সবার জন্য উন্মুক্ত বিং-এর এআই সংস্করণ

প্রকাশ : ০৪ মে ২০২৩, ১৭:০১ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট গত ফেব্রুয়ারিতে নিজস্ব সার্চ ইঞ্জিন বিং-এ চ্যাটজিপিটির প্রযুক্তি যুক্ত করে। তবে যে কেউ চাইলেই তাৎক্ষণিকভাবে ব্যবহার করতে পারতেন না সার্চ ইঞ্জিনটির এই নতুন সংস্করণ। এটি ব্যবহার করতে হলে আগে মাইক্রোসফট অ্যাকাউন্টে লগইন করে অপেক্ষমাণ তালিকায় নাম লেখাতে হতো ব্যবহারকারীদের। পরবর্তীতে মাইক্রোসফট থেকে অনুমোদন মিললেই বিং এর এআই ব্যবহারের সুযোগ পেতেন ব্যবহারকারীরা। তবে শেষ পর্যন্ত নতুন এই সংস্করণ সবার জন্য উন্মুক্ত করল মাইক্রোসফট। ফলে আর অপেক্ষমাণ তালিকায় থাকতে হবে না ব্যবহারকারীকে।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, মাইক্রোসফটের ‘মডার্ন লাইফ, সার্চ অ্যান্ড ডিভাইসেস’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহদি বলেন, ‘আমরা (বিং) গতিতে আরও ভালো হয়ে উঠছি, আমরা আরও নির্ভুল হয়ে উঠছি … তবে আমরা জিনিসগুলোকে আরও ভালো এবং আরও ভালো করার অন্তহীন অনুসন্ধানে আছি।’

এর আগে, চ্যাটজিপিটির প্রযুক্তি বিং-এর নতুন সংস্করণে যুক্ত হওয়ার পর সার্চ ইঞ্জিনটির দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ছাড়ানোর কথা জানায় মেহদি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, ইউসুফ মেহদি বলেন, ‘এটি যে খুব বড় কোনো সংখ্যা নয়, আমরা সে সম্পর্কে অবগত। তবে একসময় সেরা সার্চ ইঞ্জিন সংশ্লিষ্ট আলোচনাতেই ‘বিং’ কখনো ছিল না। সার্চ ইঞ্জিনটির পরবর্তী প্রজন্মের সংস্করণ চালুর পর যাঁরা আগে এটি ব্যবহার করেননি, তাঁরাও এই সার্চ ইঞ্জিনের প্রতি ঝুঁকছেন। বর্তমানে বিং-এর দৈনিক ব্যবহারকারীর এক-তৃতীয়াংশই এই সার্চ ইঞ্জিনে নতুন।’

এই অর্জনের পেছনে দুটি কারণকে কৃতিত্ব দিয়েছে মাইক্রোসফট। প্রথমটি হলো এজ ব্রাউজারের ব্যবহার বেড়ে যাওয়া। বিং-এ কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা যোগ করায়ই মূলত এজ ব্রাউজারের ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া আরেকটি কারণ হচ্ছে, বিং-এর সার্চ ইঞ্জিনে ‘প্রমিথিউস’ নামের এআই মডেল যোগ করা। এই মডেল যোগ করার ফলে সার্চের ইঞ্জিনের ফলাফলে তুলনামূলক প্রাসঙ্গিক উত্তর আসছে।

এবি/ জিয়া