অস্ট্রেলিয়ার নতুন অধিনায়ক হিলি

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৮:২৮ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

গত মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন অস্ট্রেলিয়া নারী দলের অধিনায়ক ম্যাগ ল্যানিং। নিয়মিত অধিনায়কের অবসরের পর এবার দলটির তিন ফরম্যাটের নেতৃত্বের দায়িত্ব পেয়েছেন অ্যালিসা হিলি। হিলির ডেপুটি অর্থাৎ সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন তাহলিয়া ম্যাকগ্রা।

এবারই প্রথম আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পেলেও এর আগে অস্ট্রেলিয়াকে একাধিকবার নেতৃত্ব দিয়েছেন হিলি। নিয়মিত অধিনায়ক হিসেবে ল্যানিং দীর্ঘদিন ধরেই বহাল থাকলেও মাঝে মাঝে ক্রিকেট থেকে বিরতি নিতেন তিনি। তার অনুপস্থিতিতে অনেক সিরিজেই অজি নারীদের অধিনায়কত্ব করেছেন হিলি। তার নেতৃত্বে গত জুন-জুলাইয়ে নারী অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে জয় ছিনিয়ে নিয়েছিল অস্ট্রেলিয়া। 

মূলত অ্যাশেজের পর থেকেই হিলিকে পাকাপাকি অধিনায়ক করার চিন্তা শুরু করে অজি টিম ম্যানেজমেন্ট। অবশেষে সেই দায়িত্ব বুঝে পেলেন এই ক্রিকেটার। 
 
নতুন দায়িত্ব পাওয়ার পর হিলি বলেন, ‘আমি এই দায়িত্ব পেয়ে খুব খুশি। খুবই সম্মানিত বোধ করছি। ক্রিকেট অস্ট্রেলিয়াকে ধন্যবাদ জাতীয় দলকে নেতৃত্ব দেয়ার সুযোগ করে দেয়ার জন্য। গত কয়েক মাসে জাতীয় দলের সতীর্থদের সমর্থন পেয়েছি। তারা আমাকে সবসময় উদ্বুদ্ধ করে গিয়েছে। আমি নেতৃত্বভার পেলেও আমার ভাবনা-চিন্তা একই থাকবে। তবে দায়িত্ব বাড়ল। নিজের পারফরম্যান্সের মান আরও উঁচু করতে হবে। দলের প্রত্যেকের থেকে সেরাটা বের করে আনতে হবে।’      
 
আন্তর্জাতিক ক্রিকেটে ২৫৫ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে হিলির। মারকুটে এই অজি ওপেনার তিন ফরম্যাট মিলিয়ে এখন পর্যন্ত ৫ হাজার ৬৬৮ রান করেছেন। অস্ট্রেলিয়ার জাতীয় দলের জার্সিতে পাঁচটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন তিনি। নিউজিল্যান্ডের মাটিতে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপজয়ী দলেরও অন্যতম সদস্য ছিলেন তিনি। 
 
তিন ফরম্যাটেই নিয়মিত খেললেও মূলত তি-টোয়েন্টি স্পেশালিষ্ট হিলি। এই ফরম্যাটে ২৪৪৬ রান রয়েছে তার। স্ট্রাইক রেট ১২৮-এর কাছাকাছি, যা নারী ক্রিকেটের বিচারে অসাধারণ। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে একটি সেঞ্চুরি ও ১৪টি হাফসেঞ্চুরি রয়েছে তার।    
 
অধিনায়ক হিসেবে হিলির প্রথম অ্যাসাইনমেন্ট ভারত সফর। চলতি মাসের শেষদিকে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ভারত যাবে অস্ট্রেলিয়া নারী দল। সফরে একটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা। 
এবি/ওজি