দ্বারে দ্বারে ঘুরল ধর্ষণের শিকার অর্ধনগ্ন রক্তাক্ত শিশু, এগিয়ে এল না কেউ

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৪:০০ | অনলাইন সংস্করণ

  বিশ্ব বার্তা ডেস্ক

ধর্ষণের শিকার রক্তাক্ত ও অর্ধনগ্ন ১২ বছরের এক শিশু দরজায় দরজায় ঘুরেও সাহায্য পাননি। সবাই কেবল তার দিকে করুণার দৃষ্টিতে তাকিয়েছে, কিন্তু কেউই এগিয়ে আসেনি। এমনকি রাস্তায় চলতে থাকা এক লোকের কাছে সাহায্য চাইলে সেই লোক তাকে দূর দূর করে তাড়িয়ে দিয়েছেন। পুরো ঘটনাটি ধরা পড়েছে সিসিটিভি ক্যামেরায়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মধ্য প্রদেশের উজ্জয়নী জেলার বাদনগর এলাকা। ঘটনাস্থল উজ্জয়নী জেলা সদর থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে অবস্থিত। সাম্প্রতিক সময়ে ভারতে নারী ও শিশুদের ওপর যৌন নিগ্রহের ঘটনা ক্রমেই বেড়ে চলেছে।

পুলিশ জানিয়েছে, মানুষের দরজায় দরজায় সাহায্যের আশায় ঘুরে ব্যর্থ হয়ে ওই শিশু কোনোমতে একটি আশ্রমে পৌঁছায়। সে সময় তার গায়ে নামমাত্র এক টুকরো কাপড় জড়ানো ছিল। পরে সেখানকার পুরোহিত আশঙ্কা করেন, ওই বালিকা যৌন নির্যাতনের শিকার হয়েছে। পরে দ্রুত তাকে একটি তোয়ালে দিয়ে জড়িয়ে জেলা হাসপাতালে নিয়ে যান।

অসুস্থতা গুরুতর হওয়ায় সেই শিশুকে দ্রুত ইন্দোরে নেওয়া হয়। ব্যাপক রক্তক্ষরণ হওয়া তাকে কয়েক ব্যাগ রক্ত দেওয়া হয়। স্থানীয় এক পুলিশ সদস্য তাকে রক্ত দেন। তার অবস্থা বর্তমানে অনেকটাই স্থিতিশীল। তবে প্রাথমিকভাবে পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারা শিশুটির নাম-ঠিকানা জিজ্ঞেস করলে সে সুস্থিরভাবে কোনো উত্তর দিতে পারেনি।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাতনামা কয়েকজনের বিরুদ্ধে একটি ধর্ষণ মামলা দায়ের করেছে। শিশুদের যৌন অপরাধ থেকে কঠোর সুরক্ষা (পকসো) আইনেও অভিযোগ আনা হয়েছে।

উজ্জয়নীর পুলিশপ্রধান শচীন শর্মা বলেছেন, ‘দোষীদের শনাক্ত ও গ্রেপ্তার করতে পুলিশের একটি বিশেষ দল গঠন করা হয়েছে। তার ডাক্তারি পরীক্ষায় ধর্ষণের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। আমরা ঘটনাটিকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে একটি বিশেষ তদন্ত দল গঠন করেছি।’ পাশাপাশি এ ঘটনার বিষয়ে কোনো তথ্য থাকলে পুলিশকে জানানোর জন্য সাধারণ জনগণকে আহ্বান জানানো হয়েছে বলেও জানান তিনি।

উজ্জয়নীর পুলিশপ্রধান জানিয়েছেন, ধর্ষণের ঘটনা কোথায় ঘটেছে তা এখনো জানা যায়নি। তবে তদন্ত চলছে, শিগগিরই হয়তো জানা যাবে। তিনি বলেন, ‘ওই শিশু বলতে পারছে না তার ঠিকানা কোথায়। তবে তার বাচনভঙ্গি শুনে মনে হচ্ছে সে উত্তর প্রদেশের প্রয়াগরাজ এলাকার হতে পারে।’

এবি/জেডআর