পাকিস্তান-আফগানিস্তানে ভূমিকম্পে ১২ জনের মৃত্যু

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ১২:৪৮ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

আফগানিস্তান ও পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এরই মধ্যে পাকিস্তানে ৯ জন এবং আফগানিস্তানে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার রাতে এ ভূমিকম্প আঘাত হানে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের তথ্য অনুযায়ী ভূমিকম্পটির উপত্তিস্থলের এক হাজার কিলোমিটার এলাকাজুড়ে ভারত, উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান এবং তুর্কমেনিস্তানেও ভূকম্পন অনুভূত হয়েছে। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, শুধু পাকিস্তানেই শতাধিক মানুষ আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। এর উৎপত্তিস্থল আফগানিস্তানের বাদাখশান প্রদেশের হিন্দুকুশ পার্বত্য এলাকায়। তবে মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) প্রাথমিকভাবে জানিয়েছে, এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ভূমিকম্পের পর উত্তর ভারতের বেশ কয়েকটি প্রদেশে প্রায় দুই মিনিটের মতো কম্পন অনুভূত হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, মানুষজন রাস্তায় খোলা আকাশের নিচে জড়ো হচ্ছেন। ভূমিকম্পের কারণে তাদের ঘরের ভেতরে জিনিসপত্র পড়ে গেছে বলেও জানান তারা।

এদিকে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, গতকাল মঙ্গলবারের ভূমিকম্পে পাকিস্তানে প্রায় ৩০ সেকেন্ডের মতো স্থায়ী হয়।

রাওয়ালপিন্ডিতে থাকা বার্তা সংস্থা এএফপির এক সাংবাদিক জানান, ভূমিকম্পের সময় মানুষ তাদের বাড়ি থেকে দৌড়ে বের হয়ে যাচ্ছিলেন। এ সময় তারা কোরআন তেলওয়াত করতে থাকেন।

এ ছাড়া ইসলামাবাদ, লাহোর ও দেশের অন্যান্য অঞ্চল থেকেও একই ধরনের খবর আসছে বলে জানায় সংবাদমাধ্যমটি।

পাকিস্তানের উদ্ধারকারী দল রেসকিউ ১১২২ এর ডিজি ডা. খাতের আহমেদ জানান, তারা স্বাবি ও লোয়ার দির এলাকা থেকে উদ্ধারের ডাক পেয়ে ঘটনাস্থলে টিম পাঠিয়েছেন।

এবি/ জিয়া