নারী দিবসে গুগলের ডুডল

প্রকাশ : ০৮ মার্চ ২০২৩, ১৪:৩০ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

নারী দিবস-২০২৩ উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। গুগলের সার্চ ইঞ্জিনের সার্চ বক্সের ওপরেই বিশেষ এ ডুডলটি দেখা যাচ্ছে। বাংলাদেশসহ পৃথিবীর অন্যান্য দেশ থেকেও ইন্টারনেট ব্যবহারকারীরা এ ডুডলটি দেখতে পাচ্ছেন।

গুগল সারা বছরজুড়েই বিভিন্ন বিশেষ দিনগুলোতে ডুডল প্রকাশ করে আসছে। ডিজিটাল অ্যানিমেশন ছবি বা ভিডিওর মাধ্যমে ডুডলগুলো প্রকাশ করা হয়ে থাকে। কখনো কোনো ব্যক্তিকে ঘিরে, কখনো কোনো ঐতিহাসিক গুরুত্বপূর্ণ বিষয়। আবার কখনো নারী দিবসের মতো বিশেষ দিনকে ঘিরে এসব ডুডল প্রকাশ করে গুগল।

এবারের নারী দিবস উপলক্ষে প্রকাশিত ডুডলটি একটি অ্যানিমেটেড ছবি। এটি করেছেন যুক্তরাষ্ট্রের অ্যানিমেটর অ্যালিসা উইনানস। ডুডলটির মাধ্যমে পরিবারে, সমাজে এবং পেশাগত দায়িত্ব পালনকালে নারীর বিভিন্ন অবস্থানকে ফুটিয়ে তোলা হয়েছে। ডুডলে দেখা যায়, কোনো নারী ভাষণ দিচ্ছেন, কোনো নারী সন্তানের পরিচর্যা করছেন। আবার কোনো নারী আন্দোলনে রাজপথে অংশ নিচ্ছেন।

নারীরা একে অপরকে সাহায্যের মাধ্যমে পরস্পরের উন্নতিতে অবদান রাখছেন; সেই বিষয়টিই ছিল গুগলের ডুডলের এবারের থিম। অ্যালিসা বলেন, এ বছর আমাদের থিম ছিল ‘উইমেন সাপোর্টিং উইমেন’। আমার জীবনে আমি বিভিন্ন নারীর দ্বারা যেভাবে সাহায্য পেয়েছি সেই চরিত্রগুলো ফুটিয়ে তুলতে আমি অনেক সময় পেয়েছি।

ডুডলটিতে ক্লিক করলে নতুন একটি পেজ আসবে, যেখানে শুরুতেই নারী দিবস উপলক্ষে শুভেচ্ছা জানানো হবে। পাশাপাশি একই পেজ থেকে নারী দিবস এবং এর ইতিহাস সম্পর্কে জানার জন্য বিভিন্ন তথ্য ও লিংক তুলে ধরেছে গুগল।

প্রসঙ্গত, জাতিসংঘের উদ্যোগে প্রতিবছরের মতো এবারও বিশ্বজুড়ে উদযাপিত হচ্ছে ‘বিশ্ব নারী দিবস-২০২৩’। এ বছরের নারী দিবসের মূল প্রতিপাদ্য ‘ডিজিটাল : ইনোভেশন অ্যান্ড টেকনোলজি ফর জেন্ডার ইকুয়ালিটি’।

এবি/ জিয়া