সফটওয়্যার বলে দিবে সাকিব-তাসকিনের ইনজুরির অবস্থা

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১৮:৫৯ | অনলাইন সংস্করণ

  ক্রিয়া ডেস্ক

ফাইল ছবি

ইনজুরির কারণে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে পারছেন না টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। তার স্থানে বাংলাদেশের নেতৃত্ব দিবেন লিটন কুমার দাস। শুধু সাকিব নন, চোটের কারণে টেস্ট সিরিজ খেলা প্রায় অনিশ্চিত তাসকিন আহমেদের। বুধবার মিরপুরে সাকিব-তাসকিনের চোটের সর্বশেষ তথ্য জানান বিসিবির মেডিকেল বিভাগের প্রধান দেবাশীষ চৌধুরী।

সাকিবকে নিয়ে তিনি বলেন, ‘সাকিবের আঙুলের ফ্র্যাকচারের তো এক মাস হতে চলল। নিয়ম অনুসারে আমরা একটা চেক এক্সরে করে ওর পরিস্থিতি পর্যবেক্ষণ করবো। ওটার উপর নির্ভর করে আমরা আমাদের পরবর্তী রিহ্যাব প্রোগ্রামগুলো ঠিক করব।’

তাসকিনের বিষয়টি নিয়ে বিসিবির ওই চিকিৎসক জানান, ‘তাসকিনের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট দেখা হচ্ছে। যখনই সে প্রত্যাশিত ওয়ার্ক লোডে পৌঁছাবে তখনই সে খেলতে পারবে। বোলিং না করলে ওয়ার্ক লোড কীভাবে পরিমাপ হবে? এটা একটা সফটওয়্যার ভিত্তিক প্রোগ্রাম, ওখানে ইনপুট দেওয়া হচ্ছে। তখনই বুঝা যাবে, ও কোন জোনে আছে দেখা যাক। যদি গ্রিন জোনে থাকে ওকে খেলার জন্য অনুমতি দেওয়া হবে।’  

উল্লেখ্য, আয়ারল্যান্ড সফরে আঙুলে চোট পেয়েছিলেন সাকিব। সেটি সারতে সময় লাগবে ৬ সপ্তাহ। ইতোমধ্যে কেটে গেছে ৪ সপ্তাহ। বর্তমান পরিস্থিতি কি তা জানতে শীঘ্রই একটি এক্স-রে করবে বিসিবির মেডিক্যাল টিম। এরপর ঠিক করা হবে তার পুনর্বাসন প্রক্রিয়া।

তাসকিন অবশ্য বল হাতে অনুশীলন শুরু করে দিয়েছেন। কিন্তু আফগানদের বিপক্ষে টেস্ট খেলার জন্য ফিট কিনা সেটা জানাবে একটি সফটওয়্যার। তার প্রতিদিনের ইনপুট দেওয়া হচ্ছে ওই সফটওয়্যারে। গ্রিন জোনে থাকলেই মিলবে খেলার অনুমতি।

আজ মিরপুরে সাকিব-তাসকিনের চোটের সর্বশেষ তথ্য জানান বিসিবির মেডিকেল বিভাগের প্রধান দেবাশীষ চৌধুরী।

এবি/আরআই