গণহত্যা দিবসে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ব্ল্যাক আউট কর্মসূচি পালিত

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩, ২০:১২ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

গণহত্যা দিবস ২৫ মার্চ। একাত্তরের এই দিনে রাতে নিরস্ত্র বাঙালির ওপর ‘অপারেশন সার্চলাইট’ নামে বর্বর হত্যাযজ্ঞ চালিয়েছিল পাকিস্তানি বাহিনী। বিগত বছরগুলোর মতো এই গণহত্যা দিবসের রাতে এক মিনিট সারা দেশ অন্ধকারে (ব্ল্যাক আউট) পালিত হয়েছে। 

জাতীয়ভাবে গণহত্যা দিবসে ২৫ মার্চ (শনিবার)  যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে রাতে প্রতীকী এই কর্মসূচি পালিত হয়। নিউইয়র্কের জ্যাকসন হাইটসে ব্লাক আউট কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে সভাপত্বিত করেন যুক্তরাষ্ট্র যুবলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান। পরিচালনা করে ভারপাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। 

এসময় উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লাগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী এনাম মিয়া দুলাল, যুক্তরাষ্ট্র আওয়ামী লাগের সদস্য শাহানারা রহমান, যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আসাদুজ্জামান আজম, কানেকটিকা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন চৌধুরী, শ্রমীক লীগের সহ-সভাপতি মো: রানা, নিউইয়র্ক ষ্টেট যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও যুক্তরাষ্ট্র যুবলীগ নেতা মো: সেবুল মিয়া, যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক সভাপতি জেড এ জয় ও সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর এইচ মিয়া প্রমুখ। 

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদপত্রগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়।

এবি/ জিয়া