একটি মাউসের দাম দুই কোটি টাকা

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ১৪:৪৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

কম্পিউটার মাউস হয়তো সবাই চিনি। তবে ছোট্ট এ যন্ত্র নিয়ে খুব একটা চিন্তা করে কয়জন? ডগলাস এঙ্গেলবার্ট ১৯৬৩ সালে তৈরি করেছিলেন বিশ্বের প্রথম কম্পিউটার-মাউস। ৬০ বছর আগের মাউসটি নিলামে বিক্রি করা হয় দুই কোটি টাকার কাছাকাটি।  মজার বিষয় হলো, সেই মাউস থেকেই মূলত আধুনিক রোলারবল-কন্ট্রোলড মাউস তৈরির প্রেরণা পেয়েছিলেন খোদ স্টিভ জবস।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, আবিষ্কারের ৬০ বছর পর সম্প্রতি নিলামে উঠে ডগলাসের যুগান্তকারী সেই আবিষ্কার। ১২ হাজার পাউন্ড দাম হাঁকা হলেও অবশেষে সেটি ১ লাখ ৪৭ হাজার পাউন্ড বা ১ কোটি ৮৮ লাখ ১৬ হাজার টাকায় বিক্রি করেছে বস্টনভিত্তিক প্রতিষ্ঠান আরআর অকশন।

ডগলাসের তৈরি এ মাউসটি ছিল একটু ভিন্ন। এতে তিনটি বাটন ছিল। মাউসটি তৈরি করা হয়েছিল একটি বাক্সের মধ্যে। নাড়াচাড়ার জন্য নিচে ছিল বিশেষ দুটি ধাতব চাকা। আকার ছিল বর্তমান মাউসের তুলনায় বেশ খানিকটা বড়।

১৯৭৯ সালে স্টিভ জবস একটি গবেষণা পরিদর্শনে যান। সেখানে তিনি এ মাউস কীভাবে কাজ করে এবং এর ফলে জনপ্রিয় হওয়া গ্রাফিক্স ইউজার ইন্টারফেস বা অপারেটিং সিস্টেম দেখে বেশ প্রভাবিত হন এবং অ্যাপেলের সঙ্গে এটিকে যুক্ত করতে চান। সেই ভাবনা থেকেই সিঙ্গল-বাটন মাউস তৈরির কাজ শুরু করেন তিনি।

এবি/ জিয়া