর নির্দেশটি আমাদের অবগত করেন এবং নেত্রীর নিদের্শ বাস্তবায়ন করতে দ্রুত তাগিদ দেন।

আমার বার্তা/এমই

অতি বাম-ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পদ্মা সেতুতে ইতোমধ্যে ১৫০০ কোটি টাকা টোল উঠেছে। বাংলাদেশ যে পারে

মে দিবসে নয়াপল্টনে সমাবেশ করবে শ্রমিক দল

আন্তর্জাতিক শ্রমিক দিবস (মে দিবস) উপলক্ষে সমাবেশ ও র‌্যালি করার ঘোষণা দিয়েছে বিএনপির শ্রমিক সংগঠন

শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিতে সংকল্পবদ্ধ বিএনপি

সমাজ প্রগতির পতাকাবাহী শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বলে এক বাণীতে জানিয়েছেন

পদত্যাগ করুন এবং দেশের মানুষকে বাঁচান; সরকারকে ফারুক

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেছেন, সরকারকে বলব পদত্যাগ করুন, দেশের মানুষকে বাঁচান। লুট
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজনীতিবিদদের সিদ্ধান্তে জনস্বার্থকে গুরুত্ব দিতে হবে: রাষ্ট্রপতি

অতি বাম-ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা

এমপি-মন্ত্রীদের আত্মীয় প্রার্থী হওয়া নিয়ে আইনে কোনো বাধা নেই

দেশের সমুদ্রসীমায় ২ মাস মাছ ধরা নিষিদ্ধ

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

আর্চারকে নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা ইংল্যান্ডের

মে দিবসে নয়াপল্টনে সমাবেশ করবে শ্রমিক দল

ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা

ডিপিএলে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী

গুচ্ছ ভর্তি পরীক্ষায় এ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০

ইইউর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে বাংলাদেশ

কালুরঘাট সেতুতে জাহাজের ধাক্কা, বেঁকে গেছে গার্ডার

রোহিঙ্গা সংকট সমাধানে রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মের পরীক্ষা স্থগিত

সাটুরিয়ায় বৃষ্টির প্রার্থনায় অঝোরে কাঁদলেন মুসল্লীরা

মন্ত্রী হয়ে স্ত্রীর সঙ্গে বসে নাটক দেখা বাদ দিলাম: সামন্ত লাল সেন

রাজধানীতে শব্দ দূষণের শিকার ৯৬ শতাংশ মানুষ

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে পান্ত-দুবে-চাহাল

চুয়াডাঙ্গার রেকর্ড ভেঙে যশোরে তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি

গাজীপুরে তীব্র গরমে বেঁকে গেছে রেললাইন