যেসব খাবার শিশুর মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৪১ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

শিশুর মস্তিষ্কের সার্বিক গঠন ও বিকাশ সম্পন্ন হয় পাঁচ বছরের মধ্যে। ফলে এই সময়ে শিশুকে কী খাওয়াচ্ছেন সেটা ভীষণ গুরুত্বপূর্ণ।

শিশুর মেধা ও বুদ্ধির ঠিকঠাক বিকাশে খাদ্য তালিকায় কিছু খাবার রাখা জরুরি। কোন কোন খাবার শিশুর মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে পারে তা আমরা একনজরে দেখে নিতে পারি।

শিশুর স্মৃতিশক্তি প্রখর করতে সাহায্য করে ডিমের কুসুমে থাকা কোলিন। এছাড়া ডিমে রয়েছে প্রোটিন, ফসফরাস, আয়রন ও ফলেট। এসব উপাদান মস্তিষ্ক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই শিশুকে প্রতিদিন ডিম খেতে দিন।

আখরোট ও বিভিন্ন ধরনের বাদাম রাখুন শিশুর দৈনন্দিন খাদ্য তালিকায়। বাদাম গুঁড়া করে মিশিয়ে দিতে পারেন মিষ্টি খাবারের সঙ্গে। বাদামে রয়েছে ভিটামিন ই, থায়ামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এগুলো শিশুর বুদ্ধি সঠিক বিকাশে সাহায্য করে।

মস্তিষ্ক গঠনের জন্য অপরিহার্য বেশ কিছু উপাদান মেলে দুধ থেকে। ভিটামিন বি, ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, ভিটামিন ডি ও ফসফরাসের চমৎকার উৎস দুধ। প্রতিদিন শিশুকে তাই দুধ ও দুধজাতীয় খাবার খেতে দিন।

শিশুর খাদ্য তালিকায় কলা রাখুন প্রতিদিন। কলাতে রয়েছে আয়রন, পটাশিয়াম, কার্বোহাইড্রেট ও প্রোটিন। প্রতিদিন কলা খেলে যেমন শিশুর স্বাস্থ্য ভালো থাকবে, তেমনি উন্নত হবে স্মৃতিশক্তি।

বিনজাতীয় খাবার যেমন শিম, মটরশুঁটিতে পাওয়া যায় প্রোটিন, জটিল শর্করা, খাদ্যআঁশসহ প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান। এসব উপাদান শিশুর চিন্তাশক্তি বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রঙিন শাকসবজি রাখুন শিশুর খাদ্য তালিকায়। গাজর, টমেটো, মিষ্টিকুমড়া, মিষ্টি আলু, পালং শাক অ্যান্টি-অক্সিডেন্টের দারুণ উৎস। আর মস্তিষ্কের কোষগুলোকে সুগঠিত করতে সাহায্য করে অ্যান্টি-অক্সিডেন্ট।

শিশুকে ওটস দিতে পারেন রোজ। প্রচুর পরিমাণে আঁশ, ভিটামিন ই, ভিটামিন বি, জিঙ্ক ও পটাশিয়াম মেলে ওটস থেকে। এসব উপাদান শিশুর দৈহিক বৃদ্ধির পাশাপাশি মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এবি/ জিয়া