ইবিতে শিশুদের রংতুলিতে বঙ্গবন্ধু ও বাংলাদেশ

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ১৬:৪১ | অনলাইন সংস্করণ

  ইবি সংবাদদাতা

সংগৃহীত

হাতে রং, পেন্সিল, তুলি ও স্কেল। লাল, নীল, সবুজ সহ রঙবেরঙে বঙ্গবন্ধুকে ফুটিয়ে তুলছেন ক্ষুদে আঁকিয়েরা। তাদের ক্যানভাসে তর্জনি উঁচিয়ে মুক্তি সংগ্রামের নির্দেশনা দিচ্ছেন বাঙালি জাতির মহানায়ক। শুধু তাই নয়।

বাংলাদেশ, জাতীয় ফুল শাপলা, গ্রাম বাংলার আবহমান দৃশ্যসহ বিভিন্ন চিত্র ধবধবে সাদা কাগজে ফুটিয়ে তুলেছেন শিশুরা।

আজ শুক্রবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগণ হরকরা গ্যালারিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ইবি ল্যাবরেটরি স্কুলের শিশু থেকে দশম শ্রেণির শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রতিযোগিতাটির আয়োজন করে।

এদিকে বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে কেক কাটা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়। প্রতিটি ক্যাটাগরিতে ৬ জন করে মোট ১৮ জন পুরস্কার পেয়েছেন।

অনুষ্ঠানে ১৭ মার্চ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. দেবাশীষ শর্মার সভাপতিত্বে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যদিকে শাখা ছাত্রলীগ তাদের দলীয় টেন্টে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সাথে নিয়ে কেক কাটেন। এর আগে সকাল ১০ টার দিকে প্রশাসন ভবন চত্বরে বেলুন উড়িয়ে আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‍্যাল চত্বরে শ্রদ্ধাঞ্জলি নিবেদনে মিলিত হয়।

পরে বাদ জুমা কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধুর শান্তি ও মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইবির কেন্দ্রীয় মসজিদের খতিব আ.স.ম শোয়াইব আহমেদ।

এবি/ওজি