ই-পেপার রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন

কমল চৌধুরী:
০৭ মে ২০২৪, ১৮:১৯

বাংলাদেশের একটি অত্যন্ত স্থিতিস্থাপক অর্থনীতি রয়েছে। এর অভ্যন্তরীণ চ্যালেঞ্জ এবং আন্তর্জাতিক স্ট্রেন ফ্যাক্টর থেকে বাহ্যিক চাপ সত্ত্বেও, এটি একটি ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রেখেছে।

বৃদ্ধি : ২০১৫ সালে, বিশ্বব্যাংকের ডাটাবেস অনুযায়ী পাকিস্তানের ৪.৭% এর তুলনায় এর মোট দেশীয় পণ্যের (জিডিপি) বার্ষিক বৃদ্ধি ছিল ৬.৬%। বাংলাদেশ দ্রুত অগ্রসর হলেও মাথাপিছু গ্রস ন্যাশনাল ইনকাম (জিএনআই) এবং ক্রয়ক্ষমতা সমতা (পিপিপি) এর দিক থেকে পাকিস্তানের পিছনে রয়েছে। ২০১৫ সালে, বাংলাদেশের জন্য উল্লিখিত সূচকগুলির স্কোর ছিল ৩৫৬০ যেখানে পাকিস্তানের জন্য এটি ছিল ৫৩২০৷ যদিও, বাংলাদেশ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। মজার ব্যাপার হল, কম জিএনআই থাকা সত্ত্বেও পাকিস্তানের তুলনায় বাংলাদেশের গ্রস ন্যাশনাল সেভিংস (জিএনএস) বেশি। সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি ডাটাবেস অনুসারে, বাংলাদেশের জিএনএস ছিল জিডিপির ২৮.৬% যেখানে পাকিস্তানের ছিল ১৪.৩%।

দারিদ্র : বাংলাদেশের উল্লেখযোগ্যভাবে দ্রুত অগ্রগতি এবং উন্নয়ন সত্ত্বেও, জনসংখ্যার একটি উল্লেখযোগ্য শতাংশ এখনও দারিদ্র্যের সাথে লড়াই করছে। ২০১০ সালের বিশ্বব্যাংকের ডাটাবেস অনুমান অনুযায়ী, বাংলাদেশের জন্য জাতীয় দারিদ্র্যরেখায় দারিদ্র্যের হার (জনসংখ্যার%) ছিল ৩১.৫%, যেখানে পাকিস্তানের অবস্থা আরও খারাপ ছিল যেখানে ৩৬.৮% জনসংখ্যা দারিদ্র্যের মধ্যে বসবাস করে।

বেকারত্ব : বেকারত্ব উভয় দেশের জন্যই উদ্বেগের একটি গুরুতর বিষয়। যদিও, শিক্ষার অ্যাক্সেস বৃদ্ধি পেয়েছে এবং সমস্ত স্তরের শিক্ষা প্রদানকারী শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা আকাশচুম্বী হয়েছে, কর্মসংস্থানের সুযোগ একই গতিতে বৃদ্ধি পায়নি। একটি প্যারাডক্স ঘটে যেখানে একটি বৃহৎ যুব জনগোষ্ঠী শিক্ষা গ্রহণ করে, তবুও এটি একটি বেকারত্বের দুষ্ট চক্রের মধ্যে আটকে থাকে। তা সত্ত্বেও, বাংলাদেশ এখনও পাকিস্তানের তুলনায় কর্মসংস্থানের দিক থেকে কিছুটা ভালো পরিস্থিতি বজায় রেখেছে। ২০১৬ সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি ডাটাবেস অনুসারে, বাংলাদেশে বেকারত্বের হার ছিল ৪.৯% এবং পাকিস্তানের জন্য এটি ছিল ৬.৭%।

জনসংখ্যা ঘনত্ব : বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন চ্যালেঞ্জ হল এর বিপুল জনসংখ্যার ঘনত্ব। বিশ্বব্যাংক ডাটাবেসের ২০১৫ সালের অনুমান অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব (ভূমির প্রতি বর্গকিলোমিটারে মানুষ), পাকিস্তানের জন্য মাত্র ২৪৫.১ এর তুলনায় ১২৩৬.৮ ছিল। জনসংখ্যার ঘনত্বের এই উল্লেখযোগ্য পার্থক্য বাংলাদেশ সরকারের জন্য রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করা কতটা চ্যালেঞ্জিং তা প্রতিফলিত করে। আশ্চর্যজনকভাবে, জনসংখ্যার বিশাল বোঝা পাকিস্তানের তুলনায় বেশিরভাগ উন্নয়ন সূচকের অধীনে ধারাবাহিকভাবে ভাল পারফর্ম করতে বাংলাদেশকে বাধা দেয় না।

শিল্পায়ন : জাতীয় সঞ্চয় সঞ্চয়ের সাফল্যের একই লাইন অনুসরণ করে, বাংলাদেশ শিল্পায়নের ক্ষেত্রে তার কর্মক্ষমতার ক্ষেত্রে একটি উচ্চ মান বজায় রাখে। ২০১৬ সালে, মোট জিডিপিতে শিল্প খাতের অবদান ২৮.৬%। বিপরীতে, পাকিস্তানের স্কোর ছিল ১৯.২%। ২০১৬ সালে বাংলাদেশের শিল্প বৃদ্ধির হার ছিল ৮.৪% যেখানে পাকিস্তানের জন্য ছিল ৬.৮%। উভয় দেশেই দুর্নীতি ও রাজনৈতিক অস্থিতিশীলতা শিল্প উন্নয়নের অগ্রগতি বাধাগ্রস্ত করে। তবে উভয় দেশই ধীরে ধীরে বিশেষ করে তৈরি পোশাক শিল্পে উন্নতি করছে। বাংলাদেশ তার আরএমজি রপ্তানিতে পাকিস্তানকে উল্লেখযোগ্যভাবে ছাড়িয়ে গেছে; ২০১৬ সালের হিসাব অনুযায়ী, বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ। ২০১৫-২০১৬ সময়কালে, তৈরি পোশাক বাংলাদেশের মোট রপ্তানির প্রায় ৮২% ছিল এবং সেই সময়ের মধ্যে পোশাক রপ্তানির মূল্য ছিল ২৮০৯৪.১৬ মিলিয়ন মার্কিন ডলার।

মুদ্রাস্ফীতি (ভোক্তা মূল্য) এবং বিনিময় হার : একটি অর্থনীতির মঙ্গল তার মুদ্রাস্ফীতির হার এবং বিনিময় হার থেকে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। যদিও পাকিস্তানের তুলনায় বাংলাদেশের মূল্যস্ফীতি (ভোক্তাদের মূল্য) হার বেশি, বাংলাদেশী মুদ্রার (বাংলাদেশি টাকা) মূল্য পাকিস্তানি রুপির চেয়ে বেশি। ২০১৬ সালের অনুমান অনুযায়ী বাংলাদেশের মুদ্রাস্ফীতির হার ছিল ৫.৬% এবং পাকিস্তানের জন্য এটি ছিল ৩.৭%। বিপরীতে, মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশি টাকার বিনিময় হার ছিল ৭৮.৫ (১ টঝউ = ৭৮.৫ ইউঞ) যেখানে পাকিস্তানি রুপির জন্য এটি ছিল ১০৫.১ (১ টঝউ = ১০৫.১ পাকিস্তানি রুপি)। উপরন্তু, পাকিস্তানের তুলনায় বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেশি। ২০১৬ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশের বৈদেশিক মুদ্রা এবং সোনার রিজার্ভ ছিল $২৯.৭৭ বিলিয়ন, যেখানে পাকিস্তানের $২০.৫৩ বিলিয়ন ছিল।

বৈদেশিক সাহায্য এবং বৈদেশিক ঋণ : বাংলাদেশ “বাস্কেট কেস” নামে পরিচিত হওয়ার দীর্ঘ পথ অতিক্রম করেছে, একটি “প্রতিশ্রুতিশীল অর্থনীতির” লেবেল দিয়ে বরাদ্দ করা হয়েছে। ঝুড়ি মামলাটি স্বাধীনতা-উত্তর যুগে এর বিশাল সাহায্য নির্ভরতার কথা উল্লেখ করেছে। যুদ্ধ ও প্রাকৃতিক দুর্যোগের কারণে বাংলাদেশ তার নিঃস্ব পরিস্থিতি থেকে বাঁচতে পারবে কি না তা নিয়ে অনেকেরই সন্দেহ ছিল। স্বাধীনতা লাভের পর প্রাথমিক পর্যায়ে খাদ্য ও পণ্য সাহায্যের ব্যাপক প্রবাহ ঘটে। কয়েক বছর ধরে, বাংলাদেশ সেই নির্ভরতা প্রায় শূন্য শতাংশে কমিয়ে আনতে সক্ষম হয়েছিল, বিশেষ করে কৃষির উন্নয়নের কারণে, যা দেশকে খাদ্য সরবরাহে স্বয়ংসম্পূর্ণ হতে সাহায্য করেছিল। তা সত্ত্বেও, বাংলাদেশ বিশেষায়িত সহায়তা যেমন প্রকল্প সহায়তার ক্ষেত্রে নির্ভরশীল। ২০১৬ সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির তথ্য অনুযায়ী, বহিরাগত ঋণের ক্ষেত্রে, পাকিস্তানের $৬৪.০৪ বিলিয়ন মার্কিন ডলারের তুলনায় রাষ্ট্রের প্রায় $৩৭.২৬ বিলিয়ন মার্কিন ডলারের বৈদেশিক ঋণ ছিল। বাংলাদেশকে তার অর্থনীতি পুনর্গঠনে সহায়তাকারী কারণগুলির মধ্যে একটি হল বেসরকারি সংস্থার (এনজিও) ব্যাপক উপস্থিতি। স্থানীয় ও আন্তর্জাতিক এনজিওগুলো সারা বাংলাদেশে এবং বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে নিরলসভাবে কাজ করে। একটি একচেটিয়া কৃতিত্ব ছিল ক্ষুদ্রঋণ অর্থায়নের সাফল্য ছিল জনগণকে দারিদ্র্য থেকে বের করে আনা এবং নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে ক্ষমতায়ন, যা বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে।

টেকসই উন্নয়ন : টেকসই উন্নয়ন লক্ষ্যগুলি হল ১৭টি লক্ষ্য যাতে দেশগুলি এমন কৌশল গ্রহণ করে যা পরিবেশগতভাবে টেকসই উপায়ে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন লক্ষ্য বাস্তবায়ন প্রক্রিয়ায় সহায়তা করবে তা নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যগুলির মধ্যে মৌলিক পার্থক্য হল যে প্রথমটি শুধুমাত্র অর্থনৈতিকভাবে উন্নয়নশীলদের জন্য নয়, বিশ্বের সমস্ত দেশের জন্য প্রযোজ্য। তাই, এমনকি ধনী রাষ্ট্রগুলোকেও টেকসইতার এজেন্ডা প্রয়োগ করতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যগুলি ২০১৫ সালে গ্রহণ করা হয়েছিল এবং অনুমোদিত হয়েছিল এবং প্রোগ্রামটি আশা করে যে লক্ষ্যগুলি ২০৩০ সালের মধ্যে অর্জিত হবে৷ টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক একটি সূচক তৈরি করেছে, যা ১৭টি লক্ষ্যগুলিকে একটি প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করে যার সাথে জড়িত দেশগুলির বর্তমান অবস্থা পরিমাপ করে৷ এই উদ্দেশ্য সম্পর্কিত। সূচক স্কোর ০ থেকে ১০০ পর্যন্ত, যেখানে ০ সর্বনিম্ন সম্ভাব্য ফলাফল এবং ১০০ সর্বোচ্চ। দারিদ্র্যের মধ্যে বসবাসকারী জনসংখ্যার অনুপাত এবং প্রাপ্তবয়স্ক মহিলা সাক্ষরতার শতাংশের মতো নির্দিষ্ট সূচকগুলির ক্ষেত্রে, পাকিস্তানের তুলনায় বাংলাদেশের একটি উচ্চতর পারফরম্যান্স রয়েছে। ২০১৫ সালের পরিসংখ্যানের ভিত্তিতে টেকসই উন্নয়ন সূচকে উভয় দেশের সামগ্রিক স্কোর তুলনামূলকভাবে একই; বাংলাদেশের জন্য ৪৪.৪২ এবং পাকিস্তানের জন্য ৪৫.৭১।

সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক হীনমন্যতা কখনোই একটি জাতির সমৃদ্ধি আনতে পারে না। নিঃসন্দেহে, পাকিস্তান থেকে মুক্ত হওয়ার পর বাংলাদেশ যথেষ্ট উন্নত হয়েছে। সমস্ত আর্থ-সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে উন্নয়নমূলক সমস্যা এখনও বিদ্যমান। তা সত্ত্বেও, একটি উল্লেখযোগ্য অর্জন হল যে বাংলাদেশ তার সার্বভৌমত্ব এবং স্বাধীনতা অর্জন করতে পেরেছে, এবং তাই এটি একটি উচ্চতর রাজনৈতিক কর্তৃপক্ষের আধিপত্য বা হস্তক্ষেপ ছাড়াই তার সমস্যাগুলি সমাধান করার ক্ষমতা রাখে, যা মুক্তিযুদ্ধের আগে ছিল। বাংলাদেশিরা তাদের মাতৃভাষা বাংলায় গর্বিতভাবে কথা বলতে পারছে, নিপীড়ন ও আগ্রাসনের ভয় ছাড়াই। মুসলিম জনসংখ্যা অন্য ধর্মের লোকেদের সাথে অবাধে মিশতে পারে বিচার না করে এবং নিকৃষ্ট আখ্যা দিয়ে বৈষম্যের শিকার হয়।

পাকিস্তান ১৯৪৭ সালে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসাবে যাত্রা শুরু করেছিল। বাংলাদেশ প্রায় ২৪ বছর পরে তার যাত্রা শুরু করেছিল, তবুও পরবর্তীটি দীর্ঘমেয়াদে পূর্বের থেকে ছাড়িয়ে যেতে সক্ষম হয়েছে। বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির হার বর্তমানে পাকিস্তানি জিডিপির চেয়ে বেশি হওয়ার কারণে এটি অনুমান করা যেতে পারে যে বাংলাদেশ বিভিন্ন টেকসই উন্নয়ন সূচকের ক্ষেত্রে পাকিস্তানকে ছাড়িয়ে যাবে। তবে, দেশে শান্তি ও স্থিতিশীলতা অর্জনের জন্য আঞ্চলিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ; বাংলাদেশ এবং পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার দেশগুলির জন্য তাদের প্রতিবেশীদের সাথে বন্ধন উন্নত এবং শক্তিশালী করা অপরিহার্য।

লেখক: সিনিয়র সাংবাদিক, কলামিস্ট, কবি, ঢাকা।

আমার বার্তা/কমল চৌধুরী/এমই

রাখাইনে রোহিঙ্গাদের গ্রহণযোগ্যতা ও আরাকান আর্মি

রাখাইন রাজ্যে আরাকান আর্মির (এ এ) সাথে মিয়ানমার সেনাবাহিনীর সংঘাত চলমান রয়েছে। মিয়ানমারের আভ্যন্তরীণ এই

গণিত ভীতি দূর করতে করণীয়

এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা এখন ছুটছে কলেজে ভর্তির পেছনে। করোনা পরিস্থিতির পর এবারই

সুস্থ বিকাশের জন্য পারিবারিক বন্ধন অপরিহার্য

১৫ মে বিশ্ব পরিবার দিবস। পরিবারের প্রতি গুরুত্ব ও সচেতনতা বাড়াতে প্রতিবছর ১৫ মে তারিখে

বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্যা- পরম্পরা নেতৃত্বে মহাকাশে বাংলাদেশ

একটি দেশকে উন্নয়ন ও অগ্রগতির পথে পরিচালিত করার জন্য সর্বাগ্রে প্রয়োজন ভিশনারি নেতৃত্ব। তাদের ভাবনা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

ভারতে গিয়ে নিখোঁজ এমপির সর্বশেষ লোকেশন মুজাফফারাবাদ

বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প তুলে ধরাই হোক অঙ্গীকার

বিএনপি নেতারা ট্রমায় ভুগছেন, যা খুশি তাই বলেন: কাদের

মিয়ানমারে সশস্ত্র সংঘাত রোহিঙ্গা প্রত্যাবাসনে অন্তরায়: রাষ্ট্রদূত

কুমিল্লায় ব্যবসায়ী হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

স্বর্ণের দাম আবার বেড়ে ভরি ১১৯৫৪৪ টাকা

ই-কমার্সের গ্রাহকরা ফিরে পেলেন ৪০৭ কোটি টাকা

চিকিৎসা ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন ৪৬ শতাংশ মানুষ

মে মাসের ১৭ দিনে এলো ১৩৬ কোটি ডলার

কলকাতায় ডাক্তার দেখাতে বেরিয়ে আর ফেরেননি আজিম

কুড়িলে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

মিরপুরে রিকশাচালক-পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ পথচারী

গজারিয়ায় ডালিম হত্যা মামলায় রহস্যজনক ভূমিকায় পুলিশ

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায়: দীপু মনি

রাসায়নিক অস্ত্র কনভেনশনের ২২তম সাধারণ সভা অনুষ্ঠিত

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, ভিত্তিহীন বললেন মাশরাফি

কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা

কক্সবাজার সমুদ্র উপকূলে কাছিমের ছানা অবমুক্ত

বিচারের আগে মিডিয়া ট্রায়াল বন্ধ করা হবে: আইজিপি