শুকিয়ে যাচ্ছে বিশ্বের অর্ধেকের বেশি জলাশয়

প্রকাশ : ১৯ মে ২০২৩, ১৩:০০ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

শুকিয়ে যাচ্ছে বিশ্বের অর্ধেকের বেশি জলাশয়। সম্প্রতি এক গবেষণা রিপোর্টে এমনই এক তথ্য প্রকাশ পায়। ফলে চরম জলকষ্টের আশঙ্কা তৈরি হতে পারে বিশ্বজুড়ে। 

গতকাল বৃহস্পতিবার আন্তর্জাতিক গবেষকদের একটি দল তাদের সাম্প্রতিক গবেষণাপত্র প্রকাশ করে। সায়েন্স জার্নালে দলটির গবেষণা তথ্য তুলে ধরা হয়েছে। সেখানেই এই গবেষকেরা লেখেন, বিশ্বের অর্ধেকেরও বেশি জলাশয় শুকিয়ে গেছে বা শুকিয়ে যাওয়ার মুখে। এর একটি কারণ অবশ্যই উষ্ণায়ন। তবে এর চেয়েও বড় বিষয় হলো মানুষের হঠকারিতা। একের পর এক জলাশয় ভরে ফেলা।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ভূবিজ্ঞানের গবেষক ফ্যাংফ্যাং ইয়াও এই গবেষণা দলের প্রধান। তাঁদের বক্তব্য, ১৯৯০ সালের পর থেকে ক্রমশ লেক ও বড় হ্রদগুলো শুকাতে শুরু করেছে। তাঁদের গবেষণা বলছে, কোনো কোনো জলাশয়ে প্রতিবছর ২২ গিগাটন করে জল শুকিয়ে যাচ্ছে, যা স্বাভাবিকের চেয়ে বহুগুণ দ্রুত।

এর একটি কারণ, মানুষ আগের চেয়ে অনেক বেশি পরিমাণ জল তুলে নিচ্ছে। সেই পরিমাণ জল নতুন করে আর জমছে না। অপর আরেকটি কারণ হচ্ছে বিশ্ব উষ্ণায়ন। 

জলবায়ু পরিবর্তনের একটি অন্যতম মাপকাঠি গড় তাপমাত্রা বৃদ্ধি। এর ফলে বৃষ্টিপাতের প্রবণতা বদলে গেছে। আগে যেখানে যেমন বৃষ্টি হতো, এখন তা হচ্ছে না। এর ফলে স্বাভাবিক হ্রদগুলোর পলি আগে যেভাবে জমত, এখন তা বদলে গেছে। হ্রদ ও জলাশয় শুকিয়ে যাওয়ার এটাও একটা কারণ। 

বিশ্বের ২ হাজার জলাশয় ও হ্রদ পর্যবেক্ষণ করে এই রিপোর্ট লেখা হয়েছে। ১৯৯২ থেকে ২০২০ সাল পর্যন্ত এই হ্রদ ও জলাশয়গুলোর স্যাটেলাইট ছবি পরীক্ষা করা হয়েছে এবং সেখান থেকেই এই ভয়াবহ চিত্র উঠে এসেছে। 

বিজ্ঞানীদের বক্তব্য, বিশ্বের গড় তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখতে না পারলে আগামী কয়েক বছরের মধ্যে আরও হ্রদ ও জলাশয় শুকিয়ে যাবে। একই সঙ্গে বদলাতে হবে মানুষের দৃষ্টিভঙ্গি। সূত্র: ডয়চে ভেলে

এবি/ জিয়া