বাউবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ২১:৫৯ | অনলাইন সংস্করণ

  গাজীপুর প্রতিনিধি

প্লাস্টিক দুষণ সমাধান- সামিল হই সকল এই প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস-২০২৩। 

বাউবির আয়োজনে এবং আন্তর্জাতিক  উন্নয়ন ও গবেষণামূলক সংস্থা জিআরআরআইপিপি (সাউথ এশিয়া) সহযোগিতায় উপাচার্য অধ্যাপক ডঃ সৈয়দ হুমায়ুন আখতারর নেতৃত্ব দিবসটি উপলক্ষ্য গাজীপুর ক্যাম্পাস সকালে  বৃক্ষরোপন, সচেতনতা ও বর্ণাঢ্য র‍্যালী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য অধ্যাপক ডঃ সৈয়দ হুমায়ুন আখতার বলন, প্রতিবছর হাজার হাজার টন প্লাস্টিক খাল বিল নদী নালায় নিক্ষিপ্ত হয়ে পরিবেশ ও জীববৈচিত্র্য ক্ষতি করছে। মাইক্রাপ্লাস্টিক কণা খাদ্য, পানি ও বাতাস ভেসে বেড়াছে। একদিক বাড়ছে যত্রতত্র প্লাস্টিকের ব্যবহার অন্যদিক চলছে বৃক্ষ নিধন। ফলে, বাংলাদেশ আজ ভুমিকম্পসহ প্রাকতিক দুর্যোগ 
সম্মুখীন। তিনি আর ও বলন, বাংলাদেশকে তার অভিষ্ট লক্ষ্য নিয়ে যেত চাইলে পরিবেশ ভারসাম্যর ওপর জোর দিতে হবে। এ সময় সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন উপাচার্য ডঃসৈয়দ হুমায়ুন আখতার।    

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়র প্রা-উপাচার্য (শিক্ষা) ও জিআরআরআইপিপি -এর রিজ্যুয়নাল লীড অধ্যাপক ডঃ মাহবুবা নাসরীন বলন, প্রাকৃতিক দুর্যোগ  ও ঝুঁকি মোকাবেলায় আজকের  বিশ্ব পরিবেশ দিবসে এই আয়োজন অনুকরনীয় ও মডেল হয় থাকবে। এছাড়াও, বৃক্ষরোপন ও বর্ণাঢ্য অনুষ্ঠানটিত অংশ নেন ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ডঃ মোঃ: শফিকুল আলম,  ডিন, পরিচালক বৃন্দ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ,  বাউবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনায়ারুল ইসলাম সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার, বঙ্গবন্ধুর আদর্শ বিশ্বাসী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক মহরীন মুনজারিন রত্না, ডিরক্টর কাউন্সিল,  বাউবি সংবর্ধনা কমিটি আহয়াক ড. মোঃ. শহীদুর রহমানসহ বাউবি ল্যাবরাটরি স্কূলের প্রায় শতাধিক কামলমতি শিক্ষার্থী। পরে, ফুল ফল ওষুধিসহ নানা  জাতের বৃক্ষ রোপন করেন উপাচার্য সহ সকল কর্মকর্তাও কর্মচারীবৃন্দ। 


এবি/টিএ