টাই বেঁধে বাংলাদেশি তরুণের বিশ্বরেকর্ড

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১৬:৪৭ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

পুরুষের ফরমাল পোশাকের সঙ্গে টাই একটি অপরিহার্য অংশ। তবে টাই বাঁধা বেশ প্রতিভার ব্যাপার কিন্তু। সবাই পারেন না টাই বাঁধতে। তবে টাই বেঁধে বিশ্বরেকর্ড করা যায়, এটা কারও মাথায় আসেনি কখনো। এমনকি এই তরুণেরও না। বাংলাদেশি তরুণ সামিন রহমান সম্প্রতি টাই বেঁধে অর্জন করেছেন গিনেস বুক অব রেকর্ডের খেতাব।

দ্রুত সময়ে টাইয়ের একটি বিশেষ ধরন বেঁধে এই রেকর্ড অর্জন করেন সামিন। তিনি টাই বাঁধার যে ধরনটির জন্য বিশ্বরেকর্ড করেছেন, তার নাম ‘উইন্ডসর নট’। এই স্টাইলে সর্বনিম্ন সময়ে টাই বাঁধার আগের রেকর্ড ছিল ১২ দশমিক ৮৯ সেকেন্ড। সেখানে মাত্র ১০ দশমিক ৯২ সেকেন্ডেই কাজটি সম্পন্ন করেন সামিন।

২০২২ সালের আগস্টে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের জন্য আবেদন করেন সামিন। সেই আবেদন চার মাস পর গ্রহণ করে গিনেস কর্তৃপক্ষ। একই সঙ্গে রেকর্ডের ভিডিও প্রমাণ চায় তারা। তখন কয়েকজন প্রত্যক্ষদর্শীর পাশাপাশি সময় পরিমাপ ও ভিডিও ধারণের জন্য ডিভাইসও প্রস্তুত করেন সেই ভিডিওর জন্য। এরপর ভিডিও ও অন্যান্য উপাত্ত পাঠানো হলে এ বছর ফেব্রুয়ারিতে দ্রুততম সময়ে উইন্ডসর নট বাঁধার স্বীকৃতি পান সামিন। এক মাস পর রেকর্ডের স্বীকৃতিস্বরূপ আনুষ্ঠানিক সনদপত্র হাতে পান সামিন।

ঢাকার লালমাটিয়ায় অ্যাড্রয়েট ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ও লেভেল এবং এ লেভেল সম্পন্ন করেন সামিন রহমান। বর্তমানে সামিন বাংলাদেশ ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির মার্কেটিং বিভাগের শিক্ষার্থী। পেশায় একজন উদ্যোক্তা। দুটি স্টার্টআপও পরিচালনা করেন। এছাড়াও তিনি জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের (জেসিআই) ঢাকা পশ্চিমের স্থানীয় কমিটির সভাপতি।

এবি/ জিয়া