রাজবাড়ীতে নার্সিং শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশ

প্রকাশ : ১২ মে ২০২৩, ২১:৩৩ | অনলাইন সংস্করণ

  রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীতে ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্স কে ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের সমতাকরণ করার প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত । 

১২মে শুক্রবার বেলা সাড়ে এগারোটায় রাজবাড়ী জেলা সদর হাসপাতালের সামনে উক্ত প্রতিবাদ সমাবেশের আয়োজন করে বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্টস নার্সেস ইউনিয়ন রাজবাড়ী জেলা শাখা ।

গত ২ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপনে ৩/৪ পিসিটি বা ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্সকে, ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের সমান মান প্রদান করা হয়। 

বক্তারা দাবী করেন পেশেন্ট কেয়ার ও নার্সিংয়ের মধ্যে রয়েছে বড় ধরনের পার্থক্য রয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত এই কোর্সটি কখনোই ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি সমান হতে পারে না। তাই এই অযৌক্তিক প্রজ্ঞাপনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান সমাবেশ কারীরা। 

এ সময় সমাবেশটিতে বক্তব্য প্রদান করেন, আব্দুল্লাহ নার্সিং ইনস্টিটিউ  ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ও ইন্টার্ন নার্স রাহিম মোল্লা, আব্দুল্লাহ নার্সিং ইনস্টিটিউট  ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ও ইন্টার্ন  নার্স রাকিব খান, আব্দুল্লাহ নার্সিং ইনস্টিটিউট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সহ সভাপতি সুতপা কুন্ড, রাজবাড়ী নার্সিং ইনস্টিটিউট ওয়েলফেয়ার  এসোসিয়েশনের সভাপতি নুরজাহান খাতুন,রাজবাড়ী নার্সিং ইনস্টিটিউট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সহ সভাপতি প্রেমা খাতুন। 

সমাবেশটি আব্দুল্লাহ নার্সিং ইনস্টিটিউট অ্যাসোসিয়েশন ওয়েলফেয়ারের উপদেষ্টা রাহিম মোল্লার সঞ্চালনায় পরিচালিত হয়। " নার্স কেন রাস্তায়, জবাব চাই, জবাব চাই", "কারিগরি হাটাও নার্সিং বাঁচাও"," নেতৃী মোদের  শেখ হাসিনা, কারিগরি মানি না", "নার্সমাতা চুপ কেন, জবাব চাই, জবাব চাই। সমাবেশটিতে এ ধরনের স্লোগান দেওয়া হয়। 

এ সময় বক্তারা তাদের বক্তব্যে বলেন, মানুষকে সেবা করার এক অন্যতম পেশা হচ্ছে নার্সিং। যাকে বলা হয়ে থাকে নোবেল প্রফেশন।  নার্সরা তাাদের সেবার মাধ্যমে হাজার হাজার অসুস্থ রোগীকে সুস্থ করছেন যুগ যুগ ধরে। এতকিছুর পরও এ পেশাটি আজ অবহেলিত হচ্ছে। 

নার্সিং শিক্ষায় আসতে হলে এইচএসসি পাশের পরে নির্দিষ্ট জিপিএ থাকতে হয়। বিশ্ববিদ্যালয়, বুয়েট, মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার মতো নার্সিংয়েও ভর্তি পরীক্ষা হয়। কোন বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তি হতে চাইলে কমপক্ষে ৪০ মার্ক পেতে হয়। সরকারি প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার জন্য অনেকে ৮০ মার্ক  পেয়েও সুযোগ পান না। শুধু যে ভর্তির আগে যুদ্ধ হয় তা নয়, ভর্তি হওয়ার পরে শুরু হয় নতুন যুদ্ধ, পড়াশোনার জন্য জাগতে হয় শত শত রাত, হাতে কলমে শেখার জন্য হাসপাতালে করতে হয় ক্লিনিক্যাল প্যাকটিস, ল্যাব ক্লাস, এসাইনমেন্ট, ফিল্ড ভিজিট, লিখিত, মৌখিক, প্র্যাকটিক্যাল। তাও আবার আলাদা আলাদা পাস। তাই এ প্রজ্ঞাপন বাতিল না করলে কঠিন আন্দোলন চালিয়ে যাবার কথা বলেন বক্তারা ।


এবি/টিএ