যে খাবার লিভার ভালো রাখে

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৭ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

লিভার রক্ত থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দেওয়ার পাশাপাশি শরীরের প্রয়োজনীয় পুষ্টি শোষণে সাহায্য করে। খাবারকে প্রক্রিয়াজাত করে এবং সেগুলোকে পুষ্টিতে পরিণত করে লিভার। আবার প্রয়োজন অনুযায়ী দেহের অন্যান্য অংশে এই পুষ্টি সরবরাহও করে। লিভার ভালো রাখতে রোজকার খাদ্য তালিকায় কিছু খাবার রাখা জরুরি।

লিভার ভালো রাখতে আপেল খান প্রতিদিন। আপেলে পলিস্যাচোরাইড পেকটিন নামের দ্রবণীয় ফাইবার রয়েছে যা লিভার থেকে টক্সিন দূর করে, কোলেস্টেরলের মাত্রা কমায় এবং শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

শাক-সবজি বেশি পরিমাণে খান। পালং শাক, পুঁই শাক, মূলা শাক, বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলি, লাল আলু, গাজর, বিনস ইত্যাদি সবজি খান। এগুলো লিভার থেকে ক্ষতিকারক পদার্থ দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

লিভারের জন্য আখরোট বেশ উপকারী। আখরোটে রয়েছে অ্যামাইনো অ্যাসিড এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা লিভার সুস্থ রাখতে সহায়তা করে। এছাড়া আখরোট রক্তে অক্সিজেন পরিবহনে সাহায্য করে।

রসুন রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়। রসুনের সালফার যৌগ এনজাইমগুলোকে সক্রিয় করে যা প্রস্রাবের মাধ্যমে টক্সিন দূর করতে সাহায্য করে। রসুন অ্যালিসিন এবং সেলেনিয়ামের মতো পুষ্টিতেও সমৃদ্ধ যা লিভারকে ডিটক্সিফাই করতে এবং যেকোনও ধরনের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে।

হলুদও লিভারের জন্য উপকারী। এতে কারকিউমিন নামের একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এগুলো লিভারকে পরিষ্কার রাখতে সাহায্য করে। হলুদ অ্যালকোহল ও বিষাক্ত পদার্থ প্রতিরোধ করে এবং লিভারকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। 

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন সামুদ্রিক মাছ রাখুন পাতে। লিভার সুস্থ থাকবে।

বিটরুটের রস খান নিয়মিত। এতে বেটালাইন্স নামক এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা লিভারের জন্য উপকারী।

এবি/ জিয়া