ত্বকের যত্নে চিনির স্ক্রাব

প্রকাশ : ২০ মে ২০২৩, ১২:২০ | অনলাইন সংস্করণ

  কাজী আ: মান্নান

কাজের প্রয়োজনে অনেকের প্রায় প্রতিদিনই বাইরে যেতে হয়। এতে ত্বকে রাস্তার ধুলাবালি ও ময়লা জমে। এ কারণে ত্বকের যত্নে নিয়মিত পরিষ্কারের পাশাপাশি স্ক্রাবিং করাটাও জরুরি। মুখের ত্বক শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশ। শরীরের অন্যান্য অংশের চেয়ে এতে বেশি যত্নের প্রয়োজন। এ কারণে মুখের জন্য যে স্ক্রাব ব্যবহার করা হয় তা শরীরের অন্যান্য অংশে ব্যবহার করার থেকে আলাদা। 

মুখের যত্নে চিনির স্ক্রাব ব্যবহার করা যেতে পারে। চিনির স্ফটিক ত্বকের যত্নে সুপরিচিত এক্সফোলিয়েটর। চিনির স্ক্রাব ত্বকের ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। চিনির স্ফটিক ত্বকে আলতোভাবে ম্যাসাজ করার সাথে সাথে আটকে থাকা ছিদ্রপথগুলো পরিষ্কার হয়ে যায় এবং ত্বক উজ্জ্বলতা ফিরে পায়। বাড়িতেই তৈরি করুন চিনির স্ক্রাব-

গ্রিন চা, মধু, ও চিনি দিয়ে তৈরি স্ক্রাব: গ্রিন টি ২ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ, ব্রাউন সুগার ৩-৫ চামচ। 

যে ভাবে তৈরি করবেন: এর জন্য কিছু তাজা গ্রিন টিয়ের চা পাতা নিতে হবে, এবার দুই টেবিল চামচ চায়ের সঙ্গে মধু মিশিয়ে নিন। ধীরে ধীরে চিনি যোগ করুন যতক্ষণ না ঘন পেস্ট তৈরি হয়। এবার বৃত্তাকার গতিতে এই পেস্টটি ব্যবহার করে মুখে আলতো করে স্ক্রাব করুন। কিছক্ষণপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এটা করতে পারেন। 

নারকেল তেল, লেবু, ও চিনি: এর জন্য লাগবে নারকেল তেল আধা কাপ, ব্রাউন সুগার ২ টেবিল চামচ, ৮-১০ ফোঁটা লেবুর রস।

কীভাবে তৈরি করতে হবে: একটি পাত্রে নারকেল তেল নিন। এর মধ্যে দানাদার চিনি দিয়ে নাড়ুন যতক্ষণ পর্যন্ত না এটা ঘন হয়। এবার এই মিশ্রণে লেবুর রস যোগ করুন এবং ভালো করে মেশান। এই মিশ্রণটি দিয়ে বৃত্তাকার গতিতে মুখে আলতো করে স্ক্রাব করুন। কিছুক্ষণপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এটি ব্যবহার করতে পারেন।

টক দই ও চিনির ফেস স্ক্রাব: এর জন্য প্রয়োজন আধা কাপ টক দই, ব্রাউন সুগার ২ টেবিল চামচ। 

কীভাবে তৈরি করতে হবে: প্রথমে দই ও চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগান এবং বৃত্তাকার গতিতে স্ক্রাব করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কলা ও চিনির ফেস স্ক্রাব: এর জন্য প্রয়োজন একটি কলা, ব্রাউন সুগার ২ টেবিল চামচ।

কীভাবে তৈরি করতে হবে: কলা চটকিয়ে এতে চিনি যোগ করুন। মিশ্রণটি আলতোভাবে মুখে স্ক্রাব করুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলনু। তথ্যসূত্র: স্বাস্থ্য ডেস্ক

এবি/ জিয়া