ই-পেপার বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ভোজ্যতেলের বাঁধা দর তিন দিনেও কার্যকর হয়নি

অনলাইন ডেস্ক:
০৩ মার্চ ২০২৪, ১৭:২৯

রমজানকে সামনে রেখে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার। ভোজ্যতেলের দাম নির্ধারণ ছিল পদক্ষেপগুলোর মধ্যে উল্লেখযোগ্য। গত ২০ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের এক সভায় ভোক্তা পর্যায়ে সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী ১ মার্চ থেকে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৬৩ টাকায়। প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হবে ১৪৯ টাকায়। এছাড়া বোতলজাত ৫ লিটার সয়াবিন তেলের দাম ৮০০ টাকা নির্ধারণ করা হয়। বেঁধে দেওয়া দাম কার্যকরের নির্ধারিত তারিখ অতিবাহিত হওয়ার তিনদিন গেলেও এখনো মন গড়া দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল।

ভোক্তাদের অভিযোগ, সরকার দাম নির্ধারণ করে দিলেও ভোক্তা পর্যায়ে তা বাস্তবায়ন হয় না। ব্যবসায়ীরা নিজের মর্জি মত বিক্রি করলেও সরকারের জোরালো নজরদারির অভাবে বাস্তবায়ন সম্ভব হচ্ছে না।

বেসরকারি কোম্পানিতে চাকরি করেন আসাদুজ্জামান। তিনি বলেন, সয়াবিন তেলের দাম নির্ধারণ করে লাভ নেই। কারণ দাম কার্যকরে সরকারের কোনো পদক্ষেপ নেই।

সারোয়ার হোসেন নামের এক ভোক্তা বলেন, দাম বাড়ানো আর কমানো এসব নাটক ছাড়া কিছু না। আমাদের কষ্ট আর দুর্দশা তো আছে আগামীতেও থাকবে। আপনি দেখেন কোন তেল আপনি নির্ধারিত দামে পাবেন না। প্রতি কেজিতে অতিরিক্ত দাম আছেই।

ভোক্তাদের কথাকে পুঁজি করে রাজধানীর বেশ কয়েকটি বাজারে ক্রেতা সেজে খোঁজ নেওয়ার চেষ্টা করেন আমাদের প্রতিবেদক। সরেজমিন তেল কিনতে গিয়ে কাওরান বাজার, তেজগাঁও, মিরপুর এলাকাসহ বেশ কয়েকটি বাজারে দেখা যায়, সরকার নির্ধারিত দামের চেয়ে প্রায় ৫-১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে সয়াবিন তেল। যেখানে প্রতি কেজি বোতলজাত সয়াবিন তেল বিক্রি হওয়ার কথা ১৬৩ টাকায়। বাজারে তা ১৭০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। এছাড়া প্রতিকেজি খোলা সয়াবিন তেল ১৪৯ টাকায় বিক্রির কথা থাকলেও তা বিক্রি হচ্ছে ১৬০-৬৫ টাকায়।

পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেল ৮০০ টাকা দাম নির্ধারণ হলেও ব্র্যান্ড ভেদে দামে রয়েছে ব্যবসায়ীদের ইচ্ছার অবস্থান। তীর ব্র্যান্ডের ৫ লিটার সয়াবিন তেল ৭৯০-৮০০ টাকায় বাজারে পাওয়া গেলেও রূপচাঁদা, ফ্রেশ ও অন্যান্য কোম্পানির তেল মিলছে না ৮২০ টাকাতেও।

দামের এমন তারতম্যের কারণে ক্রেতা সেজে খোঁজ নেওয়ার সময় প্রতিবেদক কাওরান বাজারের কয়েকটি দোকানে বাক-বিতণ্ডায় জড়ালেও কয়েক মিনিট পর এবার সাংবাদিক পরিচয়ে যাওয়া হয় সেসব দোকানে। কেউ কেউ নিজ স্থানে বীরের বেশে থাকলেও অনেকেই জানালেন অসহায়ত্বের কথা।

কাওরান বাজারের ইয়াসিন জেনারেল স্টোরের স্বত্বাধিকারী মনোয়ার হোসেন বলেন, আমাদের হাতে কিছু নেই। আমরা কম দামে না পেলে কিভাবে কম দামে বিক্রি করব। ১৬৩ টাকায় তো নিজেই কিনতে পারিনি।

বিধান ভ্যারাইটিজ স্টোরের মালিক বিধান শাহা জানান, আমরা চেষ্টা করি কম দামে দিতে। তবে জটিলতা হয় সরকারের দামের সাথে মিল থাকে না সরবরাহকারীদের। এতে ভোক্তারা যেমন অসন্তোষ, তেমনি আমরাও পড়ি বিপদে।

তেলের দাম নিয়ন্ত্রণে ভোক্তা ও সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনা হবে কিনা জানতে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মুহাম্মদ আসাদুজ্জামানের মোবাইল ফোনে কল দিলে তিনি কেটে দেন।

পরে দপ্তরটির কার্যক্রম বিভাগের উপ পরিচালক আতিয়া সুলতানা বলেন, আমাদের এ বিষয়ে তদারকি হয়েছে। আমাদের কার্যক্রম চলমান আছে।

আমার বার্তা/এমই

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংকের চুক্তি

ইবিএল ক্লাইমেট চেইঞ্জ অ্যাডাপটেশন অ্যাওয়ার্ডে একসঙ্গে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইস্টার্ন

নতুন করে রিজার্ভ চুরির খবর সত্য নয়: বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকে নতুন করে রিজার্ভ চুরির ঘটনা ঘটেনি। ভারতের একটি অনলাইনে প্রকাশিত রিজার্ভ চুরি সংক্রান্ত

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ব্যবসা সহজীকরণে কাজ করছে সরকার

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ক্ষুদ্র ব্যবসায়ীরা যেন সহজে ব্যবসা করতে পারে, সেই প্রক্রিয়া

জিসিএফ বাংলাদেশের ওপর ঋণের বোঝা চাপিয়ে দিচ্ছে: টিআইবি

এক দশকে গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) বা সবুজ জলবায়ু তহবিলের ভূমিকা হতাশাজনক। নিজস্ব নীতিমালা লঙ্ঘন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা বন্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয় : হাইকোর্টের রায় স্থগিত

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংকের চুক্তি

সব পক্ষ রাজি থাকলেও রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বন্ধ কেন

জলবায়ু পরিবর্তনে একসঙ্গে কাজ করার প্রত্যাশা ডোনাল্ড লুর

দেশের জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত: ফখরুল

গণিত ভীতি দূর করতে করণীয়

ডোনাল্ড লুর সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে: পরিবেশমন্ত্রী

গাজায় ইসরায়েলি বর্বরতাকে গণহত্যা বলতে নারাজ আমেরিকা

ঢাকার মতো লক্কর-ঝক্কর বাস বিশ্বের আর কোথাও নেই: কাদের

দুবাইয়ে বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের পাহাড়

ইন্দোনেশিয়ায় বন্যায় ৫৮ জনের প্রাণহানি

আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী

সৌদি পৌঁছেছেন ১৮৬৫১ হজযাত্রী

আজ থেকে সারাদেশে নো হেলমেট, নো ফুয়েল কার্যকরের নির্দেশ

চ্যাটজিপিটির নতুন চমক, ব্যবহার করা যাবে বিনামূল্যে

উপজেলা নির্বাচন : ৪৫ নেতাকে বিএনপির শোকজ

বিএনপি সরকার সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী

আর্থিক সংকটে পাকিস্তান, রাষ্ট্রায়ত্ত সব কোম্পানি বিক্রি

আইলার ভয়াল দিনে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’