দারিদ্র্য বিমোচনের কৌশল হিসেবে ভ্যাট প্রথা বাতিলের দাবি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ১৭:৪০ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক:

প্রেস ক্লাবের সামনে ‘কর দেবে ধনীরা, দরিদ্ররা নয়’ শীর্ষক ক্যাম্পেইন।

দারিদ্র্য বিমোচনের কৌশল হিসেবে ভ্যাট প্রথা বাতিলের দাবি জানিয়েছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। তাঁরা বলেছেন, বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে মানুষের মাঝে যে তীব্র আয় বৈষম্য তৈরি হয়েছে, তা দূর করার জন্য নিবর্তনমূলক কর ব্যবস্থা বাতিল করা প্রয়োজন।

বুধবার (১৭ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘কর দেবে ধনীরা, দরিদ্ররা নয়’ শীর্ষক ক্যাম্পেইনে এসব কথা বলেন তাঁরা।

বিশ্ব অর্থনীতি ফোরামের ৫৪তম সম্মেলনকে সামনে রেখে বিশ্বব্যাপী চলমান নাগরিক সমাজের নেটওয়ার্ক ফাইট ইনইকুয়েলিটি অ্যালায়েন্সের সাথে সংহতি জানিয়ে ইক্যুইটি অ্যান্ড জাস্টিস ওয়ার্কিং গ্রুপ (ইক্যুইটিবিডি), কৃষক ফেডারেশন, বাংলাদেশ ক্লাইমেট জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ), সিপিআরডি, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন, অনলাইন নলেজ সোসাইটি, অ্যাসোড, ওয়াটারকিপার্স বাংলাদেশ, তৃণমূল উন্নয়ন সংস্থা, সিএসআরএল, জেএসকেএস ও কোস্ট ফাউন্ডেশন এই কর্মসূচির আয়োজন করে।

কৃষক ফেডারেশনের সভাপতি এ এস এম বদরুল আলমের সভাপতিত্বে ও কোস্ট ফাউন্ডেশনের পরিচালক মোস্তফা কামাল আকন্দের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তৃতা করেন বিসিজেএফের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, ইক্যুইটিবিডির সাধারণ সম্পাদক সৈয়দ আমিনুল হক, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, সিপিআরডির ইমরান হোসেন, অনলাইন নলেজ সোসাইটির নির্বাহী পরিচালক প্রদীপ কুমার রায় প্রমুখ।

কর্মসূচিতে উত্থাপিত সুপারিশে কর ও রাজস্ব প্রদান কেবল ধনী মানুষের দায় উল্লেখ করে বলা হয়, কর ফাঁকি রোধ করাসহ আইন প্রণয়ন ও প্রয়োগের মাধ্যমে একটি সুষম ও ন্যায্যতাভিত্তিক কর ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে। পুঁজি ও মুনাফা বিদেশে পাচার রোধে গবেষণা ও অনুসন্ধানসহ অন্যান্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। সব ধরনের পরোক্ষ কর পর্যায়ক্রমে হ্রাস করার মাধ্যমে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের ওপর থেকে করের বোঝা লাঘব করতে হবে।

ইক্যুইটিবিডির সৈয়দ আমিনুল হক বলেন, ‘স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশসমূহ থেকে পুঁজি ও মুনাফা পাচার বন্ধ করার জন্য আন্তর্জাতিক ট্যাক্স নেটওয়ার্কের স্বচ্ছতা ও জবাবদিহি প্রয়োজন। এ জন্য এ নেটওয়ার্ককে জাতিসংঘের আওতাধীন করতে হবে এবং স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে এর সদস্য বানাতে হবে। কারণ এসব দেশ থেকেই বিপুল পরিমাণে মুনাফা ও পুঁজি পাচার হয় উন্নত বিশ্বে।’

কৃষক ফেডারেশনের এ এস এম বদরুল আলম বলেন, ‘ভ্যাটসহ সকল পরোক্ষ কর পর্যায়ক্রমে হ্রাস করে দরিদ্রের ওপর করের বোঝা কমাতে হবে এবং সরকারের রাজস্ব বাড়াতে পুঁজিপতি ও করপোরেশনসহ সকলকে প্রত্যক্ষ করের আওতায় আনার ব্যাপারে জোর দিতে হবে।


আমার বার্তা/এমই