শাবান মাসে ৩ দিন রোজা রাখার আহ্বান জাকির নায়েকের

প্রকাশ : ০৪ মার্চ ২০২৩, ১৮:৫৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলিমদের শাবান মাসে আইয়ামে বিজের ৩ রোজা রাখার আহ্বান জানিয়েছেন জনপ্রিয় ইসলামী আলোচক ও দায়ী ড. জাকির নায়েক। আজ শুক্রবার নিজের ভেরিফাই ফেসবুক পেইজের এক পোস্টের মাধ্যমে এই আহ্বান জানান তিনি।

পোস্টে বলা হয়, ১৪৪৪ হিজরির শাবান মাসের ১৩, ১৪, ১৫ তারিখে আইয়ামে বিজের তিন রোজা রাখতে ভুলবেন না।

পোস্টে আইয়ামে বিজের রোজা সম্পর্কিত নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একটি হাদিস উদ্ধৃত করা হয়, যেখানে বলা হয়েছে, তোমার জন্য যথেষ্ট যে, তুমি প্রত্যেক মাসে তিন দিন রোজা রাখবে। কেননা নেক আমলের বদলে তোমার জন্য রয়েছে দশগুণ নেকি। এভাবে সারা বছরের রোজা হয়ে যায়। (বুখারি, ১৯৭৫)

আগামী রোববার (৫ মার্চ-৭ মার্চ) থেকে মঙ্গলবার পর্যন্ত সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, ইয়েমেন, সিরিয়া, তুর্কিয়ে, মিশর, সুদান, তিউনিশিয়া, উজবেকিস্তান, আফগানিস্তান, যুক্তরাষ্ট্র, কানাডা ও জার্মানিতে আইয়ামে বিজের রোজা রাখার সময় বলে জানানো হয় পোস্টে।

এছাড়া ওমান, আলজেরিয়া, মরক্কো, নাইজেরিয়া, পাকিস্তান, ভারত, বাংলাদেশ, শ্রিলংকা, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশে সোমবার (৬ মার্চ-৮ মার্চ) থেকে বুধবার পর্যন্ত আইয়ামে বিজের রোজা রাখার সময় বলেও জানানো হয়।

পোস্টে আরও জানানো হয়, যদি আপনার দেশ এই লিস্টে না থাকে তাহলে অনুগ্রহ করে আপনার লোকাল ইসলামিক ক্যালেন্ডারের মাধ্যমে তারিখ নিশ্চিত হয়ে নিন।

আইয়ামে বীজ দ্বারা চন্দ্র মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ বোঝানো হয়। এই তারিখগুলোতে জ্যোৎস্নায় রাতগুলো শুভ্র ও আলোকিত হয়। বিশেষত মরুভূমিতে এটি বেশি দৃষ্টিগোচর হয়। এ কারণে তারিখগুলোকে একসঙ্গে বোঝাতে ‘আইয়ামে বীজ’ নামকরণ করা হয়েছে।

রাসুল সা. আইয়ামে বীজে (আরবি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে) রোজা রেখেছেন এবং সাহাবিদের রোজাগুলো রাখতে উদ্বুদ্ধ করেছেন। হজরত আবু যার রা. থেকে বর্ণিত, রাসুল সা বলেন, হে আবু যার! যখন তুমি মাসের মধ্যে তিন দিন রোজা রাখবে; তবে ১৩, ১৪ ও ১৫ তারিখে রোজা রাখবে।’ (তিরমিজি, নাসাঈ, মিশকাত)

এবি/ জিয়া