‘অখণ্ড ভারতের’ ব্যাখ্যা জানতে দিল্লির মিশনকে নির্দেশনা ঢাকার

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১৩:৩২ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

  প্রিন্ট ভার্সন

ভারতের নতুন সংসদ ভবনে ম্যুরালের মাধ্যমে ‘অখণ্ড ভারতের’ মানচিত্রে কয়েকটি দেশের সঙ্গে বাংলাদেশকেও দেখানো হয়েছে। এ বিষয়ে ভারতের আনুষ্ঠানিক ব্যাখ্যা জানতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করতে দিল্লির বাংলাদেশ মিশনকে নির্দেশনা দিয়েছে ঢাকা।

গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

প্রতিমন্ত্রী বলেন, আমরা যেটা জেনেছি, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন যে এটি অশোকা সাম্রাজ্যের মানচিত্র। এটি যিশু খ্রিস্টের জন্মের তিনশ’ বছর আগের। সেই সময়ে যে অঞ্চলটি ছিল, সেই মানচিত্রের এটি একটি ম্যুরাল। ওই ম্যুরালে চিত্রায়ণ করা হয়েছে মানুষের যাত্রা। এখানে সাংস্কৃতিক মিল থাকতে পারে, কিন্তু এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।
এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ‘অখণ্ড ভারতের’ ব্যাখ্যা জানতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করতে দিল্লির বাংলাদেশ মিশনকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি। শাহরিয়ার আলম বলেন, বিষয়টি নিয়ে বিভ্রান্ত হওয়ার কিছু নেই। তারপরও বাড়তি ব্যাখ্যার জন্য আমরা দিল্লির মিশনকে বলেছি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে। তাদের আনুষ্ঠানিক ব্যাখ্যা কী তা জানার জন্য।

সম্প্রতি ভারতের নতুন সংসদ ভবনে ম্যুরালের মাধ্যমে ‘অখণ্ড ভারতের’ এক মানচিত্র ফুটিয়ে তোলা হয়েছে। সেই অখণ্ড ভারতের মধ্যে রয়েছে আফগানিস্তান, পাকিস্তান, নেপাল, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মিয়ানমার।

এবি/ওজি