ই-পেপার বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বাউবিতে উদ্যোক্তার ক্ষমতায়নের সেমিনার ও সমঝোতা চুক্তি স্বাক্ষর

গাজীপুর প্রতিনিধি:
২৯ এপ্রিল ২০২৪, ১৮:৪৫

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওপেন স্কুল এবং বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার্স অ্যাসোসিয়েশন এর যৌথ উদ্যোগে “আগামী দিনের উদ্যোক্তার ক্ষমতায়ন : অনলাইন উদ্যোক্তার জয়জয়কার” শীর্ষক এক সেমিনার গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

সোমবার (২৯ এপ্রিল) সেমিনারে বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি এবং শাহজালাল ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আক্তারুজ্জামান সরকার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ।

তিনি তার বক্তব্যে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের কারণে ব্যবসায়িক মডেল পরিবর্তন হচ্ছে বলে মন্তব্য করেন । এই পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোর জন্য বাংলাদেশে ডিজিটাল লিটারেসি, সাইবার সিকিউরিটি এবং যথাযথ আইনি কাঠামো প্রণয়নের ওপর গুরুত্ব আরোপ করেন। সেমিনারে বক্তব্য রাখছেন মো. আক্তারুজ্জামান সরকার।

সেমিনারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বিশ্ববিদ্যালয়ের দেশব্যাপী নেটওয়ার্ক ও প্রযুক্তি ব্যবহার করে উদ্যোক্তার উন্নয়নের ওপর একাডেমিক প্রোগ্রাম চালুর কথা বলেন ।

তিনি আরও বলেন, উদ্যোক্তার উন্নয়নমূলক একাডেমিক প্রোগ্রামগুলো নতুন কর্মসংস্থান তৈরি, জিডিপি বৃদ্ধি এবং বর্তমান সরকারের স্মার্ট-বাংলাদেশ কর্মসূচিতে সহায়ক ভূমিকা পালন করবে।

সেমিনারে ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশন এর সাথে বিশেষ প্ল্যাটফর্ম ব্যবহার করে উদ্যোক্তার উন্নয়নমূলক প্রোগ্রাম চালু করার বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সেমিনারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক নাসিম বানু, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোস্তফা কামাল আজাদ, রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম, ডিনবৃন্দ, পরিচালকগণ এবং শিক্ষক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সকলেই ওপেন স্কুল থেকে ই-লার্নিং এর মাধ্যমে উদ্যোক্তার উন্নয়নমূলক প্রোগ্রাম চালু করার উদ্যোগের জন্য প্রশংসা করেন। সেমিনার সঞ্চালনা করেন ওপেন স্কুলের শিক্ষক ড. মো. মিজানুর রহমান।

সেমিনারের পরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশন এর মধ্যে অনলইন প্লাটফর্ম ব্যবহার করে একডেমিক প্রোগ্রামের উন্নয়ন, উদ্যোক্তা ও নতুন কর্মসংস্থান তৈরি, সার্টিফিকেট এবং ডিপ্লোমা প্রোগ্রাম চালুর বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। বাউবির পক্ষ্যে রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম এবং অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ্যে মোসতারি মোর্শেদ স্মৃতি আগামী পাঁচ বছরের জন্য সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এসময়ে বাউবির উপ-উপাচার্য, ট্রেজারার, ডিন,পরিচালক ও শিক্ষকবৃন্দ এবং অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের সদস্য একুশে পদক প্রাপ্ত কন্ঠ শিল্পী শুভ্র দে সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আমার বার্তা/এমই

ইভটিজিংয়ের মিথ্যা অভিযোগ দেওয়ায় জাবি ছাত্রীর অর্থদণ্ড

ইভটিজিংয়ের মিথ্যা অভিযোগ দেওয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের (৫১তম ব্যাচের) ছাত্রী

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি জাবি শিক্ষকদের

সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিল ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের দাবিতে মানববন্ধন

পবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত সর্বজনীন পেনশনের 'প্রত্যয়' স্কিমের প্রজ্ঞাপন‌ প্রত্যাহার এবং শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে

ইবির ডি ইউনিটে প্রথম আশিক মিয়া, পাস ৭৯ শতাংশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্বতন্ত্র ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭৯ শতাংশ পাশ করেছে। এতে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

তিন জেলায় হিট স্ট্রোকে চারজনের মৃত্যু, বাড়ছে তাপপ্রবাহ

জিয়ার মৃত্যুবার্ষিকীতে তিন দিনের কর্মসূচি ঘোষণা

চট্টগ্রামে বে টার্মিনালে ১০০ কোটি ডলার দিচ্ছে আবুধাবি পোর্টস

মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হবে না: প্রতিমন্ত্রী

মালদ্বীপে দুই প্রবাসী বাংলাদেশির অস্বাভাবিক মৃত্যু

সেনাবাহিনী জলক্রীড়া প্রতিযোগিতা সমাপ্ত

ভূমিমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

ঢাকায় অতিরিক্ত গরমে আনসার সদস্যের মৃত্যু

৩০ ব্যবসায়ী গোষ্ঠীর দখলে শীতলক্ষ্যা নদীর দুই পাড়

বাজারভিত্তিক সুদহারেও হস্তক্ষেপ করবে বাংলাদেশ ব্যাংক

গজারিয়ায় ৫ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

এনইসি সভায় সর্বোচ্চ বরাদ্দ পেল যে ১০ খাত

শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: রাষ্ট্রপতি

‌হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে: নাসিম

ফিক্সিংয়ের অভিযোগে পাসপোর্ট আটকে গেল দুই ভারতীয়ের

দুবাইয়ে ৫৩২ জন বাংলাদেশির বাড়ি-ফ্ল্যাট আছে

২১ মে ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা

কুমিল্লায় পৃথক মামলায় নারীসহ দুইজনের মৃত্যুদণ্ড

পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর

জাতীয় আইন সহায়তায় কল সেন্টারের সময়সীমা বাড়ছে