ই-পেপার বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পশ্চিমবঙ্গে প্রথম দফায় যাদের ভাগ্য নির্ধারণী আজ

অনলাইন ডেস্ক:
১৯ এপ্রিল ২০২৪, ১৪:৪৯

ভারতে ১৮তম লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ চলছে। আজ শুক্রবার সকাল সাতটায় শুরু হয় এ ভোট গ্রহণ। শেষ হবে সন্ধ্যা ছয়টায়। নির্বাচন হচ্ছে সাত দফায়।

আজ শুরু হয়েছে প্রথম দফার ভোট। লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ১০২টি আসনে ভোট হচ্ছে আজ। এর মধ্যে রয়েছে পূর্ব ভারতের পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ৩ আসনও।

ভোট শুরু হয়েছে দেশের ২৮টি রাজ্য ও আটটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ১৭টি রাজ্য ও ৪টি কেন্দ্রশাসিত অঞ্চলে। আজ নির্বাচন হচ্ছে অরুণাচল প্রদেশ রাজ্য বিধানসভার ৬০টি ও সিকিমের ৩২টি বিধানসভা আসনেও।

পশ্চিমবঙ্গের যে তিন আসনে ভোট শুরু হয়েছে, সেগুলো হলো কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার। কোচবিহারে তৃণমূলের হয়ে লড়ছেন জগদীশ চন্দ্র বর্মা বসুনিয়া, বিজেপির নিশীথ প্রামাণিক, কংগ্রেসের পিয়া রায় চৌধুরী ও বামফ্রন্টের শরিক ফরোয়ার্ড ব্লকের নীতীশ চন্দ্র রায়।

জলপাইগুড়ি আসনে লড়ছেন তৃণমূলের নির্মল চন্দ্র রায়, বিজেপির জয়ন্ত কুমার রায়, বাম ফ্রন্টের সিপিএম প্রার্থী দেবরাজ বর্মণ।

আলিপুরদুয়ারে লড়ছেন তৃণমূলের প্রকাশ চিক বরাইক, বিজেপির মনোজ টিগ্গা, বাম ফ্রন্টের মিলি ওঁরাও।

এ তিন আসনে আরও লড়ছেন ছোটখাটো রাজনৈতিক দলের ও নির্দলীয় প্রার্থীরা। সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে এ তিন আসনে জিতেছিলেন বিজেপির প্রার্থীরা।

ওই নির্বাচনে পশ্চিমবঙ্গ রাজ্যের ৪২টি আসনের মধ্যে তৃণমূল জিতেছিল ২২, বিজেপি ১৮ ও কংগ্রেস দুটি আসনে। বাম ফ্রন্ট ছিল শূন্য। আর গোটা দেশের ৫৪৩ আসনের মধ্যে বিজেপি জিতেছিল ৩০৩, কংগ্রেস ৫২, তৃণমূল ২২, সমাজবাদী পার্টি ৫, বহুজন সমাজ পার্টি ১০, ডিএমকে ২৩, ওয়াইএসআর কংগ্রেস ২২ ও টিডিপি দুই আসনে।

এবার পশ্চিমবঙ্গে ভোট দেবেন ৭ কোটি ৬৯ লাখ ভোটার। তাদের মধ্যে পুরুষ ৩ কোটি ৮৫ লাখ ৩০ হাজারের বেশি। নারী ৩ কোটি ৭৩ লাখ ৪ হাজারের বেশি। রাজ্যে আরও রয়েছেন ট্রান্সজেন্ডার ১ হাজার ৮৩৭ ভোটারও।

আজ পশ্চিমবঙ্গের তিন আসনে ভোট দিচ্ছেন ৫৬ লাখ ২৬ হাজার ১০৮ ভোটার। মোট ভোটকেন্দ্র করা হয়েছে ৫ হাজার ৮১৪টি। এর মধ্যে স্পর্শকাতর কেন্দ্র ৮৩৭টি।

এবারের ভোটকে অবাধ ও নিরপেক্ষ করতে কড়া নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে ভোটকেন্দ্রগুলো। নিয়োগ করা হয়েছে ২৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সদস্য। প্রতিটি কেন্দ্রেই থাকছে কেন্দ্রীয় বাহিনী। আরও থাকছেন ১২ হাজার ৩১০ রাজ্য পুলিশ সদস্য। নির্বাচন কমিশন স্পর্শকাতর কেন্দ্রে সুষ্ঠু নির্বাচনে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

প্রথম পর্বের ভোটের দিন আজ নির্ধারিত হবে ভারতের আট কেন্দ্রীয় মন্ত্রীর ভাগ্যও। সেই সঙ্গে পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রমাণিকের। নিশীথ দাঁড়িয়েছেন কোচবিহার আসনে। এ আসনেরই সংসদ সদস্য তিনি।

অন্য আট কেন্দ্রীয় মন্ত্রী হলেন নীতিন গড়করি, কিরেন রিজিজু, ভূপেন্দ্র যাদব, সর্বানন্দ সেনেওয়াল, জিতেন্দ্র সিং, অর্জুন রাম মেঘওয়াল, সঞ্জীব বালিওয়ান এবং এল মুরুগান।

আমার বার্তা/জেএইচ

শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় ভারতের গোয়েন্দা সংস্থা জড়িত

যুক্তরাষ্ট্রে শিখ নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে খুনের চেষ্টায় ভারতের গুপ্তচর সংস্থা ‘র’ জড়িত বলে মার্কিন

বিমানবন্দরটিতে ৩০ বছরে কোনো ব্যাগ হারায়নি

বিশ্বের সেরা বিমানবন্দরের তকমা নিয়ে সিঙ্গাপুর ও কাতারের মধ্যে প্রতিযোগিতা চলছে। তবে অন্য একটি অর্জনের

শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, বাইডেন কেন চুপ

সম্প্রতি কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো বিক্ষোভে উত্তাল। গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে এই বিক্ষোভ হচ্ছে। তবে

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার

গাজায় অভিযান অব্যাহত রাখার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট
  • সর্বশেষ
  • জনপ্রিয়

অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেয়েছেন ড. ইউনূস

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে সবাই উদ্বিগ্ন

শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় ভারতের গোয়েন্দা সংস্থা জড়িত

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মিরপুর মডেল থানায় মামলা

‘শক্তিশালী’ পিএসজিকে হারিয়ে দিল ডর্টমুন্ড

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

নিপীড়ন-ভয়ে আছে বাংলাদেশের পোশাকশ্রমিকেরা: অ্যামনেস্টি

সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া

বিমানবন্দরটিতে ৩০ বছরে কোনো ব্যাগ হারায়নি

প্রতারণা করলে আল্লাহ যে শাস্তি দেবেন

গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

ইউটিউব না ফেসবুক ভিডিওতে আয় বেশি

এপ্রিলজুড়ে উত্থান-পতনের রেকর্ড স্বর্ণের দামে

দুপুরে দেশে আসছে নিহত ৮ বাংলাদেশির লাশ

চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি

দুপুরের মধ্যে দেশের ২ জেলায় ঝড়ের পূর্বাভাস

শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, বাইডেন কেন চুপ

রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার

দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান