ইবির পরিবহনের তথ্য মিলবে ম্যাসেঞ্জার চ্যাটবটে

প্রকাশ : ১২ মে ২০২৩, ১২:৩৬ | অনলাইন সংস্করণ

  আজাহারুল ইসলাম, ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরিবহনের সময়সূচি, তালিকাসহ যাবতীয় তথ্য মিলবে ফেসবুক ম্যাসেঞ্জার চ্যাটবটে। এই উদ্যোগ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী খালেকুজ্জামান অবসান।

একইসঙ্গে প্রক্টরে অনুমোদনক্রমে এবং পরিবহন অফিস ও আইসিটি সেলের তত্ত্বাবধানে থেকে তিনি ‘Transport community, Islamic University’ নামে ফেসবুক গ্রুপ ও পেজ খুলেছেন। যেখানে পরিবহন সংক্রান্ত যাবতীয় তথ্য মিলবে। এই উদ্যোগের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে তিনি বেশ প্রশংসিত হয়েছেন।

অবসান জানান, গত ৭ মে ট্রান্সপোর্ট কমিউনিটি  ইসলামী বিশ্ববিদ্যালয়ের পেজে ম্যাসেঞ্জার বটটি সংযুক্ত করা হয়েছে। এছাড়া গত ১০ মে বটটি উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম ও পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন স্যার একসাথে উদ্বোধন করেন। বট থেকে বাসের সময়সূচি, ছাড়ার স্থান, তালিকা, চালক ও সুপারভাইজারদের তালিকা, ফোন নম্বরসহ বিভিন্ন তথ্য স্বয়ংক্রিয় ম্যাসেঞ্জার মাধ্যমে পাওয়া যাবে। এছাড়াও সেখানে শিক্ষার্থীরা অভিযোগ করতে পারবে। যেটি পরবর্তীতে আমলে নিয়ে পরিবহন প্রশাসক সমাধান করবেন।

তিনি আরো জানান, ম্যাসেঞ্জার বট থেকে বিশ্ববিদ্যালয় পরিবহন সংক্রান্ত বেশ কিছু প্রশ্নের উত্তর অটো রিপ্লাইয়ের মাধ্যমে সাথে সাথে পাওয়া যাবে। যার ফলে এডমিনের রিপ্লাইয়ের অপেক্ষা করতে হবে না। এতে করে দ্রুত উত্তর পাওয়ার সাথে সাথে সময়ও বাঁচবে। তাই এখন থেকে Transport community, Islamic University পেজে Get Started বাটন ক্লিক করে অথবা "Hi/Hello" অথবা "বাস" শব্দ ম্যাসেজবক্সে টাইপ করলেও বট এক্টিভ হয়ে যাবে এবং ম্যাসেজ দিয়ে সাথে সাথে নিজের প্রশ্ন অপশন থেকে সিলেক্ট করে উত্তর পেতে পারেন। এছাড়াও শিক্ষার্থীরা বাস সম্পর্কে নিজেদের অভিযোগ সরাসরি পাঠাতে পারবে এবং সেগুলো ব্যাপারে পরিবহন প্রশাসনকে দ্রুত অবিহিত করে সেটার প্রতিকার করার চেষ্টা করা হবে।

খালেকুজ্জামান অবসান বলেন, ক্যাম্পাস শহর থেকে দূরে হওয়ায় শিক্ষার্থীদের পরিবহনের উপর নির্ভর করতে হয়। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসসহ ভাড়া করা অনেক বাস আছে। এত বাসের মধ্যে কোন বাস শিক্ষার্থীর গন্তব্যে যাবে তা বোঝা বেশ কষ্টসাধ্য। বিশেষ করে নতুন শিক্ষার্থীদের জন্য কষ্টসাধ্য। তাই শিক্ষার্থীরা যেন সঠিক বাস চিনে নিজ গন্তব্যে পৌঁছাতে পারে এবং বাস সম্পর্কে তাদের সকল প্রশ্ন ও অভিযোগের সমাধান করার জন্য এই পদক্ষেপ।

পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পরিবহন অফিসের সুপারিশ নিয়েই এটা চালু করা হয়েছে। এটা বেশ পজিটিভলি রোল প্লে করছে। এই ধরণের একটা উদ্যোগ বিশ্ববিদ্যালয় পরিবহনের সব বিষয়ে শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবাই তাৎক্ষণিক জানতে পারবে। এটা খুব প্রশংসার দাবি রাখে। এই উদ্যোগ যারা নিয়েছে পরিবহন অফিসের পক্ষ থেকে তাদের ধন্যবাদ জানাই। ভিসি স্যার দেখেও এটার বেশ প্রসংসা করেছেন।

এবি/ জিয়া