পুঁজিবাজারে লেনদেন বাড়ছে 

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২২, ১৬:২২ | অনলাইন সংস্করণ

  অর্থ বাণিজ্য ডেস্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার দেশের পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৮৬ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে বৃহস্পতিবার দরপতনের পর রোববার ও সোমবার দুদিন উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ৩৫৬টি প্রতিষ্ঠানের ৮ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৪৯৬টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৫৬৮ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ৮৪ লাখ ৫২ হাজার টাকা।

এদিন ডিএসইতে দাম বেড়েছে ৭৪টি প্রতিষ্ঠানের শেয়ারের। কমেছে ১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ২৬৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৮ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৩ পয়েন্ট দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সালভো কেমিক্যালের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বসুন্ধরা পেপারের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ইন্ট্রাকো রিফুয়েলিং অ্যান্ড স্টেশনের শেয়ার। এর পরের অবস্থানে ছিল যথাক্রমে ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ শিপিং করপোরেশ, ইন্টার্ন হাউজিং, আমরা নেটওয়াকর্স, জেনেক্স ইনফোসেস এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৮ লাখ ১২ হাজার ৯৬ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪ কোটি ৭১ লাখ ২৮ হাজার ৮০৪ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৩টির ও কমেছে ১৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৮২টি কোম্পানির শেয়ারের দাম।

আমার বার্তা/প্রিন্স